শীর্ষ শিরোনাম
Home » সাহিত্য

সাহিত্য

মোহাম্মদ মোশতাক চৌধুরী ও তার সাহিত্য সাধনা

বায়েজীদ মাহমুদ ফয়সল : মোহাম্মদ মোশতাক চৌধুরী সদা হাস্যোজ্জ্বল কর্মকুশল এক সাহিত্যপ্রেমীর নাম। কর্মজীবনে ব্যাংকার হলেও তার প্রাণ জুড়ে থাকে সাহিত্যসংশ্লিষ্ট কর্মকাণ্ড। সমাজের প্রতি তার দায়বদ্ধতার পরিচয় ফুটে ওঠে তার সামাজিক কর্মমুখরতায়। তিনি আত্মপরিচয় উদ্ভাসিত করার নিমিত্তে শেকড়ের সন্ধান তথা ঐতিহ্যের অনুসন্ধানে সদা ব্যাপৃত। ইতিহাসের অনুসন্ধিৎসু এই সাহিত্য দরদি ক্রমশ আমাদের উৎসের কথা তার রচনায় তুলে ধরছেন। মোহাম্মদ মোশতাক চৌধুরী ... Read More »

মরমি কবি শাহ মোহাম্মদ ইবরাহীম আলী তশ্না

সারওয়ার ফারুকী: শাহ মোহাম্মদ ইবরাহীম আলী তশ্না (১৮৭২-১৯৩৩) ছিলেন বহুমুখী প্রতিভাবান একজন মুসলিম চিন্তাবিদ, সমাজ-সংস্কারক, ব্রিটিশবিরোধী আন্দোলনের অগ্রসৈনিক, খিলাফত আন্দোলনের কেন্দ্রীয় নেতা এবং বহুসংখ্যক বাঙলা-উর্দু-ফারসি সঙ্গীতের রচয়িতা । ‘তশ্না’ উপাধিতে ব্যাপক পরিচিত হন । তাঁর ‘অগ্নিকুণ্ড’ সঙ্গীতগ্রন্থ বাংলা মরমি-সাহিত্যের এক অমূল্য সম্পদ । বাংলা ভাষায় মরমি সঙ্গীত রচয়িতাদের মধ্যে ইবরাহিম তশ্না ছিলেন সর্বোচ্চ একাডেমিক, এবং সর্বভারতীয় একজন রাজনৈতিক নেতার মনস্তাত্ত্বিক ... Read More »

তসলিমার প্রশ্ন : সৈয়দ হক পাওয়ার অব এটর্নি দিয়ে গেছেন কাউকে?

taslima-syedhaqu

ডেস্ক রিপোর্ট: চলে গেছেন কবি সৈয়দ শামসুল হক। নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিনের সঙ্গে একসময় তার সম্পর্ক ছিল মধুর। নিয়মিত যোগাযোগ হতো। একটা সময়ে সেই সম্পর্ক তিক্ততায় পরিণত হয়। কবি শামসুল হকের মৃত্যুতে ২৭ সেপ্টেম্বর ফেসবুকে তাকে নিয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন তসলিমা নাসরিন। পাঠকদের জন্য সেটি হুবহু তুলে ধরা হলো- ”সৈয়দ শামসুল হক মারা গেছেন ৮১ বছর বয়সে। জীবনের শেষদিন পর্যন্ত ... Read More »

সদ্যপ্রয়াত সৈয়দ হকের কবিতা নিয়ে অনলাইনে ঝড় !

syedhaqu

অনলাইন ডেস্ক : সদ্যপ্রয়াত ”সব্যসাচী” লেখক সৈয়দ শামসুল হকের  কবিতা নিয়ে অনলাইনে ব্যাপক ঝড়উঠেছে। সামাজিক জনপ্রিয় সাইন ফেসবুকে এনিয়ে নানা জনে নানা মন্তব্য ব্যক্ত করেছেন। তন্মধ্যে কযেকটি মন্তব্য তুলে ধরা হলো: Mjh Jamil তার পোস্টে লিখেছেন :  সব্যসাচী হোক আর কাব্য সাচী হোক কোন ইসলামবিদ্বেষীর রুহের মাগফেরাত আমি কামনা করতে পারলাম না !!! আল্লাহ পাক রাব্বুল আল-আমীন উত্তম বিচারক। সুতরাং- ... Read More »

কাশ্মীর নিয়ে কবি আল মাহমুদের একটি কবিতা

উপমহাদেশ, কাশ্মীর: আল মাহমুদ : মানবিক বৃত্তির যা কিছু প্রাপনীয় কিনে নিতে হবে রক্তের দামে। যেমন কিনে নেয় মানুষের গুলিবিদ্ধ বুক সন্তানের স্বাধীনতা, গ্রামগুলোর সম্ভ্রম। ভূস্বর্গে আগুন জ্বলছে। আর আমাকে কে যেন চোখ বেঁধে নিয়ে যাচ্ছে বদ্ধভূমির দিকে – তবুও কি অদম্য মানুষের স্বাধীনতার গান। স্বাধীনতা, শব্দটি পারতপক্ষে এখন আর উচ্চার্য নয়। স্বাধীনতা, এক উপত্যকাবাসীর ফিনকি দেওয়া রক্তের চিৎকার। লেকের ... Read More »

রুপষপুর : নির্মম মৃত্যু-উপত্যকায় বিষাদের উপাখ্যান

images

জিয়া রাহমান: কথা ছিলো সকাল নয়টায় আমরা সিলেট থেকে রওয়ানা দিবো কমলগঞ্জের মুন্সীবাজার ইউনিয়নের রুপষপুর গ্রামের উদ্দেশে৷ সময়ানুবর্তিতায় আন্তরিক ছিলাম বলে সোয়া নয়টার দিকে আমরা চারজন মাওলানা আবুল কালাম, মাওলানা রফিকুল ইসলাম জাকারিয়া, মাওলানা ইনাম বিন সিদ্দীক ও আমি আমি নাচিয সিলেট কদমতলী থেকে তাওয়াক্কালতু আলাল্লাহ বলে রওয়ানা দেই৷ আলহামদুলিল্লাহ! টার্গেট সময়ের ভিতরে আমরা মুন্সীবাজার পৌঁছে যাই৷ সেখানে আমাদের রিসিভ ... Read More »

চতুর্থ শ্রেণির ছাত্র শীর্ষেন্দু বিশ্বাসকে দোয়া দিয়ে চিঠির জবাব দিলেন প্রধানমন্ত্রী

class-four-student-and-hasi20160925143726

নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা পটুয়াখালীর এক স্কুলছাত্রের লেখা চিঠির জবাবে পায়রা নদীতে একটি ব্রিজ নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছেন। গত ১৫ আগস্ট পটুয়াখালী গভ. জুবিলী হাই স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র শীর্ষেন্দু বিশ্বাস মির্জাগঞ্জ উপজেলায় পায়রা নদীতে একটি ব্রিজ নির্মাণের অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রীর কাছে একটি চিঠি লিখেছিলেন। পরে প্রধানমন্ত্রী ওই চিঠির জবাবে বলেন, শীর্ষেন্দুর চিঠি পেয়ে তিনি উচ্ছ্বসিত। নৌকায় নদী পার হবার ... Read More »

পাশ্চাত্য সভ্যতার চাকচিক্যে যেন মুসলমানরা স্বকীয়তা না হারায় : ড.আফম খালিদ হোসেন

afms

চট্রগ্রাম প্রতিনিধি: জাগৃতি লেখক ফোরামের ব্যবস্থাপনায় চট্টগ্রামের চান্দগাঁও আবাসিক এলাকাস্থ চিটাগাং এডুকেশন সেন্টারে ( ২৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় আয়োজিত এক সাহিত্য আড্ডায় অনুষ্ঠিত হয়। মনোজ্ঞ ও প্রাণবন্তএ অনুষ্ঠানটির বিষয় ছিল ‘পাশ্চাত্য সভ্যতা: ড. ইকবালের কবিতায়’। ড.আফম  খালিদ হোসেন তার বক্তব্যে বলেন, আল্লামা ড. মুহাম্মদ ইকবাল এক কালোত্তীর্ণ প্রতিভা। মহৎ কবিদের দেশ নেই, সীমান্ত নেই। তাঁরা সর্বপ্লাবী ও সর্বজনীন। ভেদবুদ্ধির আশ্রয় নিলে ... Read More »

এবারের সিলেট সফর, দেখলাম ইসলামের নিদর্শন

2016-09-22_010457

মুফতী আবুল হাসান সামসাবাদী : ঈদুল আজহার পর চাঁদপুর ও সিলেটে পর পর প্রোগ্রাম করে এলাম। গত ১৫ সে্প্টেম্বর চাঁদপুর কচুয়ায় ওয়াজ মাহফিল ছিলো। সেখানে উজানী মাদরাসার নিকটে খিড্ডা এলাকার মাহফিল সংলগ্ন গ্রামটি উলামায়ে কিরাম অধ্যুষিত। বিরাট সীমানা জুড়ে এ এলাকার প্রতিটি ঘরে আলেম রয়েছেন–যারা দেশের বিভিন্ন স্থানের বড় বড় মাদরাসার মুহতামিম, মুহাদ্দিস ও মুদাররিস। এভাবে সেই এলাকাকে আলেমনগর বলা ... Read More »

ঈদ না হোক বিষাদের

images

ইমরান আহমদ জীবন: বছর ঘুরে মুসলিম উম্মাহর তরে আবারো এলো পবিত্র ঈদ-উল-আজহা। ত্যাগের মহিমায় উদ্ভাসিত আনন্দ আর দরিদ্রদের মুখে হাসি ফোটানোর বার্তা নিয়ে পবিত্র ঈদের আগমন ঘটে। মুসলিম জাহানের জীবনে বিশেষ করে দুই ঈদকে মহিমান্বিত ও উৎসব-আনন্দে পরিপূর্ণ করেছেন মহান রাব্বুল আলামীন। ঈদকে উপলক্ষ্য করে ভ্রাতৃত্ব বন্ধন হয় দৃঢ় থেকে আরো দৃঢ় হয়। আমাদের এই যান্ত্রিক জীবনে কিছুটা হলেও সুখ ... Read More »

কবি সৈয়দ শামসুল হক মাত্র ছ’মাস বাঁচবেন !

images

  ডেস্ক রিপোর্ট: চিকিৎসার জন্যে সাড়ে তিন মাস লন্ডন কাটিয়ে ঢাকায় ফিরেছেন দেশের অন্যতম প্রধান কবি সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। ফুসফুসের জটিলতায় গুরুতর অসুস্থ হলে উন্নত চিকিৎসার জন্য গত ১৫ এপ্রিল তাকে লন্ডনে নেওয়া হয়। সাড়ে তিন মাস চিকিৎসকদের তত্ত্বাবধানে ছিলেন তিনি। গতকাল তিনি ঢাকার উদ্দেশে রওয়ানা হন কবি। তারা ঢাকায় ফিরেছেন বলে ঢাকাটাইমসকে নিশ্চিত করেছেন সৈয়দ হকের স্ত্রী ... Read More »

মৌলভী মুহম্মদ নূরুল হক একটি আন্দোলনের নাম

মুহাম্মদ রুহুল আমীন নগরী: গ্রন্থাগার আন্দোলনের পথিকৃৎ,ভাষা সৈনিক, সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের অন্যতম প্রতিষ্ঠাতা ও আজীবন সম্পাদক এবং মাসিক আল ইসলাহ এর প্রতিষ্ঠাতা ও সম্পাদক মরহুম মেলৈভী মুহম্মদ নূরুল হক’র ২৯তম মৃত্যু বার্ষিকী আজ ২ সেপ্টেম্বর। সাহিত্য সাধনার নিরলস কর্মী মুহম্মদ নূরুল হক সিলেট সরকারী আলীয়া মাদ্রাসায় অধ্যয়নকালে প্রথমে ‘অভিযান’ নামে একটি হাতে লেখা পত্রিকা বের করেন। ১৯৩২ সালে ... Read More »

মুহম্মদ নূরুল হকের ২৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে কেমুসাসে আলোচনা সভা

17299

সিলেট রিপোর্ট: ঐতিহ্যবাহী সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ আয়োজিত ভাষাসৈনিক, গ্রন্থাগারিক আন্দোলনের পথিকৃত মুহম্মদ নূরুল হকের ২৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় বক্তারা বলেন- “নূরুল হক শুধুমাত্র সিলেটবাসীর নন সমগ্র জাতির গৌরব। সংসদ পাঠাগারে রয়েছে অনেক দুষ্প্রাপ্য পাণ্ডুলিপি ও পুরাতন পত্রপত্রিকা। নূরুল হক এগুলোকে যক্ষের ধনের মতো পাহারা দিয়ে রেখেছিলেন বলেই আজ গবেষকরা বাংলা ভাষা ও বাংলা সাহিত্য নিয়ে গবেষণা ... Read More »

আল মা‘হাদুল মাদানীয়াতুল ইসলামিয়ার উদ্দোগে মাওলানা মুহিউদ্দীন খান স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত

dakadir-sylhetreport

সিলেট রিপোর্ট: আল মা‘হাদুল মাদানীয়াতুল ইসলামিয়া, ঢাকা এর উদ্যোগে ঢাকা বিজয় নগরে প্রো অ্যাক্টিভ হলে গত শনিবার  (২০.৮.১৬) মাসিক মদীনা সম্পাদক মাওলানা মুহিউদ্দীন খান স্মরণে এক্আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বিশিষ্ট আলেমে দ্বীন মাওলানা শেখ মুজিবুর রহমান । বিশিষ্ট কবি খালেদ সানোয়ার ও সাংবাদিক রুহুল আমীন নগরীর যৌথ  পরিচালনায় অনুষ্ঠিত  স্মরণসভা ও দোয়া মাহফিলে সম্মানিত ... Read More »

অর্থমন্ত্রীর ২৮তম বইয়ের মোড়ক উন্মোচন

68085

সিলেট রিপোর্ট : ‘হিস্ট্রি অব বাংলাদেশ : এ সাবকন্টিনেন্টাল সিভিলাইজেশন’- নামে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের লেখা নতুন গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। শনিবার রাজধানীর এশিয়াটিক সোসাইটি মিলনায়তনে মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রফেসর আমিরুল ইসলাম চৌধুরী। অনুষ্ঠানে আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘আমি কোনো ঐতিহাসিক নই। ইতিহাস পছন্দ করি। তারই অংশ হিসেবে এ বইটি লিখেছি। ... Read More »

সাধারণ পাঠাগার সৈয়দপুরের অভিষেক ও আলোচনা সভা অনুষ্ঠিত

Sadaron-Pathagar-News-11.08.16-660x330

সিলেট রিপোর্ট: জগন্নাথপুর উপজেলার সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের সাধারণ পাঠাগার সৈয়দপুরের নতুন কমিটির অভিষেক ও আলোচনা সভা গত শুক্রবার পাঠাগার কার্যালয়ে নতুন কমিটির সভাপতি সৈয়দ আহমদ আলীর সভাপতিত্বে উপ-পরিচালক (গ্রন্থ) সৈয়দ হিলাল আহমদ, উপ-পরিচালক (অর্থ) মোঃ সুজেল খানের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত অভিষেক অনুষ্ঠান ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পাঠাগারের প্রতিষ্ঠাতা সদস্য ও সিলেট আম্বরখানা গার্লস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ... Read More »

শেকড় সন্ধ্যানী লেখক সৈয়দ আব্দুল্লাহকে সংবর্ধনা, জাতীয়ভাবে মুল্যায়নের দাবী

13912560_1073699356016653_7021481413487383045_n

সিলেট রিপোর্ট: শেকড় সন্ধ্যানী লেখক, গবেষক ও ইতিহাসবিদ তরফরত্ন সৈয়দ আব্দুল্লাহকে সংর্বধনা প্রদান করেছে তরফ সাহিত্য পরিষদ। সংবর্ধনা অনুষ্ঠানে বক্তারা বলেছেন-সৈয়দ আব্দুল্লাহ সব্যসাচী একজন লেখক। বহুবছর ধরে তিনি স্বদেশ- ইসলাম মানবতার কল্যাণে কলমযুদ্ধ চালিয়ে যাচ্ছেন। সৈয়দ আব্দুল্লাহর মতো আর্দশিক লেখককে অনুসরনের বিকল্প নেই। তাঁর সাহিত্যকর্মকে জাতীয়ভাবে মূল্যায়ন করা সময়ের দাবি । শনিবার (৬ আগস্ট)  সকাল ১১টায় হবিগন্জ প্রেসক্লাব মিলনায়তনে তরফ ... Read More »

মুসাফিরের রোজনামচা

sadwd

মুহাম্মদ রুহুল আমীন নগরী: (পর্ব-০১) এবারের ঢাকা সফর নানা কারনে তাৎপর্যবহ। ২৫ জুলাই ২০১৬ সোমবার দিবাগত মধ্যরাতে ঢাকার উদ্দেশ্যে সিলেট ত্যাগকরি। র্নিধারিত নোহা গাড়ী রাত সোয়া ১টায় জগন্নাথপুরের সৈয়দপুরে পৌছায়,সেখানে ইউকে জমিয়তের মহাসচিব হাফিজ মাওলানা সৈয়দ তামিম আহমদ ও মিডিয়া সেক্রেটারী মুফতি সৈয়দ রিয়াজ আহমদ অপেক্ষমান। বাংলাদেশের দ্বিতীয় লন্ডন খ্যাত ঐতিহ্যবাহী সৈয়দপুরের রাস্তার ভঙ্গুর দশা,এটা অকল্পনিয় হলেও সত্য। সৈয়দপুর শাহার-গোয়ালাবাজারের ... Read More »

মুহিউদ্দীন খান একাডেমির নির্বাহী কমিটির বৈঠক অনুষ্ঠিত

13241251_1740040389617593_8325774781706780205_n

সিলেট রিপোর্ট: মাসিক মদীনার সম্পাদক, বিশ্বব বরেন্য মনীষা,জ্ঞানতাপস আল্লামা মুহিউদ্দীন খান রহ স্মৃতিবিজড়িত ঢাকার গেন্ডারিয়ার নিজ বাসভবনে মুহিউদ্দীন খান একাডেমির কার্যনির্বাহী কমিটির এক বৈঠক গতকাল ২৪আগষ্ট ১৬ রোজ রবিবার সকাল ১০ঘটিকায় জনাব মোস্তফা মঈনুদ্দীন খানের সভাপতিত্বে অনুষ্টিত হয়। সভার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন মাসিক মদীনার বর্তমান সম্পাদক আহমদ বদরুদ্দীন খান। আলোচনায় অংশ গ্রহন করেন মুর্তাজা বশিরুদ্দীন খান, সৈয়দ আনোয়ার আব্দুল্লাহ, ... Read More »

হাসান মোহাম্মদ জামীল এর কবিতা

images

হাসান মোহাম্মদ জামীল এর কবিতা : আমার স্বাধীনতা খাবে সাধ্য কার নব্য রাজাকার তোরা বাংলা ছাড়! আইসিস লেলিয়ে পরিবেশ বানিয়ে কেড়ে নিতে চাস স্বাধীনতা আমার!? নব্য রাজাকার তোরা বাংলা ছাড়! সম্প্রীতির দেশে বিষ ছড়িয়ে দাঙ্গা বাধাবার ফন্দি কার!? নব্য রাজাকার তোরা বাংলা ছাড়! সিলেবাস থেকে ইসলাম মুছে কী চাস তোরা বল এবার! নব্য রাজাকার তোরা বাংলা ছাড়! ব্যাংক লোপাটেও তোদের ... Read More »

মাওলানা মুহিউদ্দীন খানকে নিবেদিত কবিতা

khan_nibedito

বেদনার আসমানে শোকের মিছিল সাইফ সিরাজ একটা করুণ সুরে আমার কথারা থেমে গেছে প্রবহ নদীটা আজ স্রোতের আঁচলে লিখে দিল– ঘুম ভাঙা নাবিকের থেমে গেছে দরদী আহ্বান… বিরান মাঠের বুকে অলোক আশায় চাষ করে ফসলের আশা নেই তবুও মাঠে সচল কাজে জেগে থাকা একা বীর চলে গেছে আমাদের ছেড়ে… বিষণ্ন বাতাসে ওড়ে প্রেমিকের আহাজারী খুব বিরহের তীব্রতায় ছুটে চলেছি মর্সিয়া গেয়ে ... Read More »

প্রসঙ্গ ইবরাহীম তশনা ও মাওলানা মুহিউদ্দীন খান

images

সরওয়ার ফারুকী: মাধ্যমিকের আঙিনায় ছুটোছুটি করার বয়স থেকেই ‘মাসিক মদীনা’র সাথে পরিচয়।  অবশ্য পড়ে নয়, দেখে। প্রবাস ফেরত বাবা’র অবসরের সাথী ‘মাসিক মদীনা’ । একসময় নিজেও পড়তে শিখলাম, জানতে পারলাম । ততক্ষণে মুখস্থ হয়ে গেছে দুটো নাম : ‘মাসিক মদীনা’ আর ‘মুহিউদ্দীন খান’। প্রাণের আকাশে গেঁথে যাওয়া আরেকটি শিরোনাম ‘প্রশ্নোত্তর পর্ব’। এভাবেই কৈশোরে পাঠ্যবইয়ের পাশাপাশি আমার চিন্তাজগতের নিয়ন্ত্রণ মাসিক মদীনার ... Read More »

১৯ রমজান : দুই র্শীষ আলেমের চলে যাওয়া..

2alim

বেগম শরীফা আমীন,সিলেট রিপোর্ট: ১৯ রমজান একটি ঐতিহাসিক দিন। শায়খুল হাদীস আল্লামা আজিজুল হক এবং মাওলানা মুহিউদ্দীন খান উভয়ই বিশ্বখ্যাত আলেমে দ্বীন। আমি বাংলার এই দুই কৃতিসন্তানের কথা জানি,তাদের নিযে স্টাডি করেছি। এই দুই মনীষীর মধ্যেঅিনেক জাযগায মিল পেয়েছি।জেীবন সংগ্রামে উনারা একই সাথে কাজ করেছেন। আবার একই দিনে (১৯ রমজান ) চলে গেলেন। মাসিক মদীনার সম্পাদক মাওলানা মুহিউদ্দিন খান ১৯ ... Read More »

ফখরে মিল্লাত মুহিউদ্দিন খানের ইন্তেকালে ফেসবুকে অনুভূতি..

eb7c15c466cf6085e08040b1e1edff79-Pic-1

সিলেট রিপোর্ট: বরেন্য আলেমেদ্বীন মাওলানা মুহিউদ্দীন খানের মৃত্যতে তাৎক্ষণিক ভাবে বিভিন্ন জন ফেসবুকে অনুভূতি প্রকাশ করেছেন। তন্মধে কয়েকজনের অনুভূতি সিলেট রিপোর্ট এর পাঠকদের জন্য তুলে ধরা হরো: শামীম সাঈদী : ইসলামী জ্ঞান-গবেষণা, সাহিত্য, সাংবাদিকতা জগতের বর্তমানের সেরা নক্ষত্র মাওলানা মুহিউদ্দিন খানের জানাজার লাইভ টেলিকাষ্ট ত দূরের কথা জানাজা খবরটা তন্নতন্ন করে খুজেও কোথাও পেলাম না । উপমহাদেশের বিশিষ্ট আলেমে দ্বীন, ... Read More »

মুহিউদ্দীন খানকে নিযে ভারতের কবি বিদ্যুৎ ভৌমিক এর অনুভূতি

13522033_1733258870288870_4275022416616316429_n

কবি বিদ্যুৎ ভৌমিক:  সম্পাদক জনাব মুহিউদ্দিন খান সাহেবের প্রয়াণেআমি ভীষণ ভাবে ব্যথিত ! জীবন বোধের মধ্যেতাঁর একটা বিশেষ পাণ্ডিত্য ছিল । আমি তাঁকে এবং তাঁর প্রতিভাকে চিনতাম । আমার কবিতার উনি দক্ষ পাঠক ছিলেন ! আমার চেনা সম্পাদকদের মধ্যে মুহিউদ্দিন সাহেব এমন একজন বিশেষ ব্যক্তিত্ব, যাঁর মধ্যে কৃষ্টি ও কালচার আদ্যোপান্ত -ভাবে টইটম্বুর ছিল ! পৃথিবীর মানুষ তাঁর কর্মজীবনও বিভিন্ন ... Read More »

মাওলানা মুহিউদ্দীন খান ছিলেন আগ্রাসী শক্তির বিরুদ্ধে আপসহীন সংগ্রামী

13494796_1048633745173907_6065085288582357547_n

আজিজুল হক ইসলামাবাদী:কিংবদন্তি লেখক, প্রখ্যাত ইসলামি চিন্তাবিদ, আমার পরম শ্রদ্ধেয় মাওলানা মুহিউদ্দীন খানের ইন্তেকালের খবরে চোখে অশ্রু, বুকে বিরহের বেদনা, মনের আবেগ আর ধরে রাখা সম্ভব হলো না। হযরত খান সাহেব হুজুরের সাথে আমার অনেক স্মৃতি। দীর্ঘ পঁচিশ বছর খুব কাছে থেকেই দেখেছি তাকে। তার সাথে অনেক জাতীয় কাজে থাকার সুযোগ আল্লাহ পাক দিয়েছেন। চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, ময়মনসিংহ, বগুরা, রংপুর ... Read More »

মুসা আল হাফিজ এর কবিতা বিষয়ক একটি গ্রন্থ প্রসঙ্গে

13230318_1730406320550325_183991003284848322_n

শেখ জুনাইদ আলহাবিব:  কোনো বই যদি লেখা হয় বিদগ্ধ কোনো কবির কবিতা নিয়ে আর লেখক যদি হন বরেণ্য কোনো সাহিত্যিক, তাহলে সে বই আলাদা গুরুত্বের দাবি রাখে। বিখ্যাত কবি, সাহিত্য সমালোচক মুকুল চৌধুরী লিখিত ‘ মুসা আল হাফিজ কবিতার নতুন কণ্ঠস্বর’ তেমনই এক গুরুত্বপূর্ণ বই। এক প্রদীপের আলোয় আরেক প্রদীপ উজ্জ্বল হয়েছে এ বইয়ে। বইয়ের শুরুতে এক আগুন্তুকের চমৎকার বর্ণনা ... Read More »

আম্মু-বাবা কখন আসবে ?

fadce98fb9ecc2675170f0440cbd9518

দেলওয়ার হুসাইন ইমরান: ২৮ মে দিনটি আমার জন্য কঠিন বাস্তবতার দিন। দীর্ঘ ১৮টি বসন্তপেরিয়ে আজ উপলব্ধি করতে সক্ষম হয়েছি ”বাবা” কি ?  নিজেকে আজ অনেকটাই অসহায় মনে হচ্ছে, বাবা নেই পাশে। আমি তখন একেবারেই ছোট্ট খোকা, বয়স মাত্র এক বছর। তখন থেকেই বাবাকে হারিয়েছি।সেই তখন থেকেই চির বঞ্চিত বাবার আদর থেকে। বাবা ডাকটি আজ আমার কাছে একেবারেই অপরিচিত। আমার জন্ম ১৯৯৭ ... Read More »

“জৈন্তিয়ারাজ্যে আলোর মিনার”র পুস্তিকার মোড়ক উন্মোচন

images

সিলেট রিপোর্ট: জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল সিলেট রিপোর্ট ডটকম’র জৈন্তাপুর উপজেলা প্রতিনিধি উদীয়মান লেখক রাসেল আহমদ মাহফুজ সংকলিত “জৈন্তিয়ারাজ্যে আলোর মিনার”র পুস্তিকার মোড়ক উন্মোচন করা হয়েছে। সোমবার বিকেলে সিলেট রিপোর্ট কার্যালয়ে মোড়ক উন্মোচন করেন মাসিক তৌহিদী পরিক্রমা সম্পাদক সাবেক এমপি এডভোকেট মাওলানা শাহীনুর পাশা চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন,  ইয়র্ক-বাংলা সম্পাদক ও প্রকাশক মাওলানা রশীদ আহমদ, সিলেট রিপোর্ট সম্পাদক মুহাম্মদ রুহুল ... Read More »

আমার দেখা সিলেট শহর : সৈয়দ শামছুল হুদা

hosa

০১। সিলেট যাওয়ার দাওয়াত : ১৩এপ্রিল’১৬ কুয়াকাটা সফরে থাকাকালীন মাহমুদ হাসান কুতুব জাফরী ভাই ফোনে দাওয়াত দেন যে, আগামী ২২এপ্রিল আমরা সিলেন যাচ্ছি। আপনাকেও যেতে হবে। প্রথমে না করলেও সিলেট দেখার লোভ সামলাতে পারিনি। তাই দাওয়াত কবুল না করে উপায় রইল না। কারন এর আগে আমার সিলেট যাওয়া হয়নি। আর বাংলাদেশের অন্যতম একটি সুন্দর এলাকা হলো সিলেট। প্রাকৃতিকভাবে যেমন, তেমনি ... Read More »

সিলেটে ইর্য়ক বাংলার সাহিত্য আড্ডা অনুষ্ঠিত

musa233-4

সিলেট রিপোর্ট: আমেরিকা থেকে প্রকাশিত বাংলা সাহিত্যের অন্যতম সংযোজন ”ইর্য়ক বাংলা”র সার্বিক ব্যবস্থাপনায় কবি মুসা আল হাফিজকে নিয়ে শনিবার সন্ধ্যায় সিলেট দরগাহ গেইটস্থ একটি অভিজাত হোটেলে এক সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয়। ”ইর্য়ক বাংলা”র সম্পাদক মাওলানা রশীদ আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত সাহিত্য আড্ডায় অতিথি আলোচক ছিলেন দাঈ, খতীব ও সুবক্তা মাওলানা হাসান জামীল ৷ মাওলানা লাবীব আব্দুল্লাহ ও মুহাম্মদ রুহুল আমীন নগরীর ... Read More »

ফেসবুক যে অনেক শক্তিশালী সেটা আবার প্রমাণিত হয়েছে ! কবি নির্মলেন্দু গুণ

goon_facebook

ডেস্ক রিপোর্ট: ফেসবুকে ক্ষোভ প্রকাশ করার কয়েকদিন পর কবি নির্মলেন্দু গুণকেও স্বাধীনতা পদক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। এর আগে স্বাধীনতা পদকের জন্যে যখন ১৪ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয় তখন ফেসবুকে স্ট্যাটাস দিয়ে মি. গুণ ক্ষোভ প্রকাশ করেছিলেন। ওই তালিকায় নিজের নাম না দেখে তিনি লিখেছিলেন: “আমার একদা সহপাঠিনী, বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচার দৃষ্টে ... Read More »

প্যারিসে বাংলা সাহিত্যপ্রেমীদের উদ্যোগে সাংস্কৃতিক সন্ধ্যা ও কবিতা আসর

57

আবু তাহির  ,ফ্রান্স থেকে: স্বাধীনতা দিবস উপলক্ষ্যে প্যারিস প্রবাসী বাংলা সাহিত্যপ্রেমীদের উদ্যোগে ফ্রান্সের প্যারিসে এক সাংস্কৃতিক সন্ধ্যা ও কবিতা আসর “মনভাসির টান ” অনুষ্ঠিত হয়েছে। গত রোববার সন্ধ্যায় স্থানীয় লাকরনভ এলাকার একটি হলরুমে এ অনুষ্ঠানে উপস্থিত হয়ে অনুষ্ঠানকে প্রানবন্ত করে তুলেন ফ্রান্স প্রবাসি বাংলাদেশের প্রখ্যাত কবি রবি শঙ্কর মৈত্রী। তারিক হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ফ্রান্সস্থ বাংলাদেশ দূতাবাসের হেড অব ... Read More »

সৈয়দপুর আলীয়া মাদরাসায় বিদায়ী অনুষ্ঠান ও প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

index

সিলেট রিপোর্ট: জগন্নাথপুরের সৈয়দপুর আলীয়া মাদরাসার ২০১৬ সালের আলিম পরীক্ষার্থীদের বিদায়ী অনুষ্ঠান ও মাদরাসার মুখপত্র “আশ শামছ” এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হহয়েছে। মঙ্গলবার মাদরাসার অধ্যক্ষ হাফিজ মাওলানা সৈয়দ রেজওয়ান আহমদের সভাপতিত্বে এবং প্রভাষক মোঃ নিজাম উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসারের পক্ষে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) বাবু রনজিৎ কুমার পাল।  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ... Read More »

কবি মুসা আল হাফিজের দুটি অনবদ্য বইয়ের পাঠ-পর্যালোচনা সম্পন্ন

musaalhafij

আলী হাফিজ,সিলেট রিপোর্ট: “পাখি ও মাছ তাজ্জব হয়ে গেছে- লোকটি কেন ঘুমাচ্ছে না দিনরাত। অতীতে আমিও তাজ্জব ছিলাম- কুঁজো এই আকাশ একটিবারও ঘুমাচ্ছে না যে! এখন আকাশ আমাকে নিয়ে হয়রান- এই হতভাগাটা ঘুম ভুলে গেছে কেন? হায়রে আকাশ! প্রেমের সবক শিখে গেছে আমার বিবাগি হৃদয় এ সবক যে পেয়েছে সে ঘুমাবে কখন?” জগতবাসীকে দেয়া জালালুদ্দীন রুমীর প্রেমের পাঠ থেকে শিখে ... Read More »