শীর্ষ শিরোনাম
Home » স্পেশাল

স্পেশাল

দেশের ৮০ শতাংশ নারী স্বামীর দ্বারা নির্যাতিত

30805

ডেস্ক রিপোর্ট: দেশের মোট নির্যাতিত নারীর ৮০ দশমিক ২ শতাংশ নারীই নির্যাতিত হন স্বামীর হাতে। ২০১১ সালে এ হার ছিল ৮৭ দশমিক ১ শতাংশ। রোববার (২ অক্টোবর) প্রকাশিত বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর এক জরিপের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। ২০১১ সাল থেকে ২০১৫ সালের মধ্যেকার সময়ের তথ্য নিয়ে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। জরিপে অংশ নেন ২১ হাজার ৬৮৮ জন ... Read More »

পাবলিক বাসে চড়ে মন্ত্রণালয়ে গেলেন ওবায়দুল কাদের

obaudul-kader20160929163453-600x312

নিউজডেস্ক: সাধারণ যাত্রীদের সঙ্গে বাসে চড়ে মন্ত্রণালয়ে অফিস করতে গেলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বৃহস্পতিবার সকালে রাজধানীর আসাদগেটের বাসস্ট্যান্ডে টিকিট কেটে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করার পর বিআরটিসির একটি দোতলা বাসে ওঠেন মন্ত্রী ওবায়দুল কাদের। সেখান থেকে বাসেই জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কে নেমে মন্ত্রণালয়ে নিজ কার্যালয়ে যান তিনি। যাত্রাপথে বাসের উপরের তলা ও নিচে ঘুরে ঘুরে যাত্রীদের সঙ্গে কথা ... Read More »

যেখানে নারীরা ‘চিরযুবতী’, ৬০ বছরেও হন মা

ডেস্ক রিপোর্ট: জীবনে অন্তত একবার ঘুরে আসুন পাকিস্তানের কারাকোরাম পর্বতমালার কাছে হানজা উপত্যকায়। সেখানে আপনার সামনে দিয়ে কোনো সুন্দরী মহিলা হেঁটে চলে গেলে, ভুলেও তাকে নিয়ে আকাশ-কুসুম ভেবে ঘর বাঁধার স্বপ্ন দেখবেন না। কারণ ওই মহিলার বয়স হয়তো আপনার মায়ের থেকেও বেশি। এতটুকুও বাড়িয়ে বলছি না। প্রাকৃতিক সম্পদে ভরপুর এই এলাকার মহিলারা চিরযুবতী। একজন ৮০ বছরের বৃদ্ধাকেও হাসতে হাসতে ৩০-৩৫ ... Read More »

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেই কৃতি ছাত্রকে অভিনন্দন জানালেন ড. আফম খালিদ হোসেন

সিলেট রিপোর্ট: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটে প্রথম স্থান অধিকারী  সেই আবদুল্লাহ মজুমদারকে অভিনন্দন জানিয়েছেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ওমরগণী এম ই এস কলেজ চট্রগ্রামের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান মাওলানা ড. আফম খালিদ হোসেন। তিনি এক বিবৃতিতে বলেন, ঢাবির কলা অনুষদের অধীনে ২০১৬-১৭ সেশনের মানবিক শাখা ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফলে মেধা তালিকায় প্রথম হয়েছেন মাদরাসা বোর্ড ... Read More »

ঢাবির ‘খ’ ইউনিটে ৩৪ হাজার ছাত্রের মধ্যে প্রথম হলো মাদ্রাসা শিক্ষার্থী আব্দুল্লাহ

images

সিলেট রিপোর্ট: ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদের অধীনে ২০১৬-১৭ সেশনের মানবিক শাখা ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। মেধা তালিকায় প্রথম হয়েছেন মাদ্রাসা বোর্ড থেকে দাখিল ও আলিম পাস করা শিক্ষার্থী আবদুল্লাহ মজুমদার। তিনি ২০০ নম্বরের মধ্যে পেয়েছেন ১৮৫। আজ সোমবার সন্ধ্যায় ৬টায় বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি অফিসে উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করেন। ... Read More »

শিক্ষা বিষয়ক প্রয়োজনীয় সব ওয়েবসাইট

educational-web-site-of-bangladesh-696x374

ডেস্করিপোর্ট: প্রতিদিনের  হাজারো গুগল সার্চে আমরা নানা গুরুত্তপূর্ণ ওয়েব সাইট এর সন্ধান পাই , কিন্তু তথ্য জানার কাজ শেষ হয়ে গেলে সেগুলোর ইউ আর এল সেভ করে রাখতেই ভুলে যাই, পরে কাজের সময় আর খুঁজে পাওয়া যায় না । তাই আজ আপনাদের জন্য দেয়া হল শিক্ষা বিষয়ক দরকারি ওয়েবসাইটের তালিকা : শিক্ষা মন্ত্রণালয় : www.moedu.gov.bd মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর : ... Read More »

২৫ বছরে ১৮ সন্তানের ”মা” হলেন সিউ র‌্যাডফোর্ড

qw-129

ডেস্ক রিপোর্ট: ২৫ বছরে ১৮ সন্তানের জননী! কথাটি শুনে হয়তো অবাক লাগছে। অবাক লাগারই কথা। কেননা ১ জনের গর্ভে এতোগুলো সন্তান জন্মদানের ঘটনা পৃথিবীতে বিরল। অবিশ্বাস্যও বটে। কিন্তু অবিশ্বাস্য হলেও সত্যি ব্রিটেনের সিউ ও নোয়েল র‌্যাডফোর্ড দম্পতি এ পর্যন্ত জন্ম দিয়েছেন ১৮টি সন্তান! সম্প্রতি এমন খবর জানিয়েছে ডেইল মেইল অনলাইন। এরইমধ্যে ব্রিটেনের সবচেয়ে বড় পরিবারের খাতায় নাম লিখিয়েছেন এই দম্পতি। ... Read More »

মানব কল্যানে বরুণা ও বিশ্বনাথ মাদানীয়া মাদরাসা

noorialom-husain-sylhetreport2

মুহাম্মদ রুহুল আমীন নগরী,সিলেট রিপোর্ট: খলিফায়ে মাদানী আল্লামা শায়খ লুৎফুর রহমান র্বণভী (র) এবং আল্লামা শায়খ আশরাফ আলী বিশ্বনাথী (র) সমকালীন র্শীষ ইসলামী ব্যক্তিত্ব ছিলেন। এই দুজনই আজীবন মানব কল্যাণ সাধনে ব্যাপক অবদার রেখেগেছেন। সিলেট বিভাগরে আলেম সমাজের পাশাপাশী সাধারণ জনগনের মাঝে ও এই দুই বুযুর্গের বিশেষ প্রভাব ছিলো। তাদের কেউই আজ পৃথিবীতে নেই,কিন্তু রয়েছে তাদের সুমহৎর্র্কীতি। স্বীয় কর্মগুনেই যুগযুগান্তরে ... Read More »

সিলেট মেট্রপলিটন’র ছাত্র রাজুর আবিষ্কার “অন্ধের রাস্থা”

raju-768x468

সিলেট রিপোর্ট: “অন্ধের রাস্থা” এটি একটি ইলেক্ট্রনিক্স ডিভাইসের নাম যার মাধ্যমে অন্ধ ব্যক্তিরা যে কোন স্থানে অন্য ব্যক্তির সাহায্য ছাড়া চলাচল করতে পারবে। এতে ব্যাবহার করা হয়েছে সাউন্ড ওয়েভ যার মাধ্যমে কোন বস্তুর অবস্থান সম্পর্কে জানা যায়। এ ডিভাইসটি কোন বস্তুকে নির্ণয় করার সাথে সাথে ব্যক্তিকে বস্তুর অবস্থান সম্পর্কে বলে দেয়। এ জন্য ডিভাইসটিতে একটি হেডফোন লাগানো আছে যার মাধ্যমে ... Read More »

ভেড়া চড়ানো মেয়েটি এখন ফ্রান্সের শিক্ষামন্ত্রী !

francj-sylhetreport

ডেস্ক রিপোর্ট: মরক্কোয় রক্ষণশীল গরিব মুসলিম পরিবারে ১৯৭৭ সালে জন্ম তার। বাবা নির্মাণশ্রমিক। কোনো মতে টেনেচুনে সংসার চলে। ছোট্ট মেয়েটি মাঠে মাঠে ভেড়া চড়িয়ে বেড়ায়। আর আজ সেই মেয়েটিই ফ্রান্সের শিক্ষামন্ত্রী। তিনি নাজাত বেল কাশেম। মেয়েকে পড়াশোনা করানো সামর্থ্য ছিল না বাবার। ওইটুকু মেয়ের জেদ সে পড়াশোনা করবেই। সারাদিন মাঠে ভেড়া চড়িয়ে, মায়ের সঙ্গে দুধ বিক্রি করে সন্ধেবেলায় বাড়ি ফেরা। তার ... Read More »

এক মায়ের চোখের পানি ভারতের মুসলিমদের ঐক্যবদ্ধ হতে প্রেরণা যোগাচ্ছে

13343005_2043799315844482_550002079660026232_n

ওয়ালি উল্লাহ আরমান: উপমহাদেশের মুসলমানদের নিজেদের মধ্যে ধর্মীয় বিভিন্ন ইস্যুতে যে কত রকমের বিভাজন বিদ্যমান তা বোধয় পৃথিবীতে আর কোথাও নেই। নানা দল, উপদলের মধ্যে সর্বদাই লেগে থাকে ছোটখাটো বিষয় নিয়ে ঝগড়া বিবাদ। ভারতে সংখ্যালঘু হওয়া সত্ত্বেও নিজেদের মধ্যে এসব বিভাজন কমিয়ে আনতে পারেননি মুসলিম নেতারা। গত দুই বছর আগে হিন্দুত্ববাদী বিজেপি সরকার ক্ষমতায় আসার পর থেকে সরকারি মদদে ভারতে ... Read More »

সজীব ওয়াজেদ জয়কে শাবি ভিসির অভিনন্দন

17809

ডেস্ক রিপোর্ট: দেশের তথ্য প্রযুক্তিখাতের উন্নয়নে অবদান রাখায় ‘আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড’ লাভ করায় জাতির পিতা বঙ্গবন্ধুর দৌহিত্র, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার পুত্র ও তাঁর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আমিনুল হক ভূঁইয়া। এক অভিনন্দন বার্তায় তিনি বলেন- বাংলাদেশের তথ্য প্রযুক্তির উন্নয়নে ... Read More »

স্ত্রীকে কাঁধে বহনকারী সেই দানা মাঝিকে সাহায্য পাঠাচ্ছেন বাহরাইনের প্রধানমন্ত্রী

lash-kadhe-sylhetreport

আন্তর্জাতিক ডেস্ক – হাসপাতাল থেকে কোনো সহযোগীতা এমনকি স্ত্রীর লাশ নিয়ে যেতে অ্যাম্বুলেন্সও পাননি অসহায় এক স্বামী। অত:পর মৃত স্ত্রীকে কাঁধে নিয়েই ৬০ কিলোমিটার দূরের বাড়ির উদ্দেশ্য হাঁটা শুরু করেছিলেন ভারতের ওড়িশার কালাহান্ডি জেলার দানা মাঝি নামের ঐ ব্যক্তি। মৃত স্ত্রীর লাশ নিয়ে প্রায় ১০ কিলোমিটার পথ পাড়িও দিয়ে ফেলেছিলেন ঐ ব্যক্তি। তবে এরপর এক সাংবাদিকের নজরে এলে তার তৎপরতায় ... Read More »

যে কারণে এটিএম বুথের স্লিপ ফেলে আসবেন না !

images

ডেস্ক রিপোর্ট: এটিএম থেকে টাকা তুলে অনেকেই স্লিপটি ফেলে দেন। কিন্তু এই কাজটি ভুলেও করবেন না। কেননা, এতে আপনারই সমস্যা বাড়বে। কীভাবে, জেনে নিন।   এই স্লিপটি আপনার লেনদেনের প্রমাণ :   ব্যাংক থেকে টাকা তোলা মানেই লেনদেন। নগদ টাকা লেনদেন করছেন, অথচ প্রমাণ হাতে রাখবেন না? এই সহজ কথাটি মাথায় রাখুন, যেকোনো ধরনের লেনদেনেরই প্রমাণ হাতে রাখতে হয়। কোনো ... Read More »

ওষুধ দিয়ে বিশ্বকে বাঁচাচ্ছে বাংলাদেশ !

image

অমিত বসু: কী ছিল আর কী হল। মাঝের চার দশকে আমূল পরিবর্তন। একাত্তরে স্বাধীন হওয়ার পর মুমূর্ষু বাংলাদেশ। অন্নের সঙ্গে ওষুধের সংকট। বাঁচতে হলে দুটোই দরকার। সুজলা সুফলা বাংলাদেশের মাটিতে তখনও রক্তের দাগ। বিপন্ন চাষিদের মাঠে যেতেই ভয়। প্রতিবেশী দেশের বদন্যতায় অন্ন সংস্থান যদিও বা হল, ওষুধ কোথায়। রোগশয্যার রোগীর পাশে দাঁড়িয়ে প্রেসক্রিপশন লিখতে লিখতে ডাক্তার জানিয়ে দিচ্ছেন, এ সব ... Read More »

৯ জেলার দায়িত্ব এখন নারীর হাতে

dc-sylhetreport

ডেস্ক রিপোর্ট: জেলা প্রশাসক হিসেবে একদিনেই নিয়োগ পেলেন চার নারী। ৬৪ জেলায় সর্বোচ্চ প্রশাসনিক পদে এখন নারীর সংখ্যা নয়। জেলা প্রশাসক হিসেবে একসঙ্গে এত নারী কখনও কাজ করেননি। রক্ষণশীল বাঙালি সমাজে নারীদেরকে বাইরে কাজ করতেই বাধা দেয়া হতো তিন দশক আগেও। কিন্তু কোনো কোনো পরিবার আবার উৎসাহ দিয়েছে, তাদের সাফল্য দেখে আবার অনুপ্রাণিত হয়েছে অন্যরা। দিনে দিনে পড়ালেখা আর চাকরিতেও ... Read More »

রেডিও শুনেই ৫ বছরের অন্ধ শিশু কোরআনে হাফেজ!

150618_1

ডেস্ক রিপোট: হোসেন মোহাম্মদ তাহির নামের ৫ বছর বয়সী জন্মান্ধ একটি শিশু বিষ্ময়কর এক কীর্তির জন্ম দিয়েছে। সে রেডিওতে তেলাওয়াত শুনেই কোরআন মুখস্ত করতে সক্ষম হয়েছে। মিয়ানমারে জন্ম নেয়া শিশুটি যখন জেদ্দায় তার বাবার নিকট আসে তখন থেকে এই গল্পের শুরু। জন্মান্ধ হওয়ার দরুণ টেলিভিশন দেখতে না পারায় তার বাবা তাকে একটি রেডিও কিনে দেন। ছেলেটির বাবা মোহাম্মদ তাহির জানান, ... Read More »

এইচএসসি পরীক্ষায় শ্রীমঙ্গলের চা-স্টলের কর্মচারী মুছার কৃতিত্ব

28117

সিলেট রিপোট: শ্রীমঙ্গলের কলেজ রোডস্থ রেবতি টি স্টলের কর্মচারী হয়ে কাজ করছে মো. মুছা মিয়া। সারাদিন দোকানে চা বানানোসহ সব কাজ করে একটু সময় বের করে নিজের পড়াশুনা চালিয়ে গেছে সে। যার ফলস্বরূপ এবারের এইচএসসি পরীক্ষায় ৩.১৬ পেয়ে উর্ত্তীন হয়েছে। সারাদিন করে পড়াশুনা চালানো কষ্টসাধ্য হলেও পড়াশুনার প্রতি তার আগ্রহের কারনে দোকানের মালিক তাকে নানাভাবে সাহায্য করেন পড়াশুনা চালিয়ে যেতে। ... Read More »

জন্মান্ধ বাবা সন্তানের চোখে পথ দেখে রিকশা চালান

ুপচব-600x381

ডেস্ক রিপোর্ট: জন্মান্ধ রিকশাচালক বাবার চোখের আলো তার ৮ বছর বয়সি মেয়ে ফারিয়া। জীবিকার তাগিদে বাবা ঘুরাতেন রিকশার হ্যান্ডেল ধরে আর পথ দেখাতেন মেয়ে। এভাবে করে প্রতিদিন খাবারের টাকা জোগাড় করতেন তিনি। অন্ধ মানে ভিক্ষাবৃত্তি নয়, তারই বিরল দৃষ্টান্ত ফেনী সদর উপজেলার বালিগাঁও ইউনিয়নের সুন্দরপুর গ্রামের মনির হোসেন (৪৫)। যে কী-না নিজে হাঁটতে অন্যের সহযোগিতা নিতে হয়, তিনি জীবিকার তাগিদে ... Read More »

বৃদ্ধাশ্রম থেকে সন্তানের কাছে মায়ের করুন চিঠি !

images

ডেস্ক রিপোর্ট: প্রিয় সোনামানিক! বিশ্বাস করি, মায়ের দোয়া সর্বক্ষণ যার সাথে থাকে তার অনিষ্ট করার শক্তি শয়তানেরও নাই । নিশ্চয়ই স্ত্রী, পুত্র-কন্যা নিয়ে সুখে আছ । তুমি শান্তিতে থাকলে পৃথিবীর যে মানুষটা সবচেয়ে বেশি খুশি সেটা তোমার এই বৃদ্ধ মা । আমিও খুব ভালো আছি তবে শরীরের কমজোরী স্বাক্ষী দিচ্ছে, বোধহয় বেশিদিন থাকা হবে না তোমাদের শহরের কাছাকাছি । অনেকদিন ... Read More »

মুহিউদ্দীন খানকে জড়িয়ে কাঁদতে থাকলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

13876686_136717883436199_7012854508787005509_n

সৈয়দ আনোয়ার আব্দুল্লাহ : ১৯৭২সাল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তখন রাষ্টপতি। অনেক পত্রিকার সাথে মাসিক মদীনার ডিকলারেশন তথ্য মন্ত্রনালয় বন্ধ করে দিয়েছে। এই সময়ে হঠাৎ মাসিক মদীনার সম্পাদক মুহিউদ্দীন খানের কাছে একটি চিঠি এলো টুঙ্গিপাড়া থেকে। লিখেছেন বঙ্গবন্ধুর সম্মানিত পিতা শেখ লুৎফুর রহমান। শ্রদ্ধেয় সম্পাদক সাহেব। সালাম নিবেন। আশা করি কুশলেই আছেন। পর কথা হল, আমি মাসিক মদীনার একজন নিয়মিত ... Read More »

মুসাফিরের রোজনামচা

sadwd

মুহাম্মদ রুহুল আমীন নগরী: (পর্ব-০১) এবারের ঢাকা সফর নানা কারনে তাৎপর্যবহ। ২৫ জুলাই ২০১৬ সোমবার দিবাগত মধ্যরাতে ঢাকার উদ্দেশ্যে সিলেট ত্যাগকরি। র্নিধারিত নোহা গাড়ী রাত সোয়া ১টায় জগন্নাথপুরের সৈয়দপুরে পৌছায়,সেখানে ইউকে জমিয়তের মহাসচিব হাফিজ মাওলানা সৈয়দ তামিম আহমদ ও মিডিয়া সেক্রেটারী মুফতি সৈয়দ রিয়াজ আহমদ অপেক্ষমান। বাংলাদেশের দ্বিতীয় লন্ডন খ্যাত ঐতিহ্যবাহী সৈয়দপুরের রাস্তার ভঙ্গুর দশা,এটা অকল্পনিয় হলেও সত্য। সৈয়দপুর শাহার-গোয়ালাবাজারের ... Read More »

১২ গুণীজকে ‘কমাশিসা সম্মাননা’ পদক প্রদান

DSC_0824-300x162

সিলেট রিপোর্ট: কওমি মাদরাসার প্রচলিত শিক্ষা ব্যবস্থার সংস্কার এখন সময়ে দাবি । এ নিয়ে যুক্তি তর্ক থাকতে পারে । যারা এই আওয়াজ তুলেছেন, তাদের পদ্ধতিগত কিছু ভুল-ত্রুটিও হতে পারে । কিন্তু সংস্কার হতেই হবে ।’- সমকালীন শিক্ষা ব্যবস্থার সংস্কার ভাবনা শীর্ষক এক সেমিনারে বক্তারা এভাবেই তাদের মত ব্যক্ত করেছেন । কওমি মাদরাসার শিক্ষাকে আরও বিস্তৃত করার আহবান নিয়ে আজ (২৪ ... Read More »

ফখরে মিল্লাত মাওলানা মুহিউদ্দীন খানের জানাযা (ভিডিও)

images

সিলেট রিপোর্ট: বাংলা সাহিত্য-সাংবাদিকতা জগতের অন্যতম পথিকৃৎ, সিলেটরিপোর্টডটকম এর প্রধান উপদেষ্টা, মাসিক মদীনা সম্পাদক ফখরে মিল্লাত মাওলানা মুহিউদ্দীন খানের জানাযা (ভিডিও) লন্ডনে ফখরে মিল্লাত মাওলানা মুহিউদ্দীন খানের ওয়াজ মাহফিল Read More »

কোরআন প্রতিযোগিতায় স্টেডিয়ামে দর্শকের ঢল

tanjania28-6-2016

ডেস্ক রিপোর্ট:  ক্রিকেট কিংবা ফুটবল খেলায় স্টেডিয়ামের কানায় কানায় পূর্ণ দর্শক দেখেছেন অহরহই। হয়তো কোনো খ্যাতনামা ব্যান্ডের পরিবেশনায় কনসার্টেও দেখে থাকবেন। কিন্তু কোরআন প্রতিযোগিতায়ও এভাবে স্টেডিয়াম ভর্তি মানুষ দেখেছেন? আফ্রিকার রাষ্ট্র তানজানিয়ায় একটি স্টেডিয়ামে এভাবেই লোক জড়ো হয়েছিল কোরআন তেলাওয়াত শুনতে। রমজানের ১৩ দিন আগ থেকেই তানজানিয়ার রাজধানী দারুস সালামের একটি স্টেডিয়ামে কোরআন প্রতিযোগিতা শুরু হয়। তেলাওয়াত ও মুখস্তকরণ (হিফজ) এই দুই বিভাগে অসংখ্য ... Read More »

খতমে তারাবী: যাদের তেলাওয়াতে মুসল্লীগন তৃপ্ত

13567051_1011294612289248_2685863410657572803_n

আতিকুর রহমান নগরী : ‎রমজান‬ সেই মাস, যে মাসে নাযিল করা হয়েছে কোরআন- মানুষের পথপ্রদর্শক, সৎপথের সুস্পষ্ট নিদর্শন এবং সত্য-মিথ্যার পার্থক্য নির্ণয়কারী হিসেবে। (সুরা বাকারা : ১৮৫) রমজান আর কোরআন একে অপরের বন্ধু। সম্পর্ক তাদের গভীর। নিবিড়। রমজান ভালবাসে কোরআনকে। কোরআন ভালবাসে রমজানকে। যে ভালবাসা অমর। অবিচ্ছিন্ন। অটুট। প্রিয়নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ মাসে খুব বেশি তেলাওয়াত করতেন। ... Read More »

ফখরেমিল্লাত মুহিউদ্দিন খানের জন্য ফেসবুক বন্ধুদের নিয়ে ৪ বার কোরআন খতম

Sadaq-ullah-o azeem

সিলেট রিপোর্ট: ফখরে মিল্লাত মাওলানা মুহিউদ্দিন খান (র)এর মাগফেরাত কামনায়বিাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন স্থানে আত্মীয়-স্বজন, ভক্তরা, খতমে কোরআনসহ বিশেষ মোনাজাত অব্যাহত রয়েছে। তবে ব্যতিক্রম পদ্ধতিতে ফেসবুকে ঘোষণা দিযে ৪ বার পবিত্র কোরআনের খতম ও বিশেষ মোনাজাত করা হয়েছে। বিশিষ্ট লেখক-গবেষক সৈয়দ মবনু  ব্যতিক্রম এই উদ্দোগ নেন। মাওলানা মুহিউদ্দীন খান (র) খানের প্রতি আন্তরিক হয়ে স্বপ্রনোদিত হযেই ভক্তরা কেউ ১ পাড়া,কেউ ২ ... Read More »

ترجمة مختصرة لحياة العلامة محيي الدين خان رحمه الله تعالى

k3

(ترجمة مختصرة لحياة العلامة محيي الدين خان رحمه الله تعالى)কিসসাতু কাফাহিন (সংগ্রামের গল্প) হোসাইন মুহাম্মদ নাঈমুল হক (গবেষক, কাতার ইউনিভার্সিটি) قصة كفاح… ١٩/٠٤/١٩٣٥م، يوم الجمعة! يرِد صدى أذان الجمعة على أهل القربة من المسجد الجامع، والكبار يهرولون إلى المسجد لاستماع الخطبة وأداء الجمعة، والأطفال يقتفون أثرهم إلى الخير والفضل والبركة. في هذه الساعة المباركة بدأتْ زوجة الشيخ مولانا أنصار الدين ... Read More »

ঐদিন বুঝতে পেরেছিলাম শীর্ষ নেতারা মাওলানা মুহিউদ্দীন খানকে কতটা শ্রদ্ধা করতেন

khan-jamat

আলী আহমদ মাবরুর :  ২০০৯ সালে মাওলানা মুহিউদ্দিন খান অসুস্থ হয়ে পড়লে তাকে দেখতে গিয়েছিলেন আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদী ও আলী আহসান মো: মুজাহিদসহ জামায়াতের শীর্ষ নেতৃবৃন্দ । গতকাল (২৫ জুন) সন্ধায় রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তকাল করেছেন বিশিষ্ঠ আলেমে দ্বীন, মাসিক মদীনা সম্পাদক, অসংখ্য আলেমের ওস্তাদ, আমার শহীদ পিতার অত্যন্ত প্রিয় মানুষ মাওলানা মুহিউদ্দিন খান। প্রতিটি জীবন্ত প্রানীকে ... Read More »

হেলমেট ছাড়া মোটরসাইকেল চালানোয় প্রধানমন্ত্রীকে জরিমানা!

24594

সিলেট রিপোর্ট ডেস্ক:  মোটরসাইকেল চালানোর সময় হেলমেট না পরায় গত সপ্তাহে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনকে জরিমানা করেছে কোহ কং প্রদেশের পুলিশ। পরে অবশ্য তিনি তাঁর এই ভুলের জন্য জনগণের কাছে ক্ষমাও চেয়েছেন। স্রে অ্যাম্বেল জেলার পুলিশের তথ্য অনুযায়ী, ১৮ জুন হুন সেন হেলমেট ছাড়াই মোটরসাইকেল চালিয়ে যাচ্ছিলেন, যা ট্রাফিক আইনের লঙ্ঘন। এ কারণে তাঁকে ১৩০ বাথ জরিমানা করা হয়। পুলিশ ... Read More »

তারাবী পড়াচ্ছেন-একই পরিবারে ৪ জন হাফেজে কুরআন

4hffijyyyyy

সিলেট রির্পোট ডেস্ক: পবিত্র মাহে রমজানের গুরুত্বপূর্ণ একটি ইবাদত হচ্ছে সালাতুত তারাবি। হাফেজে কোরআনদের ইমামতিতে ধর্মপ্রাণ মুসল্লিরা এ সালাত আদায় করে থাকেন।  ইসলামে হাফেজে কুরআনের মর্যাদার আসন অনন্য মর্যাদায়। তাই রমজানে কোরআনে হাফেজদের কদর বেড়ে যায়। আর একই পরিবারের যদি চার সহোদর হাফেজে কুরআন হন,সেটা পরিবারের অনন্য প্রাপ্তি। আজ যে চার হাফেজের কথা তুলে ধরা হচ্ছে, তারা হচ্ছেন সিলেটের প্রখ্যাত ... Read More »

DSC_3035

সিলেট রিপোর্ট: একজন দরিদ্র অসহায় পরিবারকে সাহায্য সহযোগিতা করতে এগিয়ে আসুন। আমি মুহাম্মদ মুজিবুর রহমান নানু মিয়া, দীর্ঘ ছাব্বিশ বছর যাবৎ শাহজালাল রহ. এর পুণ্যভ‚মি সিলেট শহরে স্ত্রী পুত্র নিয়ে বসবাস করে আসছি। আমার ছেলেমেয়ে তিনজন সিলেট শহরের তিনটি মাদ্রাসায় লেখাপড়া করছেন। আমি সিলেটে আসার পর প্রথমে ১২/১৩ বৎসর বিভিন্ন মসজিদের খেদমতে নিয়োজিত ছিলাম। যথাক্রমে কানিশাইল, খাসদবীর মদনী মসজিদ, হাউজিং ... Read More »

তারাবীর নামাযে দৃষ্টি ফিরে পেলেন অন্ধলোক !

index

সিলেট রিপোর্ট: হারাম শরীফে এক অন্ধলোক তারাবী নামাযের শেষ রুকুতে তার চোখের দৃষ্টি ফিরে পাওয়ার খবর পাওয়াগেছে। খবর http://bd24ghanta.com এর । জানাগেছে, গত (৭ জুন ২০১৬) রাতে পবিত্র হারাম শরীফে এক অন্ধলোক তারাবী নামাযের শেষ রুকুতে হঠাৎ সে তার চোখের দৃষ্টি ফিরে পায়।এসময় লোকটি উচ্চস্বরে বলে উঠে – আল্লাহু আকবার,আমি দেখতে পাচ্ছি ! তখন তার পাশের লোকজন  সুবহানাল্লাহ,আল্লাহু আকবর বলে ... Read More »

সৌদি আরবের শ্রেষ্ঠ বিজ্ঞানী নির্বাচিত হলেন বাংলাদেশী ড.রেজাউল করিম

NK-200

ডেস্ক রিপোর্ট: সৌদি আরবের কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের কলেজ অব ইঞ্জিনিয়ারিং’র অধীনে সেন্টার অফ এক্সিলেন্স ফর রিসার্চ ইন ইঞ্জিনিয়ারিং ইন ম্যাটারিয়ালস, অ্যাডভান্স ম্যানুফ্যাকচার ইনস্টিটিউট’র সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ রেজাউল করিম `শ্রেষ্ঠ বৈজ্ঞানিক-২০১৫’ এর পদক লাভ করেছেন। এ বছর কিং সৌদ ইউনিভার্সিটি’স অ্যাওয়ার্ড ফর সায়েন্টিফিক এক্সিলেন্স-২০১৫ এর মোট ৭টি গ্যাটাগরিতে ১৫ জনকে তাদের কাজের স্বীকৃতি স্বরূপ এ পদক দেওয়া হয়েছে। বাংলাদেশি বংশোদ্ভূত ... Read More »

হাফিজ শফিউল আলম রায়হান ও হাফিজ মিনহাজ উদ্দীন উসামার কৃতিত্ব

os22

মুখতার হোসাইন,সিলেট রিপোর্ট: সিলেটের ওসমানীনগর উপজেলার দুই কৃতি সন্তান যথাক্রমে হাফিজ শফিউল আলম রায়হান ও হাফিজ মিনহাজ উদ্দীন উসামা স্বল্প সময়ে পবিত্র কোরআন হিফজ সম্পন্ন করে ইংল্যান্ডের মুসলিম কমিউনিটিকে চমক দেখাতে সক্ষম হয়েছেন। বিভিন্ন অনলাইন পোর্টাল, সোস্যাল মিডিয়া এবং ইংল্যান্ডের বিভিন্ন সাপ্তাহিক বাংলা পত্রিকা গুলি তাদের এই সাফল্যের খবর ফলাও করে প্রকাশ করেছে। উল্লেখ্য যে,হাফিজ মিনহাজ উদ্দীন উসামার পিতা মাওঃমামনুন ... Read More »