শীর্ষ শিরোনাম
Home » ইতিহাস-ঐতিহ্য

ইতিহাস-ঐতিহ্য

৮টি বিভাগ, ৬৪ জেলার নামকরণের সংক্ষিপ্ত ইতিহাস জেনে নিন

bivag-696x522sss

মুহিউদ্দীন খালেদ,সিলেট রিপোর্ট::  জেলা বাংলাদেশের প্রশাসনিক ব্যবস্থায় একটি গুরুত্বপূর্ণ স্তর। কয়েকটি উপজেলা নিয়ে একটি জেলা গঠিত হয়। প্রশাসনিকভাবে একটি জেলা একটি বিভাগের অধিক্ষেত্রভুক্ত। বর্তমানে বাংলাদেশের ৮টি বিভাগ এর অন্তর্গত ৬৪টি জেলা রয়েছে। ১৯৭১-এ বাংলাদেশ প্রতিষ্ঠাকালে জেলার সংখ্যা ছিল ১৮। রাষ্ট্রপতি এরশাদ মহুকুমাগুলোকে জেলায় উন্নীতকরণের প্রক্রিয়া চালু করেন। ১৯৪৭ খ্রিস্টাব্দে পাকিস্তান প্রতিষ্ঠালগ্নে পূর্ব পাকিস্তান তথা বর্তমান বাংলাদেশের জেলার সংখ্যা ছিল ১৮ ... Read More »

সিলেটের মাটি ও মানুষের প্রশংসা রাসূলুল্লাহ (সাঃ) এর যবানীতে !

sylhet-sylhetreport

শায়খ আবু রাইয়ান/আহমাদুল হক,সিলেট রিপোর্ট: সিলেটের মাটি ও মানুষের প্রশংসা রাসূলুল্লাহ (সাঃ) এর পবিত্র যবানীতে,তাও আবার সহীহ বুখারী ও মুসলিম শরীফের হাদীস দ্বারা প্রমাণীত! বলেন কী ? হ্যাঁ! শুধু তাই নয়,বিষয়টি প্রমাণীত হলে সমগ্র বাংলাদেশের জন্যই তা গৌরবের সন্দেহ নাই! কারণ,সিলেট যে বাংলাদেশেরই অন্যতম একটি বিভাগ, তবে এজন্যই কি সিলেটকে আধ্যাত্মিক রাজধানী বলা হয়? তবে দেখা যাক বুখারী-মুসলিমে বর্ণিত হাদীসখানা! ... Read More »

বাংলাদেশের ২০জন রাষ্ট্রপতির নাম ও তাদের মেয়াদাকাল

20-presidents-name-reign-sep-2016-janaojanabd-660x330

ডেস্করিপোর্ট: বাংলাদেশের ২০জন রাষ্ট্রপতির নাম ও তাদের মেয়াদাকাল কতো । চলুন তাহলে জেনে নেওয়া যাক। রাষ্ট্রপতির নাম ও মেয়াদাকাল ১। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেয়াদ: ১১ইএপ্রিল ১৯৭১ইং থেকে ১২ই জানুয়ারী ১৯৭২ইং পর্যন্ত (আওয়ামী লীগ) ২। সৈয়দ নজরুল ইসলাম (অস্থায়ী) মেয়াদ: ১১ ই এপ্রিল ১৯৭১ইং হতে ১০ই জানুয়ারী ১৯৭২ইং পর্যন্ত (আওয়ামী লীগ) ৩। বিচারপতি আবু সাইদ চৌধুরী মেয়াদ: ১২ইং জানুয়ারী ১৯৭২ ... Read More »

শকুন কি হারিয়ে যাবে?

মুকিত মজুমদার বাবু : হাজার হাজার বছর ধরে শকুনই প্রকৃতি থেকে মৃতদেহ সরানোর কাজ করে রোগব্যাধি থেকে পরিবেশ সুরক্ষা করে আসছে। ফলে পরিবেশ থাকছে সুন্দর, নির্মল ও নিরাপদ। আর এ কারণেই শকুনকে বলা হয় প্রকৃতির পরিচ্ছন্নতাকর্মী বা প্রকৃতির ঝাড়ুদার। উচ্ছিষ্ট বর্জ্য যেমন রোগ-জীবাণু ছড়ায়, তেমনি দূষণের দোষে ভারি করে তোলে পরিবেশ। শকুনের অভাবে দেশে গরু-মহিষ-ছাগলের মৃতদেহ থেকে অ্যানথ্রাক্স, কলেরা, যক্ষ্মা, ... Read More »

৬৪ জেলার নাম ও প্রতিষ্ঠিত সাল

64-district-696x344

ডেস্ক রিপোর্ট: ✬ ঢাকা ——- ১৭৭২ সাল। ✬ মুন্সীগঞ্জ ——- ১৯৮৪ সাল। ✬ নরসিংদী ——- ১৯৮৪ সাল। ✬ নারায়ণগঞ্জ ——- ১৯৮৪ সাল। ✬ মানিকগঞ্জ ——- ১৯৮৪ সাল। ✬ ময়মনসিংহ ——- ১৭৮৭ সাল। ✬ গাজীপুর ——- ১৯৮৪ সাল। ✬ কিশোরগঞ্জ ——- ১৯৮৪ সাল। ✬ জামালপুর ——- ১৯৮৪ সাল। ✬ শেরপুর ——- ১৯৮৪ সাল। ✬ নেত্রকোণা ——- ১৯৮৪ সাল। ✬ টাঙ্গাইল ——- ... Read More »

স্পেন জয়ের কারিগর তারিক বিন জিয়াদ

index

শাহিদ আহমদ হাতিমী: মুসলিম বিশ্বের এক সুপরিচিত নাম তারিক বিন জিয়াদ ৷ স্পেন জয়ের সুদূর কৌশলী কারিগর ৷ হিস্পানিয়ায় মুসলিম বিজয় অভিযানের রুপকার। তারিকের জন্ম ৬৭০ঈসায়ীতে ৷ মাত্র পঞ্চাশ বছর তিনি বেঁচে ছিলেন ৷ এই অল্পায়ূতে তিনি ইতিহাস গড়লেন ৷ মুসলিম যুবকদের প্রেরণার শিরোনাম হয়ে গেলেন তারিক ৷ ৭২০ ঈসায়ীতে তিনি ইন্তেকাল করেন ৷ ইবেরিয়ান ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ সেনা কমান্ডার ... Read More »

মুহম্মদ নূরুল হকের ২৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে কেমুসাসে আলোচনা সভা

17299

সিলেট রিপোর্ট: ঐতিহ্যবাহী সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ আয়োজিত ভাষাসৈনিক, গ্রন্থাগারিক আন্দোলনের পথিকৃত মুহম্মদ নূরুল হকের ২৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় বক্তারা বলেন- “নূরুল হক শুধুমাত্র সিলেটবাসীর নন সমগ্র জাতির গৌরব। সংসদ পাঠাগারে রয়েছে অনেক দুষ্প্রাপ্য পাণ্ডুলিপি ও পুরাতন পত্রপত্রিকা। নূরুল হক এগুলোকে যক্ষের ধনের মতো পাহারা দিয়ে রেখেছিলেন বলেই আজ গবেষকরা বাংলা ভাষা ও বাংলা সাহিত্য নিয়ে গবেষণা ... Read More »

বাকশালের সময় বঙ্গবন্ধু যে কারনে জমিয়তকে নিষিদ্ধ করেননি !

mibi-1024x576

সৈয়দ আনোয়ার আবদুল্লাহ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাকশাল গঠন করলে দেশের সকল রাজননৈতিক দল নিষিদ্ধ করলেও আলেমদের রাজনৈতিক দল জমিয়তে উলামায়ে ইসলামকে নিষিদ্ধ করেন নি। কী কারণে? কোন রহস্য ছিল এর পেছনে? এই ইতিহাস খুঁজতে গেলে বেরিয়ে আসে চাঞ্চল্যকর কিছু ঘটনা প্রবাহ। দেশপ্রেমে উজ্জেবিত আলেম সমাজ সব সময় সংখ্যাগরিষ্ঠ সেন্টিমেন্টের পক্ষে কথা বলেছেন। অন্যায়ের পতিবাদ করেছেন। মুক্তিযুদ্ধে আলেমদের রাজনৈতিক ... Read More »

নবাব সিরাজউদ্দৌলার বংশধর এখন ঢাকায় বসবাস করছেন

Giasliton007_1310119860_1-Nobab_Shiraj

সেলিনা জাহান প্রিয়াঃ–  ভাগীরথী থেকে বুড়িগঙ্গা। মুর্শিদাবাদ থেকে ঢাকা। রাজকীয় হীরাঝিল প্রাসাদ থেকে ঢাকা শহরের এক ছোট্ট ফ্ল্যাটে বসবাস করছেন নবাব সিরাজউদদৌলার নবম বংশধরেরা। একদা বাংলা, বিহার, ওড়িশার আকাশ বাতাস কেঁপে উঠতো যাদের হুংকারে, ভাগিরথীর তীরে মুর্শিদাবাদ নগরে আলোকোজ্জ্বল মহল সর্বদা সরগরম থাকতো যে দাপুটে নবাবের পদচারণায় সুবে বাংলার সেই শেষ স্বাধীন নবাব সিরাজউদদৌলার বংশধরেরা এখন ঢাকা শহরে বসবাস করছেন ... Read More »

অবৈধ সন্ত্রাসী রাষ্ট্ “ইসরাইল” এর ইতিহাস

wpid-israel-flag

ইতিহাস: প্রথম বিশ্বযুদ্ধে তুর্কি অটোমান সাম্রাজ্যের পতনের পর প্যালেস্টাইন বা ফিলিস্তিন সহ বেশিরভাগ আরব এলাকা চলে যায় ইংল্যান্ড- ফ্রান্সের ম্যান্ডেটে। ১৯১৭ সালের দোসরা নভেম্বর বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী আর্থার জেমস বালফোর ইহুদীবাদীদেরকে লেখা এক পত্রে ফিলিস্তিনী ভূখন্ডে একটি ইহুদী রাষ্ট্র প্রতিষ্ঠার প্রতিশ্রুতি ঘোষণা করেন। বেলফোর ঘোষণার মাধমে প্যালেস্টাইন এলাকায় ইহুদিদের আলাদা রাষ্ট্রের সম্ভাবনা উজ্জল হয় এবং বিপুলসংখ্যক ইহুদি ইউরোপ থেকে প্যালেস্টাইনে এসে ... Read More »

আবারো সচল হলো আলী আমজদের ঘড়ি !

64208

সিলেট রিপোর্ট: আবার সচল হয়েছে সিলেটের আলী আমজাদের ঘড়ি। দীর্ঘ দুই বছর পর সিলেট সিটি কর্পোরেশনের উদ্যোগে ঘড়িটি আবার চালু করা হয়েছে। এতে ব্যয় হয়েছে প্রায় ৪ লাখ টাকা। পুরো ঘড়িঘরটিও রং করা হয়েছে। চালু হওয়ার পর থেকে প্রতি ঘন্টায় ঘড়িটির ঘন্টা বাজছে। আলী আমজাদের ঘড়ির ঘন্টাধ্বনী শোনা যায় প্রায় আধা কিলোমিটার দূর থেকে। আগামী দেড় বছর ঘড়িটি রক্ষানাবেক্ষনের দায়িত্ব ... Read More »

মুসলিম বিজ্ঞানীদের থেকে চুরি করে বিধর্মীদের কথিত বিজ্ঞানীরা বিজ্ঞানী হিসেবে পরিচিত!

wpid-img_74227403737619

ডেস্ক রিপোর্ট: গত কয়েকদিন যাবত বিজ্ঞানীদের নোবেল প্রাইজ দেওয়া চলছে। ইউরোপ-আমেরিকা মানুষ বিজ্ঞান চর্চায় এগিযে যাচ্ছে, এই নোবেল প্রাইজ যেন সেই কথাই প্রকাশ করতে চায়। আমার গত পোস্টে লিখেছি, পীযূষ বন্দোপাধ্যায় তার কবিতায় বলেছে- ‘হে পশ্চাৎপদ মোল্লা মৌলভী তোরা কবে হবি বিজ্ঞানমুখী’ ? কি সুন্দর কথা। মোল্লা-মৌলভীদের বিজ্ঞানমুখী হতে বলে। অথচ ইতিহাস সাক্ষী দেয়, ইউরোপে যে বিজ্ঞান চর্চা হয়েছিলো তার ... Read More »

হিজাব পরায় আবারো ছাত্রীকে ক্লাস থেকে বের করে দিলেন ঢাবি শিক্ষক

images

ডেস্ক রিপোর্ট: হিজাব পরে ক্লাসে আসার কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের এক ছাত্রীকে ক্লাস থেকে বের করে দেয়ার অভিযোগ উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের শিক্ষক প্রফেসর ড. আজিজুর রহমানের বিরুদ্ধে। গত মঙ্গলবার বিভাগের শ্রেণিকক্ষে এ ঘটনা ঘটে। ড. আজিজুর রহমান আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন নীল দলের প্রভাবশালী সদস্য। প্রত্যক্ষদর্শীরা জানায়, দীর্ঘদিন ধরে মনোবিজ্ঞান বিভাগের ৩য় বর্ষের একজন ছাত্রী বোরকা ... Read More »

ইংরেজী তারিখ থেকে বাংলা তারিখ বের করার সহজ কৌশল!

date-english-to-bengali

ডেস্ক রিপোর্ট:  অনেক সময় আমাদের বাংলা কত তারিখ আমাদের মনে থাকে না। তাই আজ আমরা শিখব কিভাবে ইংরেজী তারিখ থেকে বাংলা তারিখ বের করা যায়। প্রথমে ইংরেজী সন থেকে ৫৯৩ বিয়োগ করে বাংলা সন বের করে নিতে হবে। বাংলা ১লা বৈশাখ সব সময় ইংরেজী এপ্রিল মাসের ১৪ তারিখ থেকে শুরু হয় এবং বাংলায় অন্যান্য মাসগুলি পর্যায়ক্রমে ইংরেজি মাসের ১৩ থেকে ... Read More »

কাঠে খোদাই করা বিশ্বের সবচেয়ে লম্বা কোরআন শরিফ ইন্দোনেশিয়ায় !

kuran

ডেস্ক রিপোর্ট: এশিয়া এবং অস্ট্রেলিয়ার মাঝে ১ হাজারের বেশি দ্বীপ নিয়ে গঠিত ইন্দোনেশিয়া। পৃথিবীর বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্রটির রাজধানীর নাম জাকার্তা। দেশটি জাতিগত বৈচিত্র্যপূর্ণ। সারাদেশে ৩০০টির বেশি স্থানীয় ভাষা রয়েছে। ইন্দোনেশিয়া বিশ্বের চতুর্থ বৃহত্তম জনসংখ্যার দেশ যেখানে ২৫ কোটির বেশি মানুষ বাস করে। সেই ইন্দোনেশিয়ায় রয়েছে ‘কোরআনুল আকবার’ নামে বিশ্বের সবচেয়ে লম্বা কোরআন শরিফ। এটি দেখতে প্রতি বছর হাজার হাজার ... Read More »

ইংল্যান্ড-জুড়ে সমকামীরা সুপার-গনোরিয়ায় আক্রান্ত হচ্ছে!

images

ডেস্ক রিপোর্ট:  ইংল্যান্ড-জুড়ে সমকামী পুরুষদের মধ্যে ‘সুপার-গনোরিয়া’ ছড়িয়ে পড়ায় আতঙ্ক দেখা দিয়েছে। সুপার-গনোরিয়ার জন্য দায়ী নতুন ধরণের জীবাণুর প্রকোপ গত বছর লিডস শহরে দেখা দেয় এবং বর্তমান চিকিৎসা পদ্ধতিগুলোর একটি এই জীবাণুর বিরুদ্ধে অকার্যকর প্রমাণ হলে দেশজুড়ে জাতীয় সতর্কতা জারি করা হয়। পাবলিক হেলথ ইংল্যান্ড স্বীকার করে নিয়েছে যে নতুন এই এন্টিবায়োটিক-নিরোধী জীবাণুটির ব্যাপক ছড়িয়ে পড়া ঠেকাতে নেয়া উদ্যোগ খুব ... Read More »

বৈশাখী সংস্কৃতি নিয়ে এক হিন্দু মেয়ের স্ট্যাটাস ও মুসলিমদের লজ্জা!

1460558602

ডেস্ক রিপোর্ট: এসব মুসলিমদের লজ্জা থাকা উচিৎ! আর লজ্জা থাকবেই বা কেন। নুনু কাটলেই তো আর মুসলমান হয় না। নুনু আমেরিকান খ্রিস্টানরাও আজকাল কাটে, রোগ হবে সেই আশঙ্কায়। আর মুসলমান হওয়া কোন বাপদাদার পৈতৃক সম্পত্তিও না। মুসলমান ব্যক্তিগতভাবে হতে হয়, মুসলিম সংস্কৃতি পালনের মাধ্যমে। আল্লাহ-ই বলেছেন,“ইয়া আয়ুহাল্লাজিনা আমানুত্তাকুল্লাহা হাক্কা তু-কাতিহি অলাতামু তুন্না ইল্লা- ওয়া আনতুম মুসলিমুন” অর্থ – হে ইমনদারগণ ... Read More »

এশিয়ার বৃহত্তম কারাগার কেরাণীগঞ্জের রাজেন্দ্রপুরে

1460137797_14

মুহাম্মদ রুহুল আমীন নগরী ঢাকা থেকে: রাজধানী ঢাকার অদূরে কেরাণীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের রাজেন্দ্রপুরে নবনির্মিত এশিয়ার সর্বাধুনিক ও বৃহত্তম কারাগার ঢাকা কেন্দ্রীয় কারাগার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ( ১০ এপ্রিল ) রোববার ১০টায়  উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী।   কারাভবনগুলাকে বিভিন্ন নদী ও ফুলের নামের সাথে তাল মিলিয়ে তাদের প্রত্যেকটির নামকরণ করা হয়েছে। ঢাকা-মাওয়া মহাসড়কের পাশে দক্ষিণ কেরানীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের রাজেন্দ্রপুর এলাকায় ১৯৪ ... Read More »

পয়লা বৈশাখ: এখন যেমন

14-bengalinewyear-corrected-400x300

: মাওলানা শরীফ মুহাম্মাদ: মিরপুর বার নম্বর বাসস্ট্যান্ড থেকে কালশি সাংবাদিক আবাসিক এলাকায় যাচ্ছি। রিকশায় বসে। ছোট্ট একটা প্রয়োজনে একটা দোকানের সামনে থামলাম। আমার সামনে দুজন লোক দাঁড়িয়ে দোকানদারের সঙ্গে কথা বলছেন। পেছন থেকে এক নজর দেখে একজনকে মনে হল, শীর্ণকায় হিন্দু বৃদ্ধ। পাঞ্জাবি, ধূতি পরা। কাছে যেতেই দেখি, সে আসলে এক যুবক। শহুরে হিন্দু যুবকরা এখন আর ধূতি পরে ... Read More »

জৈন্তা রাজ্যের ইতিবৃত্ত গ্রন্থের মোড়ক উন্মোচন করলেন যুগ্ম সচিব মতিউর

SAMSUNG CAMERA PICTURES

সিলেট রিপোর্ট: বিশিষ্ট লেখক ও গবেষক ব্যাংকার মো. মোশতাক চৌধুরী রচিত ‘জৈন্তা রাজ্যের ইতিবৃত্ত’ গ্রন্থের মোড়ক উন্মোচন সোমবার সন্ধ্যায় সিলেট দরগাহ গেইটস্থ কেন্দ্রয়ি মুসলিম সাহিত্য সংসদ মিলনায়তনে সম্পন্ন হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব ও সিলেট বিভাগীয় কমিশনার অফিসের ডাইরেক্টর মতিউর রহমান বলেন, ইতিহাস ঐতিহ্য আমাদের প্রেরণা। ইতিহাস গবেষনা নবপ্রজন্মের জন্য অনন্য উপহার। আমাদের শিশু-কিশোররা পাঠ্যবই ... Read More »

স্বাধীন বাংলাদেশের অদ্ভ্যুদয়ে ইসলামের প্রভাব

অধ্যাপক হাসান আবদুল কাইয়ুম :  বাংলাদেশের স্বাধীনতার প্রশস্ত রাজপথ নির্মাণে ইসলামের প্রভাব যে প্রকটভাবে কাজ করেছে তা সবারই জানা। ৫৯৫ খ্রিস্টাব্দে কট্টর হিন্দুত্ববাদী রাজা শশাংক সিংহাসনে অধিষ্ঠিত হয়েই এ দেশের অধিবাসী বৌদ্ধদের ওপর যে কঠোর অত্যাচার চালান, বহু বৌদ্ধ ধর্মালম্বীদের নিমর্মভাবে হত্যা করে নিজের ভ্রাহ্মণ্যবাদী চরিত্রের মুখোশ যে খুলে দেন, তাও ইতিহাসে লেখা আছে। এমনকি এই নিষ্ঠুর রাজা শশাংক নিজের ... Read More »

৭ই মার্চ রেসকোর্স ময়দানের বঙ্গবন্ধুর পূর্ণাঙ্গ ভাষণ

7marvh

সিলেট রিপোর্ট:  ১৯৭১ খ্রিস্টাব্দের ৭ই মার্চ ঢাকার রমনায় অবস্থিত রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) অনুষ্ঠিত জনসভায় শেখ মুজিবুর রহমান কর্তৃক প্রদত্ত এক ঐতিহাসিক ভাষণকেই আমরা সাধারণত সাতই মার্চের ভাষণ বলে থাকি। ১৮ মিনিট স্থায়ী এই ভাষণে তিনি পূর্ব পাকিস্তানের বাঙালিদেরকে স্বাধীনতা সংগ্রামের জন্য প্রস্তুত হওয়ার আহবান জানান। কালপরিক্রমায় আমাদের দরজায় আজ আবারো আমাদের মাঝে সাই মার্চ ফিরে এলো। সিলেট রিপোর্ট ... Read More »

কেমন আছেন বিচারপতি সাহাবুদ্দীন?

saha

ডেস্ক রিপোর্ট:  গুলশান-২ এর ৬৯ নম্বর রোড। সুনসান নীরব পরিবেশ। ওই রোডের ১০ নম্বর বাড়িটির নাম ‘গ্রাউন্ড প্রেসিডেন্ট বিকন্ড’। বাড়ির চতুর্থতলার একটি ফ্ল্যাটে থাকেন সাবেক প্রেসিডেন্ট বিচারপতি সাহাবুদ্দীন আহমদ। ঠিক একটি বাড়ির পশ্চিমেই মার্কিন রাষ্ট্রদূতের বাসভবন। ফলে ওই রোডের নিরাপত্তাও নিশ্ছিদ্র। সার্বক্ষণিক দায়িত্ব পালন করেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। পাশাপাশি সাদা পোশাকের গোয়েন্দা সংস্থার সদস্যরাও থাকেন তৎপর। অনেকটা নিশ্ছিদ্র নিরাপত্তা বলয়েই ... Read More »

পাকিস্তানে পাহাড়ের সুড়ঙ্গে পবিত্র কোরআন সংরক্ষণ

pakk

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় কোয়েটা শহর পরিবেষ্টনকারী বিস্কুট রঙের শুস্ক পাহাড়ের অনেক গভীরে এক অভাবনীয় সম্পদ রয়েছে। পাহাড়ের গভীরে সুড়ঙ্গে পবিত্র কোরআনের বাক্সগুলো মৌচাকের মতো থরে থরে সাজিয়ে রাখা হয়েছে। অপবিত্রতা থেকে নিরাপদে এসব সুড়ঙ্গে পবিত্র কোরআন সংরক্ষণ করা হচ্ছে। পাহাড়টি ‘জাবাল-ই-নূর’ বা ‘আলোর পাহাড়’ হিসেবে পরিচিত। দুই ভাই মিলে পাহাড়ের সুড়ঙ্গকে ইসলামের পবিত্র গ্রন্থের জন্য একটি পবিত্র ... Read More »

৭১’র মুক্তিযোদ্ধ : বঙ্গবন্ধু,মুফতি মাহমুদ ও জমিয়ত

bangobondu

আবু তায়্যিবা: ৭০-এর নির্বাচনে পিপলস পার্র্র্র্টির পরাজয় এবং আওয়ামীলীগের বিজয় হলে পিপলস পার্র্র্র্টির নেতা জুলফিকার আলী ভূট্টো বাঙালিদের হাতে মতা হস্তান্তরে অসম্মতি প্রকাশ করে বলেছিলেন-‘যারা জাতীয় পরিষদের বৈঠকে ঢাকায় যাবে তাদের পা ভেঙে দেওয়া হবে’। তখন মুফতি মাহমুদ জোর প্রতিবাদ করে বলেছিলেন-‘বর্তমান সৃষ্ট রাজনৈতিক সংকট সমাধানের একমাত্র উপায় জাতীয় পরিষদের বৈঠক আহ্বান এবং সংবিধান ও আইন বিষয়ক সকল বিষয়ই জাতীয় ... Read More »

‘ইসলামে চিন্তার উদারতা’গ্রন্থের মোড়ক উন্মোচন

sylhetreport

সিলেট রিপোর্ট:  হুমায়ুন আইয়ুবের ‘ইসলামে চিন্তার উদারতা’ গ্রন্থটির পাঠউন্মোচন হয়েছে সিলেটে। শুক্রবার সকাল ১০ দশটায় সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদে আয়োজিত পাঠউন্মোচনে আয়োজন করে শিশুকিশোর সাংস্কৃতিক সংগঠন ‘ভোরের আলো শিল্পীগোষ্ঠী’। কবি মুসা আল হাফিজের সভাপতিত্বে পাঠ উন্মোচন করেন কবি বশীর উদ্দিন। গ্রন্থের উপর মুখ্য আলোচনা করেন, প্রিয় ডটকমের বিভাগীয় প্রধান মাওলানা মিরাজ রহমান। আলোচনা করেন, কথা শিল্পী সেলিম আউয়াল, সাবংবাদিক ... Read More »

‘প্রাচ্যবিদদের দাঁতের দাগ’ প্রকাশনা প্রসঙ্গ

pra

জীম হামযাহ: বদলে গেছে দিন। বদলে গেছে যুদ্ধের ধরণ। আগে অস্ত্রের যুদ্ধকেই যুদ্ধ মনে করা হতো। এখন যুদ্ধ হচ্ছে মূলত বুদ্ধিবৃত্তিক অঙ্গনে। ইসলাম সে যুদ্ধে আক্রান্ত। মুসলিম জাহান ক্ষত-বিক্ষত। পশ্চিমা বুদ্ধিজীবি ও তাদের অনুসারী এক শ্রেণীর পন্ডিত প্রাচ্যবাদের আড়ালে ইসলাম ও মুসলিম জাহানে একের পর এক জ্ঞানগত হামলা চালিয়ে আসছেন। যার ফলে জাতিতে জাতিতে অবিশ্বাস,ঘৃণা ও শত্রুতার আগুন হচ্ছে প্রজ্জলিত। ... Read More »

ব্রিটেনে মুসলিম জনসংখ্যা ৩০ লক্ষ অতিক্রম

bitinmuslim

ডেস্ক রিপোর্ট:  ব্রিটেনের ইতিহাসে প্রথমবারের মত মুসলিম জনসংখ্যা ৩০ লক্ষ অতিক্রম করেছে বলে নতুন প্রকাশিত একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে। অভিবাসীদের স্রোত ও উচ্চ জন্মহারের কারণে মাত্র এক দশকের ব্যবধানে ব্রিটেনে মুসলিমদের সংখ্যা দ্বিগুণ হয়েছে। লন্ডনের কিছু অংশের স্থানীয় বাসিন্দাদের অর্ধেকই এখন মুসলিম বলে ব্রিটেনের জাতীয় পরিসংখ্যান সংস্থা জানিয়েছে। এ ধারা চলতে থাকলে আগামী দশকের মধ্যে মুসলিমরা এসব এলাকায় সংখ্যাগরিষ্ঠ ... Read More »

বাংলাদেশের ৬৪ জেলার নাম ও সাল

64-district

✬ ঢাকা ——- ১৭৭২ সাল। ✬ মুন্সীগঞ্জ ——- ১৯৮৪ সাল। ✬ নরসিংদী ——- ১৯৮৪ সাল। ✬ নারায়ণগঞ্জ ——- ১৯৮৪ সাল। ✬ মানিকগঞ্জ ——- ১৯৮৪ সাল। ✬ ময়মনসিংহ ——- ১৭৮৭ সাল। ✬ গাজীপুর ——- ১৯৮৪ সাল। ✬ কিশোরগঞ্জ ——- ১৯৮৪ সাল। ✬ জামালপুর ——- ১৯৮৪ সাল। ✬ শেরপুর ——- ১৯৮৪ সাল। ✬ নেত্রকোণা ——- ১৯৮৪ সাল। ✬ টাঙ্গাইল ——- ১৯৬৯ সাল। ... Read More »

আনন্দের খবর দুই কোটি সদস্যের: এক হচ্ছে ভারত জমিয়ত

mahdoom-madani-300x336

ডেস্ক রিপোর্ট: জোড়া লাগছে ভারতীয় জমিয়ত। শেষ পর্যন্ত ভারতের দুই জমিয়তের নেতারা এক ছাতার নিচে একত্র হতে সম্মত হয়েছেন। বহুজল্পনা কল্পনার পর মাওলানা আরশাদ মাদানী ও মাওলানা কারী উসমানের নেতৃত্বাধীন জমিয়তে উলামায়ে হিন্দের নেতারা একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছেন। মঙ্গলবার সকালে জমিয়তে উলামায়ে হিন্দের সেক্রেটারী মাওলানা মাহমূদ মাদানীর প্রাইভেট সেক্রেটারী মাওলানা মুবাশ্বির এক ওয়াটসবার্তায় এ খবর নিশ্চিত করেন। ভারতের প্রায় ... Read More »

মহানবীর (সা.) পদচিহ্ন চুরি

ডেস্ক রিপোর্ট:  মসজিদ থেকে চুরি হয়ে গেছে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর ১৪০০ বছরের পুরানো পদচিহ্ন। ভারতের বিহারের ঐতিহ্যবাহী পীর দামারিয়া মসজিদ থেকে মহানবী (সা.)-এর এই পদচিহ্নসংবলিত পাথরটি চুরি হয়ে যায়। গত বৃহস্পতিবার ওই মসজিদে বার্ষিক ওরস চলাকালে এ ঘটনা ঘটে। মসজিদ পরিচালনা কমিটির প্রধান জানিয়েছেন, ৪০০ বছর আগে মোগল আমলে আরব থেকে ওই মসজিদে মহানবী (সা.)-এর পদচিহ্নটি আনা হয়। এর ... Read More »