শীর্ষ শিরোনাম
Home » স্মরণীয়-বরণীয়

স্মরণীয়-বরণীয়

’ঐক্যের প্রতীক’ খতীব উবায়দুল হক আজ তোমাকে বড়ই প্রয়োজন !

katib-ubai-sylhetreport

মুহাম্মদ রুহুল আমীন নগরী : জাতির ক্রান্তিকালে দেখিয়েছেন পথের দিশা। তিনি ছিলেন স্পষ্টবাদী। সাচ্ছা দিল মুমিন বান্দা। জাতীয়, সামাজিক, ধর্মীয় ইস্যুতেও তিনি ছিলেন সোচ্চার। এজন্য অনেক সময় শাসক গোষ্ঠীর হয়রানিরও শিকার হয়েছিলেন তিনি। ২০০১ সালের শেষ দিকে জাতীয় ঈদগাহে খুৎবাকে কেন্দ্র করে তাকে বিতর্কিত করার চেষ্টা করা হয়। অপপ্রচার চালিয়ে ও তাঁর প্রতিবাদী কন্ঠকে স্থদ্ধ করা যায়নি। অকুতোভয় নির্ভীক এই ... Read More »

স্মরণে-খতিব উবায়দুল হক (রাহঃ)

আতিক মোহাম্মদ আবু বকর :  আজ ৬ অক্টোবর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব মাওলানা উবায়দুল হক (রাহঃ)-র নবম মৃত্যু বার্ষিকী। ২০০৭ সালের এই দিনে তিনি ইন্তেকাল করেন। খতিব মাওলানা উবায়দুল হক একজন নির্ভিক রাহবার ছিলেন। সর্বজন শ্রদ্ধেয় এ আলেমে দ্বীন সিলেট শহর থেকে ৭৪ কিলোমিটার দূরে বারোঠাকুরি গ্রামে ১৯২৮ সালের ২মে শুক্রবার দিনে জন্ম গ্রহণ করেন। দ্বীনোন্নত পরিবারের জন্ম গ্রহণ ... Read More »

বিশ্বের শীর্ষ দশ বুদ্ধিজীবীর সবাই মুসলিম

1osiniar-muslim

ডেস্ক রিপোর্ট:  পাঠকদের ভোটের মাধ্যমে সর্বশেষ ২০০৮ সালে বিশ্বের শীর্ষ ১০০ বুদ্ধিজীবীর তালিকা প্রকাশ করেছিলো যুক্তরাষ্ট্রের বহুল প্রচারিত দ্বিমাসিক পত্রিকা ফরেইন পলিসি এবং যুক্তরাজ্যের মাসিক প্রস্পেক্ট ম্যাগাজিন।এর আগে পত্রিকা দুটি ২০০৫ সালেও একই ধরনের তালিকা প্রকাশ করেছিল। ২০০৫ সালের তালিকায় শীর্ষ দশজনের মধ্যে কোন মুসলমান বুদ্ধিজীবীর ঠাঁই না হলেও  ২০০৮ সালের তালিকায় শীর্ষ দশ বুদ্ধিজীবীর মধ্যে সবাই মুসলমান। নিচে সেই ... Read More »

মরমি কবি শাহ মোহাম্মদ ইবরাহীম আলী তশ্না

সারওয়ার ফারুকী: শাহ মোহাম্মদ ইবরাহীম আলী তশ্না (১৮৭২-১৯৩৩) ছিলেন বহুমুখী প্রতিভাবান একজন মুসলিম চিন্তাবিদ, সমাজ-সংস্কারক, ব্রিটিশবিরোধী আন্দোলনের অগ্রসৈনিক, খিলাফত আন্দোলনের কেন্দ্রীয় নেতা এবং বহুসংখ্যক বাঙলা-উর্দু-ফারসি সঙ্গীতের রচয়িতা । ‘তশ্না’ উপাধিতে ব্যাপক পরিচিত হন । তাঁর ‘অগ্নিকুণ্ড’ সঙ্গীতগ্রন্থ বাংলা মরমি-সাহিত্যের এক অমূল্য সম্পদ । বাংলা ভাষায় মরমি সঙ্গীত রচয়িতাদের মধ্যে ইবরাহিম তশ্না ছিলেন সর্বোচ্চ একাডেমিক, এবং সর্বভারতীয় একজন রাজনৈতিক নেতার মনস্তাত্ত্বিক ... Read More »

বাংলাদেশের ২০জন রাষ্ট্রপতির নাম ও তাদের মেয়াদাকাল

20-presidents-name-reign-sep-2016-janaojanabd-660x330

ডেস্করিপোর্ট: বাংলাদেশের ২০জন রাষ্ট্রপতির নাম ও তাদের মেয়াদাকাল কতো । চলুন তাহলে জেনে নেওয়া যাক। রাষ্ট্রপতির নাম ও মেয়াদাকাল ১। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেয়াদ: ১১ইএপ্রিল ১৯৭১ইং থেকে ১২ই জানুয়ারী ১৯৭২ইং পর্যন্ত (আওয়ামী লীগ) ২। সৈয়দ নজরুল ইসলাম (অস্থায়ী) মেয়াদ: ১১ ই এপ্রিল ১৯৭১ইং হতে ১০ই জানুয়ারী ১৯৭২ইং পর্যন্ত (আওয়ামী লীগ) ৩। বিচারপতি আবু সাইদ চৌধুরী মেয়াদ: ১২ইং জানুয়ারী ১৯৭২ ... Read More »

এবারের সিলেট সফর, দেখলাম ইসলামের নিদর্শন

2016-09-22_010457

মুফতী আবুল হাসান সামসাবাদী : ঈদুল আজহার পর চাঁদপুর ও সিলেটে পর পর প্রোগ্রাম করে এলাম। গত ১৫ সে্প্টেম্বর চাঁদপুর কচুয়ায় ওয়াজ মাহফিল ছিলো। সেখানে উজানী মাদরাসার নিকটে খিড্ডা এলাকার মাহফিল সংলগ্ন গ্রামটি উলামায়ে কিরাম অধ্যুষিত। বিরাট সীমানা জুড়ে এ এলাকার প্রতিটি ঘরে আলেম রয়েছেন–যারা দেশের বিভিন্ন স্থানের বড় বড় মাদরাসার মুহতামিম, মুহাদ্দিস ও মুদাররিস। এভাবে সেই এলাকাকে আলেমনগর বলা ... Read More »

ইসলামী রাজনীতিতে হাজি মাওলানা ইউনুস রহ.

%e0%a6%b9%e0%a6%be%e0%a6%9c%e0%a6%bf-%e0%a6%87%e0%a6%89%e0%a6%a8%e0%a7%82%e0%a6%b8-%e0%a6%b0%e0%a6%b9

সাঈদ হোসাইন :   ব্রিটিশ আমল, পাকিস্তান শাসনকাল ও বাংলাদেশ সময়কালে যারা ইসলামী রাজনীতিতে সক্রিয় ভূমিকা ও স্বর্ণোজ্জ্বল অবদান রেখেছেন তাদের অন্যতম হলেন জামিয়া ইসলামিয়া পটিয়ার সাবেক মহাপরিচালক শাইখুল আরব ওয়াল-আজম মাওলানা মুহাম্মদ ইউনুস (হাজি সাহেব হুজুর) রহ.। বক্ষ্যমান নিবন্ধে এ সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত করার প্রয়াস পাবো ইনশাআল্লাহ। মাওলানা মুহাম্মদ ইউনুস ছিলেন অত্যন্ত রাজনীতিসচেতন ব্যক্তি। ‘দীন এবং রাজনীতি দুটি যমজ ... Read More »

আমাদের কৃতজ্ঞতাবোধের অভাব, সাইফুর রহমান এর প্রকৃষ্ট উদাহরণ

saifurahman-sylhetreport

এম ফাওজুল কবির খান: আমরা জাতি হিসেবে স্মৃতিভ্রষ্ট। আমরা কখনো ভুলে যাই রাজনৈতিক সংকীর্ণতার কারণে, আবার কখনো কৃতজ্ঞতাবোধের অভাবে। সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমান এর প্রকৃষ্ট উদাহরণ। বর্তমান স্মৃতিচারণমূলক নিবন্ধে আমি বাংলাদেশের অর্থনৈতিক সংস্কারে আমার ব্যক্তিগতভাবে জানা তার কয়েকটি অবদান উল্লেখ করব এবং তাকে সম্মাননা জানানোর বিষয়ে একটি প্রস্তাব পেশ করব। নব্বইয়ের দশকের প্রথম দিকে আমরা চারজন যুক্তরাষ্ট্র ও ফিলিপাইনের ... Read More »

সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের ৭ম মৃত্যুবার্ষিকী আজ

photo-1472999502

সিলেট রিপোর্ট: সাবেক অর্থমন্ত্রী, বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সাবেক সদস্য, এম সাইফুর রহমানের ৭ম মৃত্যুবার্ষিকী আজ । দিবসটি উপলক্ষে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি দোয়া মাহফিলের আয়োজন করেছে। বিএনপি নেতা এম সাইফুর রহমান বাণিজ্যমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী ও একাধিকবার অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। জাতীয় সংসদে কেবল অর্থমন্ত্রী হিসেবেই ১২ বার বাজেট পেশ করেছেন তিনি। সোমবার বাদ আসর নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের নীচ তলায় এ দোয়া ... Read More »

পার্লামেন্টারি রাজনীতি ও আল্লামা মুশাহিদ বায়মপুরী (রাহ)-এর আদর্শ!

মুফতী খন্দকার হারুনুর রশীদ : বাঙালি আলেমসমাজের অহঙ্কার, অনন্য প্রতিভাধর, প্রথিতযশা এক সংগ্রামী ও সাধক আলেমের নাম মাওলানা মুশাহিদ বায়মপুরী (রাহ)। উপমহাদেশসহ সমকালীন ইসলামী দুনিয়ায় তিনি “শাইখুল ইসলাম ও শাইখুল হাদীস” অভিধায় খ্যাতিমান ছিলেন। ইসলামী জ্ঞান-বিজ্ঞানজগতের উজ্জ্বল এই নক্ষত্রপুরুষ শরয়ী সকল শাস্ত্রে সমান পাণ্ডিত্য রাখতেন। যার এলেমী কিরণরশ্মি ছড়িয়ে পড়েছিলো সমসাময়িক ইসলামী বিশ্বময়। আজকের আলোচনায় আমরা তার জীবনের রাজনৈতিক সাধনা ... Read More »

মৌলভী মুহম্মদ নূরুল হক একটি আন্দোলনের নাম

মুহাম্মদ রুহুল আমীন নগরী: গ্রন্থাগার আন্দোলনের পথিকৃৎ,ভাষা সৈনিক, সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের অন্যতম প্রতিষ্ঠাতা ও আজীবন সম্পাদক এবং মাসিক আল ইসলাহ এর প্রতিষ্ঠাতা ও সম্পাদক মরহুম মেলৈভী মুহম্মদ নূরুল হক’র ২৯তম মৃত্যু বার্ষিকী আজ ২ সেপ্টেম্বর। সাহিত্য সাধনার নিরলস কর্মী মুহম্মদ নূরুল হক সিলেট সরকারী আলীয়া মাদ্রাসায় অধ্যয়নকালে প্রথমে ‘অভিযান’ নামে একটি হাতে লেখা পত্রিকা বের করেন। ১৯৩২ সালে ... Read More »

যাঁকে দেখলে আল্লাহর কথা স্মরণ হতো

paharpuri_sylhetreport

জহির উদ্দিন বাবর : ফোকাসে থাকা শীর্ষ আলেমদের কেউ তিনি ছিলেন না। ‘হাঁকডাকে’র কোনো কর্মকাণ্ডে তাঁকে দেখা যেতো না। তবে দল-মত নির্বিশেষে সব মহলের কাছে একবাক্যে গ্রহণযোগ্যতা ছিল তাঁর। অনেক খুঁজেও ঢাকায় তাঁর সমকক্ষ ‘সর্বজন গ্রহণযোগ্য’ কোনো আলেম আমি অন্তত পাইনি। অভিভাবকতুল্য সেই আলেম শায়খুল হাদীস হযরত মাওলানা আবদুল হাই পাহাড়পুরী রহ. আজ চলে গেলেন না ফেরার দেশে। তাঁর এই ... Read More »

মৌলানা আবুল কালাম আজাদ এক মনোমুগ্ধকর ব্যক্তিত্ব

Azad-1

আখতার হামিদ খান: মৌলানা আজাদ এমন এক মানুষ, যার জীবন ও কর্ম আমাদের দেশের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। যেসব মহাপুরুষ ও নারী কালোত্তীর্ণ কিছু বার্তা বহন করেন, আজাদ তাদের মধ্যে অন্যতম। মৌলানা আজাদ নামে সমধিক পরিচিত মৌলানা আবদুল কালাম মুহিউদ্দীন আহমেদ ১৮৮৮ সালের ১১ নভেম্বর মক্কায় জন্মগ্রহণ করেন। তিনি আজাদ (মুক্ত) কে তার ছদ্মনাম হিসেবে গ্রহণ করেন। তার জন্মবার্ষিকী ভারতে জাতীয় ... Read More »

জাতীয় ঐক্যের আহবানে খতীব উবায়দুল হক (র)

13501555_259477877755013_8583337415539571451_n

মুহাম্মদ রুহুল আমীন নগরী:: বাংলাদেশে ইসলামী শাসন ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য মরহুম খতীব সাহেবের প্রচেষ্টার মোটেও কমতি ছিল না। তিনি সকল ইসলামী দলের ঐক্যবদ্ধ আন্দোলনে বিশ্বাসী ছিলেন। বিভিন্ন দলে গ্র“পে বিভক্ত আলেম সমাজকে একই প্লাটফরমে নিয়ে আসতে তিনি অনেক চেষ্টা করেছেন। দেওবন্দী-কওমী সিলসিলার সকলকে রাজনৈতিক ভাবে একত্রিত করতে ইসলামী ঐক্যজোট নেতাদের সাথে অনেকবার বসেছেন। ইসলামী ঐক্যজোটকে ভাঙ্গনের কবল থেকে মুক্ত করতে ... Read More »

একনজরে মতিউর রহমান নিজামী

index_127253

ডেস্ক রিপোর্ট: মতিউর রহমান নিজামী ১৯৪৩ সালের ৩১ মার্চ পাবনা জেলার সাঁথিয়া উপজেলার মনমতপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা নাম লুৎফর রহমান খান। নিজ গ্রাম মনমতপুর প্রাইমারি স্কুলে তাঁর লেখাপড়ার সূচনা হয়। এরপর তিনি সাঁথিয়ার বোয়াইলমারী মাদরাসায় ভর্তি হন। ১৯৫৫ সালে তিনি দাখিল পরীক্ষায় ১ম বিভাগ লাভ করেন। ১৯৫৯ সালে পাবনার শিবপুর ত্বহা সিনিয়র মাদরাসা থেকে ১ম বিভাগে বোর্ডে ষোলতম ... Read More »

মসজিদে নববীর ইমাম আইয়ুব ছিলেন বাংলাদেশি নাগরিক

AL-bg20160417122848-600x331

ডেস্ক রিপোর্ট:  মসজিদে নববীর সদ্য প্রয়াত ইমাম শায়খ মোহাম্মদ আইয়ুব ছিলেন বাংলাদেশি নাগরিক। বাবা-মা মিয়ানমারের নাগরিক হলেও তিনি ছিলেন বাংলাদেশি পাসপোর্টধারী। পরবর্তীতে তিনি সৌদি আরবের নাগরিত্ব লাভ করেন। তবে মৃত্যুর আগ পর্যন্ত তিনি বাংলাদেশিদের সঙ্গে চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় কথা বলতেন। শায়খ আইয়ুব ছিলেন  মসজিদে নববীর একজন সিনিয়র ইমাম। অসংখ্য ছাত্রের অবিভাবক, পিত্যৃসমতূল্য ও প্রানের স্পন্দন।  ছিলেন একজন কুরানিক লিজেন্ড। তিনি ... Read More »

শহীদ মাওলানা শায়খ মঈন উদ্দিন (র)

jib

মাওলানা সিরাজুল হক ::হযরত মাওলানা শায়খ মঈন উদ্দিন রাহ. সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর থানাধীন কুবাজপুরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম জনাব হাজী রোয়াইত উল্লাহ। মাতা পিতার তত্ত্বাবধানে তাঁর প্রাথমিক শিক্ষার হাতে খড়ি। এরপর বাড়ীতে উস্তাদের কাছে লেখাপড়া করার পর গ্রামের পাঠশালা, এম.ই. স্কুল পাশ করে পাইলগাঁও স্কুলে ভর্তি হয়ে দশম শ্রেণী পর্যন্ত লেখাপড়া করেন। তাঁর ইলমে দ্বীন হাসিলের ব্যাপারে একটি চমৎকার ... Read More »

বি-বাড়ীয়ায় শহীদ হাফিজ মাসউদুর রহমানের বাড়ীতে জমিয়ত নেতৃবৃন্দ

bibaria7.2.16

বি-বাড়ীয়া থেকে বিশেষ প্রতিনিধি:: সম্প্রতি  ব্রাহ্মণবাড়ীয়ায় পুলিশের গুলিতে নিহত জামিয়া ইউনুসিয়ার ছাত্র হাফিজ মাসউদুর রহমানের পরিবারের খোঁজ খবর নিতে এবং শান্তনা দিতে জমিয়তের একটি প্রতিনিধিদল ৭ ফেব্রুয়ারী সকালে ভাদুঘরস্থ শহীদের বাড়ীতে যান। প্রতিনিধিদল শহীদ মাসউদের বড়ভাই মাওলানা মামুনুর রশীদ ও ছোট ভাই হাফিজ মাহমুদুর রহমানের সাথে সাক্ষাত করেন। এসময় জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সভাপতি খলিফায়ে মাদানী শায়খ আল্লামা আব্দুল ... Read More »