শীর্ষ শিরোনাম
Home » পত্রিকার পাতা থেকে

পত্রিকার পাতা থেকে

উইকিলিকসে বাংলাদেশের কওমি মাদ্রাসা

সিদ্দিকুর রহমান খান : বাংলাদেশের কওমি মাদ্রাসায় সেক্যুলার শিক্ষাক্রম চালু এবং মাদ্রাসাগুলোতে বাংলাদেশ সরকারের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার মাধ্যমে ধর্মীয় জঙ্গিবাদের লাগাম টেনে ধরতে ঢাকার মার্কিন দূতাবাসের নানামুখী উদ্যোগের তথ্য জানা গেছে উইকিলিকসের ফাঁস করা তারবার্তায়। কওমি বিষয়ে মার্কিন সরকারের অর্থসহ নানামুখী সহায়তা, সুপারিশ, পর্যবেক্ষণ এবং রাজশাহী অঞ্চলকে ইসলামি চরমপন্থীদের শক্ত ঘাঁটি হিসেবে উল্লেখ করে ২০০৯ সালের ৩ মার্চ ওয়াশিংটনে তারবার্তা পাঠিয়েছেন ... Read More »

‘কমাশিসা’র অপপ্রচারের জবাবে হাসান মুহাম্মদ জামীল যা বল্লেন

hasanjamil-tajul-sylhetreport

রেজওয়ান আহমদ,সিলেট রিপোর্ট:   হাসান মুহাম্মদ জামীল (Hasan Muhammad Zamil) ফেসবুকী নাম। একজন জনপ্রিয় মিডিয়া মিডিয়া ব্যক্তিত্ব,আলেম ও খতীব। সম্প্রতি ক্বওমী মাদরাসা ও স্বীকৃতি নিযে সামাজিক জনপ্রিয় মাধ্যম ফেসবুকে নিয়মিত লেখালেখি হচ্ছে। কমাশিসা  নামক এ্কটি ওয়েব সাইটে আল্লামা আহমদ শফীসহ দেশের র্শীষ আলেম উলামাদের নিযে মিথ্যাচার করা হয়েছে। এসব অপপ্রচারের জবাবে তরুণ কওমী ধারার কিছু তরুণ কড়া ভাষায় জবাব দিয়েছেন। অনুসন্ধানে ... Read More »

মাদরাসা শিক্ষা নিয়ে বিশ্বব্যাংকের আপত্তিকর প্রতিবেদন: ড. আ ফ ম খালিদ হোসেন

%e0%a6%a1-%e0%a6%86-%e0%a6%ab-%e0%a6%ae-%e0%a6%96%e0%a6%be%e0%a6%b2%e0%a6%bf%e0%a6%a6-%e0%a6%b9%e0%a7%8b%e0%a6%b8%e0%a7%87%e0%a6%a8

ড. আ ফ ম খালিদ হোসেন: মাদরাসা শিক্ষা, শিক্ষার্থী, শিক্ষাধারা, শিক্ষার মান, জঙ্গি সম্পৃক্ততা ও ধর্মসভা (ওয়াজ, তাফসির, জিকির, সিরাতুন্নবী (সা.) ও দোয়া মাহফিল) সম্পর্কে বিশ্বব্যাংক সম্প্রতি কিছু কিছু আপত্তিকর মন্তব্য করেছে। দেশের বৃহত্তর জনগোষ্ঠীর ধর্ম শিক্ষা কার্যক্রম নিয়ে বিশ্বব্যাংকের এ মন্তব্য দুঃখজনক, অনভিপ্রেত ও অভ্যন্তরীণ ব্যাপারে নগ্ন হস্তক্ষেপের শামিল বলা যায়। এছাড়া মাদরাসা শিক্ষার অর্থায়নের উত্স নিয়ে প্রশ্ন তুলেছে ... Read More »

ভারতীয় সশস্ত্রবাহিনী আকারে বড়, কিন্তু ঘিলুহীন : দ্য ইকনোমিস্ট

156204_113

ডেস্ক রিপোর্ট: কাশ্মির নিয়ে পাকিস্তান ও ভারতের মধ্যে এখন প্রবল উত্তেজনা। যেকোনো মুহূর্তে পরমাণু শক্তিধর দেশ দু’টির মধ্যে যুদ্ধ লেগে যেতে পারে বলে অনেকে আশঙ্কা করছেন। এমন এক প্রেক্ষাপটে ভারতীয় সশস্ত্রবাহিনী নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে প্রভাবশালী পত্রিকা ইকনোমিস্ট। প্রতিবেদনটি অনুবাদ করেছেন মোহাম্মদ হাসান শরীফ অনেক ভারতীয়ের কাছে তাদের দেশের কৌশলগত অবস্থানটিই উদ্বেগজনক। তাদের দুই বৃহৎ প্রতিবেশী হলো চীন ও ... Read More »

পাঁচ ভাইয়ের ১ স্ত্রী: সন্তানের প্রকৃত পিতা কে ?

draupadi_sylhetreport

ডেস্ক রিপোর্ট: ‘প্রথম প্রথম একটু অস্বস্তি হতো এই ব্যবস্থায়, এখন কিছু মনে হয় না। আমার পাঁচ স্বামীকেই একইরকম সুযোগ দিই আমি।’ তরুণী যেন আধুনিক দ্রৌপদী। কারণ উত্তরাখণ্ডের দেরাদুন নিবাসী ২১ বছরের রাজো বর্মা মহাভারতের দ্রৌপদীর মতোই বিয়ে করেছেন পাঁচ পুরুষকে। আর মহাভারতের পাণ্ডবদের মতোই তাঁর স্বামীরাও পাঁচ ভাই। রাজো একসঙ্গে এক বাড়িতেই থাকেন পাঁচ স্বামীকে নিয়ে। এক এক স্বামীর সঙ্গে ... Read More »

আদালতে নবম শ্রেণির শিক্ষার্থী : ‘ইউএনও বুকে লাথি মেরে আমাকে ফেলে দেন’

ডেস্ক রিপোর্ট: টাঙ্গাইলে আওয়ামী লীগের সংসদ সদস্য অনুপম শাজাহান জয়কে নিয়ে ফেসবুকে অবমাননাকর মন্তব্য করায় স্থানীয় প্রশাসনের নির্যাতন ও দণ্ডের বিষয়টি আদালতে তুলে ধরে নবম শ্রেণির শিক্ষার্থী সাব্বির শিকদার। বর্ণনা দেয়ার এক পর্যায়ে সে কেঁদে ফেলে। তার বক্তব্য শুনে আদালত কক্ষের সবাই নিশ্চুপ হয়ে যায়। মঙ্গলবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আশিষ রঞ্জন দাসের অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চে নির্মম নির্যাতনের ... Read More »

কলকাতায় তিন বাংলাদেশি গ্রেপ্তার

ডেস্ক রিপোর্ট: ভারতের কলকাতা থেকে জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ(জেএমবি)-এর ছয় সদস্যকে আটক করেছে পুলিশ। এদের মধ্যে তিন জনই বাংলাদেশি। বাকিরা ভারতীয় বলে জানিয়েছে কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স(এসটিএফ)। সোমবার এসটিএফ প্রধান বিশাল গর্গ জানান, আসাম এবং পশ্চিমবঙ্গের একাধিক জায়গা থেকে ওই ছয় জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতরা হচ্ছেন-আনোয়ার হোসেন ফারুক ওরফে ইনাম ওরফে কালুভাই, জাহিদুল শেখ ওরফে জাফর ওরফে জাবিরুল, মহম্মদ ... Read More »

ভারত-পাকিস্তানের আগুন ঝরানো ৯ আকাশকন্যা প্রস্তুত !

india-pak_9_air_fighter-sylhrtreport-com

ডেস্ক রিপোর্ট: জম্মু-কাশ্মীরের উরি সেনা ক্যাম্পে জঙ্গি হানার পর থেকে নয়া দিল্লি-ইসলামাবাদ সম্পর্ক সাপে-নেউলে অবস্থা। সকল কূটনৈতিক তৎপরতা যেন ব্যর্থ হচ্ছে এখানে। একে অন্যকে কড়া ভাষায় শাসাচ্ছে। অত্যাধুনিক আগ্নেয়াস্ত্রের মহড়া চলছে। ‘৪৭ এর পর থেকে দুই চিরবৈরী দেশ একে অন্যের ঘাড়ে নিঃশ্বাস ফেললেও একবিংশ শতকে এই প্রথমবারের মতো ভারত-পাকিস্তান আবারও সংঘর্ষের জন্য প্রস্তুত। আর এই পরিস্থিতিতে একে অপরের বিরুদ্ধে যুদ্ধে ... Read More »

জেলা প্রশাসকদের দলবাজি, ৩৫টি গণসংবর্ধনা!

bd-pratidin-26-09-16-f-09

ডেস্ক রিপোর্ট: জেলা প্রশাসকসহ উচ্চপর্যায়ের সরকারি কর্মকর্তাদের রাজনীতিতে জড়িয়ে পড়া ও গণহারে সংবর্ধনা নেওয়া নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। এ ক্ষেত্রে সমালোচনার ঝড় উঠছে ময়মনসিংহের জেলা প্রশাসক মুস্তাকিম বিল্লাহ ফারুকী ও চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিনের মাসব্যাপী রেকর্ডসংখ্যক রাজকীয় সংবর্ধনা গ্রহণে, যা ছাড়িয়ে গেছে রাজনৈতিক কর্মীদেরও। এ অবস্থাকে দুঃখজনক বলে আখ্যায়িত  করেছেন স্থানীয় সরকার বিশেষজ্ঞরা। স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমদ ... Read More »

ছবি বাংলাদেশের আলোড়ন ইউরোপজুড়ে, ভয়াবহ অপপ্রচার !

245589_1

ডেস্ক রিপোর্ট: একেই বলে প্রোপাগান্ডা। অপপ্রচার। ঈদে বাড়ি যাচ্ছে হাজারো বাংলাদেশি। উপচেপড়া ভিড় বাসে, ট্রেনে। বাসের ভেতর মোড়ায় হোক। আর ট্রেনের ছাদে হোক। যে যেখানে পারছে উঠে পড়ছে। বাড়িতে তো যেতে হবে। ঈদ বলে কথা। স্বজনদের সঙ্গে ঈদ করার বছরজোড়া আকাঙ্ক্ষা নিয়ে ছুটে চলা মানুষের এই দৃশ্য শত বিড়ম্বনা সত্ত্বেও নির্মল আনন্দের খোরাক। আর সেই ছবিই কিনা ‘ইউরোপগামী মুসলিম আর্মি’ ... Read More »

কাশ্মিরের মুসলমানদের পাশে দাঁড়ানো উচিত : মুফতি ওয়াক্কাস

বিশেষ প্রতিনিধি: মুসলিম বিশ্বের সুখে-দুখে পাশে থাকার অঙ্গিকার নিয়ে প্রতিষ্ঠিত হয়েছিলো ওআইসি। এরপর থেকে তারা বিশ্ব নেতাদের নিয়ে বিভিন্ন সময় বিভিন্ন ইস্যু নিয়ে বৈঠক করে। বিশ্বব্যাপী যে কোনো অশান্তির মোকাবেলায় পাশে দাঁড়িয়েছে। অতীতে সংস্থাটির কার্যক্রম এমনি দেখা গেছে। কিন্তু বর্তমানে সারাবিশ্বের মুসলিম দেশগুলোতে অশান্তি বিরাজ করছে। মুসলিম পার্শ্ববর্তী দেশগুলোর কাছে মুসলমানরা নির্যাতিত হচ্ছে। এমন খবর বিশ্ব মিডিয়ায় পরিলক্ষিত হয়। বিশেষত ... Read More »

এক মায়ের চোখের পানি ভারতের মুসলিমদের ঐক্যবদ্ধ হতে প্রেরণা যোগাচ্ছে

13343005_2043799315844482_550002079660026232_n

ওয়ালি উল্লাহ আরমান: উপমহাদেশের মুসলমানদের নিজেদের মধ্যে ধর্মীয় বিভিন্ন ইস্যুতে যে কত রকমের বিভাজন বিদ্যমান তা বোধয় পৃথিবীতে আর কোথাও নেই। নানা দল, উপদলের মধ্যে সর্বদাই লেগে থাকে ছোটখাটো বিষয় নিয়ে ঝগড়া বিবাদ। ভারতে সংখ্যালঘু হওয়া সত্ত্বেও নিজেদের মধ্যে এসব বিভাজন কমিয়ে আনতে পারেননি মুসলিম নেতারা। গত দুই বছর আগে হিন্দুত্ববাদী বিজেপি সরকার ক্ষমতায় আসার পর থেকে সরকারি মদদে ভারতে ... Read More »

সেনাবাহিনীতে বেসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি

75124_128722_1

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ সেনাবাহিনী বেসামরিক পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সেনাবাহিনীর তত্ত্বাবধানে আইটি-সংক্রান্ত পদে অস্থায়ী ও ডেপুটেশনে এই নিয়োগ দেয়া হবে। দক্ষ ও অভিজ্ঞ বেসামরিক পুরুষ প্রার্থীদের মধ্য থেকে এ নিয়োগ দেয়া হবে। চার বছর মেয়াদকালের এ চাকরির কর্মস্থল হবে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে। আগামী ২৯ সেপ্টেম্বর পর্যন্ত পদগুলোতে আবেদন করা যাবে। সম্প্রতি প্রকাশিত বিজ্ঞাপন অনুযায়ী বেশকিছু পদে নিয়োগ দেয়া ... Read More »

শেকল-তালায় ৬ বছর বন্দী ৮ বছরের শিশুটি

index-jpeg-000

ডেস্ক রিপোর্ট: অবিশ্বাস্য হলেও সত্যি, আট বছরের শিশু মাধবী ছয় বছর ধরে শেকল-তালায় বন্দী জীবন কাটাচ্ছে। তা-ও নগরীর ষোলশহর স্টেশন সংলগ্ন গ্রীন ভ্যালি আবাসিকের ২ নম্বর সড়কের ওপরই। খাওয়া-দাওয়া থেকে শুরু করে মলমূত্র ত্যাগ সবই সেখানে। কেবল রাতের বেলা ঘুমানোর সময়ই তাকে বাসায় নেওয়া হয়। শুক্রবার (০৯ সেপ্টেম্বর) দুপুরে সরেজমিন পরিদর্শনে দেখা যায়, চসিকের সদ্য কংক্রিট ঢালাইয়ের সড়কটিতে মাধবীর খুঁটিটি ... Read More »

মন্ত্রী মোশারফের বক্তব্যকে কেন্দ্র করে ওয়াশিংটন সম্মেলনে দফায় দফায় সংঘর্ষ

241350_1

ডেস্ক রিপোর্ট: যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে তিনদিনব্যাপী ফোবানা সম্মেলন চলাকালীন দফায় দফায় হট্টগোল,সঘর্ষ ও অপ্রীতিকর ঘটনা ঘটেছে। শুক্রবার রাত নয়টায় ভার্জিনিয়ার আর্লিংটন শেরাটন পেন্টাগন সিটি হোটেলে তিনদিনব্যাপী ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকার (ফোবানা) সম্মেলনের উদ্বোধন করেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকার আয়োজনে উক্ত সম্মেলনে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সরকারের ইতিবাচক বক্তব্য ... Read More »

চরমোনাই সম্পর্কে কাদের সিদ্দিকী যা লিখলেন

bd-pratidin-2016-08-30-013

        সবাইকে মুরিদ ভাবা উচিত নয়, মানুষ ভাবতে শিখুন বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তম: সেদিন সোহরাওয়ার্দী উদ্যানে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের পুনর্মিলনী ছিল। সভাপতিত্ব করেছেন নূরুল ইসলাম আল-আমিন। প্রধান অতিথি ছিলেন ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের আমির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করিম। ভারতীয় এক অতিথি ছিলেন সালমান বিজনুরি। বিপুল জনসমাগমে মিলনমেলা ছিল ভরপুর। আমার বেশ ভালো লেগেছে। অনেক বক্তার বক্তৃতায় যথেষ্ট বাস্তবতার স্বাক্ষর ... Read More »

বিএনপি ৪০ সিট নিয়ে বিরোধী দল হবার শর্তে সংসদ নির্বাচন চায়

111112-696x228

পীর হাবিবুর রহমান খালেদা জিয়ার নেতৃত্বে সংসদে ৪০টি সিট নিয়ে বিরোধীদলের আসনে বসার শর্তে বিএনপি একটি জাতীয় সংসদ নির্বাচন চায়। নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবি থেকে সরে দাঁড়িয়েছে বিএনপি। শেখ হাসিনার অন্তর্বর্তী সরকারের অধীনেই নির্বাচনে আপত্তি নেই তাদের। এমন বার্তা মধ্যস্থতার জন্য গণতান্ত্রিক দুনিয়ার কাছে দিয়েছেন বিএনপির প্রভাবশালী এক নেতা। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সম্মতি নিয়েই ... Read More »

‘ভাগিনা জয়কে নিয়ে কথা বলায় লতিফ সিদ্দিকী মন্ত্রিত্ব হারিয়েছেন’

5004079f65fb02750e81d73158302357-57c05be36b51f

ডেস্ক রিপোর্ট: প্রধানমন্ত্রীর পুত্র সজীব ওয়াজেদ জয়কে নিয়ে কথা বলায় লতিফ সিদ্দিকী মন্ত্রিত্ব হারিয়েছেন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ কৃষক-শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী। শুক্রবার বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের এক সমাবেশে তিনি এ মন্তব্য করেন। সমাবেশে আগতদের উদ্দেশে কাদের সিদ্দিকী বলেন, আপনাদের একটা কঠিন কথা বলে যাই। আমরা এক বাপের, এক মায়ের সন্তান। আমার বড় ... Read More »

ইসলাম শিক্ষা পড়াচ্ছেন হিন্দু শিক্ষক

index

সিলেট রিপোর্ট: বালাগঞ্জ সদর ইউনিয়নে অবস্থিত বির্ত্বনীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মুসলমান শিক্ষক না থাকায় স্কুলের শিক্ষার্থীদের ‘ইসলাম শিক্ষা’ পড়ানো হচ্ছে না। বর্তমানে স্কুলটিতে প্রায় ১৭০ জন শিক্ষার্থী অধ্যয়ন করছে। তাদের মধ্যে ৯৫ ভাগ শিক্ষার্থীই মুসলমান। স্কুলে একজন শিক্ষকসহ চারজন শিক্ষিকা থাকলেও সবাই হিন্দু ধর্মাবলম্বী। হিন্দু শিক্ষকরা কালে ভদ্রে ইসলাম শিক্ষার ক্লাস নিলেও নিয়মিত পড়াতে তারা আগ্রহী নয়। উপজেলা সদরের কাছাকাছি ... Read More »

‘জিহাদি বই’ শব্দটি ইসলামের ‘শত্রুদের আবিষ্কার : শাহ্ আব্দুল হান্নান

236850_1

ডেস্ক রিপোর্ট: মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (এমআইইউ) ফার্মেসি বিভাগের তিন ছাত্রীকে সম্প্রতি সন্ত্রাসের সাথে সংশ্লিষ্টতার অভিযোগে আটক করেছে র‌্যাব। পরে তাদেরকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে আইনশৃঙ্খলা বাহিনী। এর মধ্যে গত বুধবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) তিন সদস্যের একটি টিম আকস্মিক মানারাত ইউনিভার্সিটি পরিদর্শন করে। বিষয়টি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। এ প্রসঙ্গে মানারাত ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও সরকারের সাবেক ... Read More »

ফারাক্কার সবক’টি গেট উন্মুক্ত : বন্যার শঙ্কা বাংলাদেশে উদ্বেগ

1472059423_p-13

সাখাওয়াত হোসেন বাদশা : ফারাক্কার সবক’টি গেট উন্মুক্ত করে দেয়ার যে সিদ্ধান্ত ভারত সরকার নিয়েছে তাতে উদ্বেগ দেখা দিয়েছে বাংলাদেশে। এতে করে বাংলাদেশে নতুন করে বন্যা দেখা দেবে। গঙ্গানির্ভর সবক’টি নদীর পানি প্রবাহিত হবে বিপদ সীমার উপর দিয়ে। ভেসে যাবে বাড়ী-ঘর, ক্ষেতের ফসল। ডুবে যাবে রাস্তা-ঘাট, সরকারি-বেসরকারি অফিস, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান। দেখা দেবে নদী ভাঙন, ক্ষতিগ্রস্ত হবে বাঁধ, ব্রীজ, ... Read More »

১০ বছরে সাড়ে ৭ লাখ মুসলামান ও খ্রিষ্টানকে হিন্দু ধর্মে ধর্মান্তরিত হয়েছে: বিশ্ব হিন্দু পরিষদ

QsvktJt4wu3X

ডেস্ক রিপোর্ট: গত ১০ বছরে সাড়ে ৭ লাখ মুসলামান ও খ্রিষ্টানকে হিন্দু ধর্মে ধর্মান্তরিত হয়েছে বলে দাবি করেছে ভারতের ‘বিশ্ব হিন্দু পরিষদ(ভিএইচপি)’। সংগঠনের নেতা প্রভিন তোগাদিয়া শুক্রবার দাবি করেন, এই সময়ে ৫ লাখের বেশি খ্রিষ্টান ও আড়াই লাখ মুসলমান হিন্দু ধর্মে দীক্ষিত হয়েছেন। ভারতীয় গণমাধ্যশ জি নিউজ জানায়, ভারতে হিন্দুত্ববাদ অক্ষুন্ন রাখতে সঙ্ঘ পরিবারের ‘ঘর ওয়াপসি’র নামে ধর্মান্তরকরণ কর্মসূচি অব্যাহত ... Read More »

ক্লিনটন ফাউন্ডেশনে ইউনুসের ২০ কোটি টাকা অনুদান!

p-24-550x366

ডেস্ক রিপোর্ট: হিলারি ক্লিনটন পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে তার সঙ্গে যারা ব্যক্তিগত কারণে দেখা করেছেন, তাদের অর্ধেক ব্যক্তি নিজে বা প্রতিষ্ঠানের মাধ্যমে ক্লিনটন ফাউন্ডেশনে অনুদান দিয়েছেন বলে বার্তা অ্যাসেসিয়েট প্রেস জানতে পেরেছে। অ্যাসোসিয়েট প্রেস বলছে, এই তালিকায় রয়েছেন বাংলাদেশের নোবেল জয়ী মুহাম্মদ ইউনুসও। নতুন এই তথ্যের ফলে যুক্তরাষ্ট্রের একজন প্রেসিডেন্ট হিসাবে হিলারি ক্লিনটনের নীতিকথার বিষয়টি আবার প্রশ্নবিদ্ধ করে তুলতে পারে বলে ধারণা ... Read More »

সুনামগঞ্জের শামীম যেভাবে পুরস্কার ঘোষিত ‘জঙ্গি’

20160825112002

ডেস্ক রিপোর্ট: ২০১০ সালে নিষিদ্ধঘোষিত সংগঠন হিযবুত তাহ্‌রীরের প্রচারপত্র বিতরণের সময় গ্রেপ্তার হন মইনুল হাসান শামীম। সুনামগঞ্জের ছাতক থেকে তাঁকে গ্রেপ্তার করে পুলিশ। পরে ছাতক থানায় তাঁর বিরুদ্ধে সন্ত্রাস দমন আইনে একটি মামলা হয়। তবে জাগৃতির প্রকাশক ফয়সল আরেফিন দীপন হত্যা মামলার পুরস্কার ঘোষিত আসামি হিসেবে গ্রেপ্তার হওয়ার আগ পর্যন্ত এলাকার অনেকেই জানতেন না তিনি কোথায় আছেন, কী করছেন। চার ... Read More »

নবাব সিরাজউদ্দৌলার বংশধর এখন ঢাকায় বসবাস করছেন

Giasliton007_1310119860_1-Nobab_Shiraj

সেলিনা জাহান প্রিয়াঃ–  ভাগীরথী থেকে বুড়িগঙ্গা। মুর্শিদাবাদ থেকে ঢাকা। রাজকীয় হীরাঝিল প্রাসাদ থেকে ঢাকা শহরের এক ছোট্ট ফ্ল্যাটে বসবাস করছেন নবাব সিরাজউদদৌলার নবম বংশধরেরা। একদা বাংলা, বিহার, ওড়িশার আকাশ বাতাস কেঁপে উঠতো যাদের হুংকারে, ভাগিরথীর তীরে মুর্শিদাবাদ নগরে আলোকোজ্জ্বল মহল সর্বদা সরগরম থাকতো যে দাপুটে নবাবের পদচারণায় সুবে বাংলার সেই শেষ স্বাধীন নবাব সিরাজউদদৌলার বংশধরেরা এখন ঢাকা শহরে বসবাস করছেন ... Read More »

মাদ্রাসার চার বইয়ে ২৫১ আপত্তি ইফা’র, আসছে সংশোধিত বই

ifa_21015_1470176125

ডেস্ক রিপোর্ট:  মাদ্রাসার প্রথম থেকে দশম শ্রেণীর চারটি পাঠ্যবইয়ের ২৫১ স্থানে আপত্তি দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। সংস্থাটির মতে, পাঠ্যবইয়ে ভুল তথ্য সংযোজন করা হয়েছে। এসব ভুল কোরআন-হাদিস, ইসলামী মতাদর্শ ও জাতীয় চেতনার পরিপন্থী। ভুলগুলো জঙ্গিবাদ বিস্তারে সহায়ক হবে। তবে মাদ্রাসা বোর্ড ইফার অধিকাংশ আপত্তির সঙ্গে দ্বিমত পোষণ করেছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) মাধ্যমিকের ১১টি পাঠ্যবইয়ে সংশোধনী আনছে। ষষ্ঠ ... Read More »

আপত্তিকর ছবি তুলে টাকা আদায়: এস আই গ্রেপ্তার

khulna-arrest_124147

ডেস্ক রিপোর্ট:  এক ব্যক্তিকে ধরে নিয়ে তার সঙ্গে এক নারীর আপত্তিকর ছবি তুলে ইন্টারনেটে তা প্রকাশ করে দেয়ার হুমকি দিয়ে টাকা আদায়ের অভিযোগে খুলনা মেট্রোপলিটন পুলিশের নিরালা ফাঁড়ির দায়িত্বপ্রাপ্ত উপপরিদর্শক সোহেল রানাসহ পাঁচ জনকে গ্রেপ্তার করেছে বাহিনীটি। সোহেল রানার বিরুদ্ধে টাকার বিনিময়ে হত্যা মামলার আসামিকে অভিযোগপত্র থেকে বাদ দেয়ার অভিযোগ আছে। মঙ্গলবার দুপুরে খুলনা সদর থানায় সংবাদ সম্মেলনে এ কথা ... Read More »

কৃষি ব্যাংকের ক্যাশ ইনচার্জের খালি গায়ে অফিস

Chirirbandar-Bank-Pic

মো. রফিকুল ইসলাম, চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের চিরিরবন্দরে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক কুতুবডাঙ্গা শাখার ক্যাশ ইনচার্জ মোস্তফা কামালের আচরণ, অভ্যাস ও ব্যবহারে সাধারণ গ্রাহকরা অতিষ্ঠ ও ক্ষুুদ্ধ হয়ে ওঠেছে। সরজমিনে গত ৭ আগস্ট জানা যায়, উপজেলার অমরপুর ইউনিয়নের কুতুবডাঙ্গা বাজারে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক কুতুবডাঙ্গা শাখার ক্যাশ ইনচার্জ মোস্তফা কামাল বিকেল সোয়া ৪টায় চাকুরিরত অবস্থায় খালি গায়ে (পড়নে শার্ট ছাড়া) ... Read More »

র‌্যাবের ভেতরে ভূত থাকলে জঙ্গি বিরোধী ক্যাম্পেইন কিভাবে সফল হবে?

13936909_561809934011840_648370739_n

অলিদ তালুকদার নিজস্ব প্রতিবেদক : “জঙ্গি’ শফিউলকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা হয়েছিল: র‍্যাব” শিরোনামে একটি সংবাদ পরিবেশন করা হয়েছে আজ শুক্রবার দুপুরে। সেখানে র‌্যাবের বরাতে লেখা হয়েছে- “আজ শুক্রবার সকালে র‍্যাব-১৪ এর কমান্ডিং অফিসার শরিফুল ইসলাম এসব কথা জানান। তাঁর ভাষ্য, চিকিৎসা শেষে গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার দিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল থেকে শফিউলকে কিশোরগঞ্জের থানায় হস্তান্তর করতে নিয়ে যাওয়া ... Read More »

‘বেসরকারি বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসাশিক্ষার মধ্যে পার্থক্য নেই’

b0a76cf1329a4e6f6ea5fe8dda55b625-serajul

ডেস্ক রিপোর্ট: শিক্ষাবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসাশিক্ষার মধ্যে পার্থক্য নেই বললেই চলে। দুই জায়গায় মাতৃভাষার চর্চা সেভাবে নেই। ইতিহাস পড়ানো হয় না। দেশীয় সামাজিক-সাংস্কৃতিক আচরণের শিক্ষা দেওয়া হয় না। এ কারণে এখানকার শিক্ষার্থীদের মধ্যে বিচ্ছিন্নতাবোধ তৈরি হয়, আর বিচ্ছিন্নতা তো একটি রোগ। বিচ্ছিন্নতা থেকেই এই তরুণেরা মাদকাসক্ত হয়ে পড়ে, নয়তো জঙ্গি ... Read More »

জঙ্গিদের ব্যবহৃত অস্ত্রগুলো ভারতে তৈরী!

3456-768x384

ডেস্ক রিপোর্ট: কল্যাণপুরে জেএমবির আস্তানা এবং গুলশানের হলি আর্টিসান বেকারী থেকে উদ্ধারকৃত অস্ত্রের যোগানদাতাদের সন্ধান মেলেনি। এছাড়া এগুলো কোন দেশের তৈরি তা নিয়েও চলছে পরীক্ষা নিরীক্ষা। তবে প্রাথমিকভাবে এসব অস্ত্র ভারতের একটি কোম্পানীর তৈরি বলে জানা গেছে। এছাড়াও বেশকয়েকটি অস্ত্রের গায়ে ইউএসএ, ইউকে ও ইতালির নামও লেখা রয়েছে। ঢাকা মেট্টোপলিটন পুলিশের ডিসি (মিডিয়া) মাসুদুর রহমান জানান, গুলশান ও কল্যাণপুর থেকে ... Read More »

জাল দলিলে ঢাকায় রাগীব আলীর ৭০ কোটি টাকার জমি বিক্রি !

67220

ডেস্ক রিপোর্ট:এবার জাল দলিল দিয়ে গুলশানের ২২ কাঠারও বেশি জমি বিক্রি করেছেন আলোচিত-সমালোচিত ব্যবসায়ী রাগীব আলী। আর মূল্যবান এই সম্পত্তিটি কিনেছেন এ সময়ের অন্যতম প্রভাবশালী ব্যবসায়ী নজরুল ইসলাম মজুমদার। অথচ জমিটি অগ্রণী ব্যাংকের কাছে বন্ধক দেওয়া। আবার রাষ্ট্রমালিকানাধীন অগ্রণী ব্যাংক এখন নজরুল ইসলাম মজুমদারকে জমি পাইয়ে দিতে নানা ধরনের প্রক্রিয়া চালাচ্ছে। সরকারের একটি প্রভাবশালী অংশও চাইছে গুলশানের এই দামি সম্পত্তি ... Read More »

বিশ্বের শীর্ষ ২০ যুবকের একজন রকিবুল হাসান

00a2ba74480ad3f6c03be17176326764-rakibul

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশি যুবক রকিবুল হাসান। কিন্তু এখন তাঁর নাম অন্যান্য দেশের, বিশেষ করে যুক্তরাষ্ট্রভিত্তিক এনজিও উইমেন ডেলিভারের বিশ্বব্যাপী ২০০ জন ‘ইয়াং ফেলো’ তো জানেনই। রকিবুলও একজন ফেলো। এর বাইরেও ২০০ ফেলো থেকে আলাদাভাবে অনুদানের জন্য নির্বাচিত ২০ জনের মধ্যেও রকিবুল একজন। অনুদান হিসেবে তিনি পাবেন পাঁচ হাজার ইউএস ডলার। এ অনুদান দিয়ে ‘পিস এম্পায়ার’ শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করবেন। ছয় ... Read More »

বাংলাদেশের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার প্রস্তাব ভারতের বিধানসভায় !

1_135914

ডেস্ক রিপোর্ট:  সংখ্যালঘু নির্যাতন বন্ধ না হলে বাংলাদেশের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার প্রস্তাব উঠেছে ভারতের আসামের বিধানসভায়। শুক্রবার বিকালে আসামের বিধানসভায় বাজেট অধিবেশনের পঞ্চম দিনে এ প্রস্তাব দেন কংগ্রেসের বিধায়ক আব্দুল খালেক। বাজেটের ওপর আলোচনায় বেসরকারি এক প্রস্তাবে তিনি বলেন, যে দেশের স্বাধীনতায় ভারতের অবদান সবচেয়ে বেশি। যে দেশ অর্থনৈতিক ক্ষেত্রে অনেকাংশে ভারতের ওপর নির্ভরশীল সে দেশে ক্রমাগত হিন্দুদের ওপর নির্যাতন ... Read More »

‘বর্তমান শিক্ষা ব্যবস্থা মানবিক মূল্যবোধ গড়ে তুলতে ব্যর্থ’: ড. আ আ ম স আরেফিন

1469107218

অনলাইন ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক দেশের সার্বিক শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানোর আহ্বান জানিয়ে বলেছেন, ‘বর্তমান শিক্ষা ব্যবস্থা শিক্ষার্থীদের মধ্যে মানবিক মূল্যবোধ গড়ে তুলতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে এবং এই শূন্যতার সুযোগে তাদের মনোজগতে জঙ্গিবাদ সহজেই প্রভাব বিস্তারে সক্ষম হচ্ছে।’ আরেফিন সিদ্দিক বলেন, ‘বর্তমান শিক্ষা ব্যবস্থা শিক্ষার্থীদের মধ্যে উঁচুমানের লক্ষ্য নির্ধারণ করে দিতে ব্যর্থ ... Read More »