শীর্ষ শিরোনাম
Home » কলাম

কলাম

সাংবাদিক নেতার প্রশ্ন- নিরব কেনো স্যার !

ikramul_kabir

 ইকরামুল কবির : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং ছাত্রলীগ নেতা বদরুল আলম চাপাতি দিয়ে নৃশংসভাবে খাদিজাকে হত্যা করার জন্য কুপিয়েছে। শংকটাপন্ন অবস্থায় খাদিজা না ফেরার দেশের কাছাকাছি চলে গিয়েছিলো। এখনও তার সংকট কাটলেও শঙ্কা কাটেনি। এ প্রসঙ্গে আমার এক ফেইসবুক বন্ধু জানতে চেয়েছেন, খাদিজা ইস্যুতে দেশ-বিদেশে যখন আন্দোলন আর প্রতিবাদে তোলপাড়, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দেশের ১৬ কোটি মানুষ ... Read More »

প্রসঙ্গ ইসলাম: হিজরী নববর্ষ ১৪৩৮ আহ্লান-সাহ্লান

hirison-sylhetreport

অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম : প্রতি বছর জিলহজ মাসের শেষ দিনের অবসান ঘটিয়ে পশ্চিমাকাশে মহরম মাসের নতুন চাঁদ উদিত হয়ে হিজরী নববর্ষের আগমন বারতা ঘোষণা করে। আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কবিতার পঙ্ক্তি তখন বারবার মনের কোণে উদিত হয়। কবি বলেন : ফিরে এলো আজ সেই মহরম মাহিনা/ত্যাগ চাই, মর্সিয়া ক্রন্দন চাহি না। কবি আরও বলেছেন : ওরে বাঙলার ... Read More »

শর্তযুক্ত স্বীকৃতি নিলে কওমী মাদরাসার স্বতন্ত্রতা ধ্বংস হয়ে যেতে পারে

afm

ড. আ ফ ম খালিদ হোসেন : সাম্প্রতিক সময়ে কওমী মাদ্রাসার সনদের রাস্ট্রীয় স্বীকৃতির প্রশ্নে আলিমগণ দ্বিধা বিভক্ত হয়ে পড়েছেন। এক গ্রুপ স্বীকৃতি নিতে অতি আগ্রহী, অপর গ্রুপের আগ্রহ তত প্রবল নয়। উভয় গ্রুপ আন্তরিকতার সাথে তাঁদের কর্মকান্ড পরিচালনা করছেন। আমি কারো নিয়তের উপর হামলা করতে চাই না। আমি আমার ছাত্র জীবন থেকে কওমী মাদ্রাসার সনদের রাস্ট্রীয় স্বীকৃতি আদায়ের আন্দোলনের ... Read More »

মাদরাসা শিক্ষা নিয়ে বিশ্বব্যাংকের আপত্তিকর প্রতিবেদন: ড. আ ফ ম খালিদ হোসেন

%e0%a6%a1-%e0%a6%86-%e0%a6%ab-%e0%a6%ae-%e0%a6%96%e0%a6%be%e0%a6%b2%e0%a6%bf%e0%a6%a6-%e0%a6%b9%e0%a7%8b%e0%a6%b8%e0%a7%87%e0%a6%a8

ড. আ ফ ম খালিদ হোসেন: মাদরাসা শিক্ষা, শিক্ষার্থী, শিক্ষাধারা, শিক্ষার মান, জঙ্গি সম্পৃক্ততা ও ধর্মসভা (ওয়াজ, তাফসির, জিকির, সিরাতুন্নবী (সা.) ও দোয়া মাহফিল) সম্পর্কে বিশ্বব্যাংক সম্প্রতি কিছু কিছু আপত্তিকর মন্তব্য করেছে। দেশের বৃহত্তর জনগোষ্ঠীর ধর্ম শিক্ষা কার্যক্রম নিয়ে বিশ্বব্যাংকের এ মন্তব্য দুঃখজনক, অনভিপ্রেত ও অভ্যন্তরীণ ব্যাপারে নগ্ন হস্তক্ষেপের শামিল বলা যায়। এছাড়া মাদরাসা শিক্ষার অর্থায়নের উত্স নিয়ে প্রশ্ন তুলেছে ... Read More »

সরকার ও আলেমসমাজ মুখোমুখি : স্বীকৃতি বিষয়ে আমার ভাবনা৷

উবায়দুর রহমান খান নদভী : কওমি মাদরাসা শিক্ষার স্বীকৃতি দিতে একদিকে সরকার প্রজ্ঞাপন জারি করেছে, অন্যদিকে দেশের কওমি মাদরাসাসমূহের সর্ববৃহৎ শিক্ষাবোর্ড ‘বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ’ (বেফাক) এর চেয়ারম্যান আল্লামা আহমদ শফীর নেতৃত্বে আলেমসমাজ কর্তৃক এটি প্রত্যাখ্যাত হয়েছে। এ নিয়ে যখন বিতর্ক তুঙ্গে, উভয় মহলেই চলছে নানা হিসাব-নিকাশ, ঠিক সেই মুহূর্ত ও পরিস্থিতিতে আমার মতামত ও অবস্থান কী তা অনেকেই জানতে ... Read More »

পাক-ভারতের শত্রু-মিত্র

images

আলফাজ আনাম : পাকিস্তান ও ভারতের উত্তেজনার মধ্যে দক্ষিণ এশিয়ায় পরাশক্তি ও আঞ্চলিক শক্তিগুলোর কৌশলগত অবস্থানের দিকটি এবার স্পষ্ট হয়ে গেল। আন্তর্জাতিক রাজনীতিতে যে নতুন সমীকরণ চলছে তার দৃশ্যমান প্রভাব বোঝা গেল। যদিও ভারতের গণমাধ্যম যেভাবে যুদ্ধোন্মাদনা সৃষ্টির চেষ্টা করেছে সে ব্যাপারে দেশটির রাজনীতিক ও সেনা কর্মকর্তারা ছিলেন অনেক সতর্ক। ১৮ সেপ্টেম্বর কাশ্মিরে ভারতীয় সেনা ঘাঁটিতে চারজন অজ্ঞাত পরিচয় সন্ত্রাসীর ... Read More »

প্রসঙ্গ সড়কে মৃত্যুর মিছিল : দায় কার?

images

রাজু আহমেদ : আমাদের দেশের সড়ক গুলোতে যেন মৃত্যুর মিছিল চলছে। শুধু মাত্র যানবাহন চালকদের বেপরোয়াপনার কারণে প্রতিদিন এই মিছিল দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। গেল আনন্দ উৎসব ঈদুল আজহার এক সপ্তাহে সারা দেশে সড়ক দুর্ঘটনায় ১৪১ জন নারী পুরুষ আর শিশু নিহত হয়েছেন (একটি জাতীয় দৈনিকের তথ্য অনুযায়ী)। আর রোজার ইদের সময় মাত্র এক সপ্তাহে সারা দেশে সড়ক দুর্ঘটনায় প্রাণ ... Read More »

গ্রুপিং-এর কবলে কবলে ধর্মীয় রাজনীতি: উত্তরণ কোন্ পথে

untitled-7_102126

মাওলানা সাজিদুর রহমান: রাজনৈতিক দলে গ্রুপিং লবিং থাকে। এটা স্বাভাবিক। স্বাভাবিক বললাম- সাধারণ রাজনীতিতে এটা প্রায়শই পরিলক্ষিত হয়। কারণ, দেশ ও জনগণের সেবায় রাজনীতির কথা বলা হলেও আসলে তারা রাজনীতি করে নিজের পেটের জন্য। অর্থ-বিত্ত প্রভাব-প্রতিপত্তি ও ক্ষমতার জন্য। দেখা যায় নির্বাচনী বৈতরণী পার হয়ে গেলেই নেতারা আর জনগণের কাছে নেই। পাশে নেই। জনতার দাবি-দাওয়া অভাব-অভিযোগ তারা কানে নেয় না। ... Read More »

সউদী মিডিয়ায় বাংলাদেশের হজ্ব প্রতিনিধির উপস্থিতি

ubai-nadbi16

উবায়দুর রহমান খান নদভী : এ বছর সউদী সরকারের রয়্যাল গেস্ট হিসেবে বাংলাদেশ থেকে যারা বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সউদের দাওয়াতে পবিত্র হজ পালন করে এসেছেন তাদের মধ্যে আমার নামও ছিল। এর পেছনে দেশী-বিদেশী যাদেরই ভূমিকা ও অবদান আছে আমি তাদের প্রত্যেকের কাছে কৃতজ্ঞ। বিশেষ করে মাননীয় রাষ্ট্রদূত আল মোতাইরি ও রিলিজিয়ার এটাশে শাইখ ফাহাদ আল গামিদির প্রতি। ... Read More »

শকুন কি হারিয়ে যাবে?

মুকিত মজুমদার বাবু : হাজার হাজার বছর ধরে শকুনই প্রকৃতি থেকে মৃতদেহ সরানোর কাজ করে রোগব্যাধি থেকে পরিবেশ সুরক্ষা করে আসছে। ফলে পরিবেশ থাকছে সুন্দর, নির্মল ও নিরাপদ। আর এ কারণেই শকুনকে বলা হয় প্রকৃতির পরিচ্ছন্নতাকর্মী বা প্রকৃতির ঝাড়ুদার। উচ্ছিষ্ট বর্জ্য যেমন রোগ-জীবাণু ছড়ায়, তেমনি দূষণের দোষে ভারি করে তোলে পরিবেশ। শকুনের অভাবে দেশে গরু-মহিষ-ছাগলের মৃতদেহ থেকে অ্যানথ্রাক্স, কলেরা, যক্ষ্মা, ... Read More »

শুধু উৎসবের নয়, ত্যাগেরও ঈদ

ওয়েস খসরু: মুসলমানদের জন্য পবিত্র ঈদুল আযহা একটি প্রধান ধর্মীয় উৎসব। এটি কেবল উৎসবের ঈদ নয়। ত্যাগেরও ঈদ। এই ঈদে মহান আল্লাহ তায়ালাকে খুশি ও রাজি করানোর জন্য মুসলমানরা পশু কোরবানী দিয়ে থাকেন। কিন্তু কোরবানী কেবল পশু কোরবানীর মধ্যে সীমাবদ্ধ নয়। সব চেয়ে বড় হচ্ছে ‘মনের পশু’ কোরবানী করা। হিংসা, বিদ্বেষ, পাপাচার ভুলে ধনী-দরিদ্রের মধ্যে ফাঁরাক কমিয়ে সমাজ ও রাস্ট্রকে ... Read More »

আমাদের কৃতজ্ঞতাবোধের অভাব, সাইফুর রহমান এর প্রকৃষ্ট উদাহরণ

saifurahman-sylhetreport

এম ফাওজুল কবির খান: আমরা জাতি হিসেবে স্মৃতিভ্রষ্ট। আমরা কখনো ভুলে যাই রাজনৈতিক সংকীর্ণতার কারণে, আবার কখনো কৃতজ্ঞতাবোধের অভাবে। সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমান এর প্রকৃষ্ট উদাহরণ। বর্তমান স্মৃতিচারণমূলক নিবন্ধে আমি বাংলাদেশের অর্থনৈতিক সংস্কারে আমার ব্যক্তিগতভাবে জানা তার কয়েকটি অবদান উল্লেখ করব এবং তাকে সম্মাননা জানানোর বিষয়ে একটি প্রস্তাব পেশ করব। নব্বইয়ের দশকের প্রথম দিকে আমরা চারজন যুক্তরাষ্ট্র ও ফিলিপাইনের ... Read More »

তাবলিগ জামাতকে বিভক্তি থেকে রক্ষা করুন

images

মূল: সাইয়েদ সালমান হোসাইনী নদভী; অনুবাদ: জহির উদ্দিন বাবর: দাওয়াত ও তাবলিগ সব নবী-রাসুলের গুরুত্বপূর্ণ দায়িত্ব ছিল। তাদের দাওয়াত ছিল তাওহিদে খালেস, রেসালতের প্রকৃতি এবং আখেরাতে ঈমান এই তিন ভিত্তির ওপর। তবে তাদের কাজের ধরনে ভিন্নতা ছিল। প্রিয়নবী সা. হলেন শেষ নবী এবং সর্বযুগের নবী। গোটা মানবতা তাঁর উম্মত। যারা দাওয়াত কবুল করেছে এবং অনুসারীদের তালিকায় যারা অন্তর্ভুক্ত তাদেরকে ‘উম্মতে ... Read More »

জায়নামাজে পবিত্র কাবা ও মসজিদের ছবি থাকা নিয়ে সতর্কতা

zainamaj-sylhetreport

মুফতি মাহফূযুল হক : পবিত্র কাবা, মসজিদের নববী ও বায়তুল মোকাদ্দাসসহ বিভিন্ন মসজিদের ছবিযুক্ত জায়নামাজ ব্যবহারের বিধান নিয়ে আলোচনা করতে হলে বেশ কয়েকটি বিষয়ের প্রতি দৃষ্টিপাত করতে হবে। আর সবার আগে মনে রাখতে হবে হবে, জায়নামাজ ব্যবহার নিয়ে। জায়নামাজ নামাজের জন্য শর্ত বা আবশ্যকীয় কোনো বস্তু নয়। জায়নামাজে নামাজ পড়লে সওয়াব বেশি হবে- এমনটি নয়। বরং নামাজের জায়গা যদি পবিত্র ... Read More »

মুক্তির গান শুনিয়েছিলেন যিনি

3_52321

ডেস্ক রিপোর্ট: শত সমস্যা সত্ত্বেও ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করছে বাংলাদেশ এবং অনেকভাবে দেশটি আজ ঘুরে দাঁড়াচ্ছে। সদ্য স্বাধীন যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে ‘আন্তর্জাতিক ঝুড়ি’ হিসেবে অভিহিত করেছিল মার্কিন এক নীতিনির্ধারক, এই ফাঁকা কিংবা তলাবিহীন ঝুড়ি ভরাট করা না হলে তো এ দেশের মানুষ খেয়েপরে বাঁচবে না, আর তাই আন্তর্জাতিক সম্প্রদায়ের দান-খয়রাত বা রিলিফের ওপর দেশটির নির্ভরশীলতা ছিল ললাটলিখন। সে কারণেই বলা ... Read More »

হুমায়ূন আহমেদ: কিভাবে লিখতেন তিনি

images

জাকির আবু জাফর : খ্যাতিমান প্রত্যেক লেখকের থাকে নিজস্ব কিছু বৈশিষ্ট্য। থাকে কিছু বিশ্বাস। কিছু ধ্যান-ধারণা। কিছু অভ্যাস। যা লেখার ক্ষেত্রে, বলা ও চলার ক্ষেত্রে ভূমিকা রাখে। ভূমিকা রাখে জীবনের নানাবিধ আয়োজনে। একজন লেখক যখন লিখতে শুরু করেন, নিজেও জানেন না কোথায় দাঁড়াবেন তিনি। কোথায় হবে তার স্থান। কত দূর যাবেন। কিভাবে যাবেন। কিন্তু এতসব ভেবে কি আর লেখা হয়? ... Read More »

মাননীয় প্রধানমন্ত্রী দয়া করে সরকারি খুৎবা বন্ধ করুন : বঙ্গবীর কাদের সিদ্দিকী

9_1

বিসমিল্লাহির রাহমানির রাহিম । ১৯ জুলাই মহামান্য সুপ্রিম কোর্টের পূর্ণাঙ্গ বেঞ্চে আবার কালিহাতী উপনির্বাচনের শুনানি হওয়ার কথা ছিল, কিন্তু হয়নি। কবে হবে জানি না। তবে সহসা এর একটা এসপার ওসপার হওয়া দরকার। কারণ এভাবে ঝুলিয়ে রাখায় সরকার এবং বিচার বিভাগ দু’দিকেরই ক্ষতি। আমি একজন আইনবিদের ছেলে। জীবনে অনেকবার শুনেছি, হাকিম নড়ে তবু হুকুম নড়ে না। কিন্তু এ নিয়ে চার-পাঁচবার সুপ্রিম কোর্টের ... Read More »

মানুষ কেন এরদোগানকে ভোট দেয়

r_135505

ফরিদ আহমেদ রেজা: তুরস্কের একে পার্টি কোন ইসলামী দল নয়, একটি সেকুলার দল। সেকুলারিজম তাদের ঘোষিত নীতি। একে পার্টির প্রধান এরদোগান প্রচলিত অর্থে ইসলামিস্ট বা ইসলামী স্কলার নয়। একে পার্টি কামালিস্ট না হলেও তুরস্কের স্বাধীনতা রক্ষায় কামাল পাশার অবদানকে তারা স্বীকৃতি প্রদান করে। তুর্কি জাতীয়তাবাদকে তারা লালন করে। সেকুলারিজম প্রত্যাখ্যান করে ইসলামী রাষ্ট্র ঘোষণার কোন অঙ্গীকার তাদের নেই। ক্ষমতায় আসার ... Read More »

চলে গেলেন মর্দে মোজাহেদ মওলানা মুহিউদ্দীন খান

Nagori Book-4

মোহাম্মদ আবদুল গফুর: অবশেষে তিনি চলে গেলেন। চলে গেলেন না ফেরার দেশে। গত ২৫ জুন শনিবার সন্ধ্যা রাতে বিশ্ববিদ্যালয়ে প্রফেসর হিসেবে কার্যরত আমার এক ঘনিষ্ঠ আত্মীয়র ফোনে দুঃসংবাদটি প্রথম শুনি। কেন যেন বিশ্বাস হতে চাইছিল না। ফোন দিলাম অফিসে। রিপোর্টিং বিভাগ থেকে জেনে নিশ্চিত হলাম। অনেক দিন থেকেই তার শরীর ভালো যাচ্ছিল না। এক বছরেরও বেশি সময় হবে তার শরীর ... Read More »

একজন মাওলানা মুহিউদ্দীন খান

13508863_1738771789699209_6056247231543006671_n

আবদুল হামিদ মানিকঃ এ দেশের প্রায় প্রতিটি ঘরে পরিচিত একটি নাম মাওলানা মুহিউদ্দীন খান। সামাজিক, সাহিত্য ও সাংস্কৃতিক তৎপরতায় প্রানবন্ত খ্যাতিমান একজন সফল মানুষ আন্তর্জাতিক পরিসরেও পরিচিত। প্রজ্ঞাবান প্রবীন আলিম, শক্তিমান লেখক, দক্ষ অনুবাদক, ধীমান সম্পাদক, সফল সংগঠক এবং সমাজসেবী মাওলানা মুহিউদ্দীন খান এ দেশের মাটি ও মানুষের প্রতি বিশ্বস্ত কর্মকান্ডে লাভ করেছেন শ্রদ্ধার আসন। সমাজের কল্যাণেই তার অবদানের মূল্যায়ন ... Read More »

মাওলানা মুহিউদ্দীন খান ছিলেন আগ্রাসী শক্তির বিরুদ্ধে আপসহীন সংগ্রামী

13494796_1048633745173907_6065085288582357547_n

আজিজুল হক ইসলামাবাদী:কিংবদন্তি লেখক, প্রখ্যাত ইসলামি চিন্তাবিদ, আমার পরম শ্রদ্ধেয় মাওলানা মুহিউদ্দীন খানের ইন্তেকালের খবরে চোখে অশ্রু, বুকে বিরহের বেদনা, মনের আবেগ আর ধরে রাখা সম্ভব হলো না। হযরত খান সাহেব হুজুরের সাথে আমার অনেক স্মৃতি। দীর্ঘ পঁচিশ বছর খুব কাছে থেকেই দেখেছি তাকে। তার সাথে অনেক জাতীয় কাজে থাকার সুযোগ আল্লাহ পাক দিয়েছেন। চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, ময়মনসিংহ, বগুরা, রংপুর ... Read More »

টিপাইমুখে বাধঁ র্নিমানের প্রতিবাদে মাওলানা মুহিউদ্দীন খান

tipaibad

মুহাম্মদ রুহুল আমীন নগরী : প্রতিবেশী রাষ্ট্র ভারত পানিবিদ্যুৎ প্রকল্পের নামে টিপাইমুখে বাধঁ দিয়ে বাংলাদেশের উত্তর-র্পুবাঞ্ঝলকে মরুভূমিতে পরিনত করতে চায়। দু‘দেশের বিশাল জনগোষ্ঠির প্রবল আপত্তি, আন্দোলন, প্রতিবাদ ও প্রচন্ড ক্ষোভকে পাত্তা না দিয়েই ভারত এক তরফা ভাবে সুরমা কুশিয়ারার উৎস মুখ বরাক নদীতে টিপাইমুখ ড্যাম নির্মাণের সিদ্দান্তের প্রতিবাদে মাওলানা মুহিউদ্দীন খান জাতীয় ঐক্যের ডাক দিয়েছিলেন। বিশেষজ্ঞদের মতে, টিপাইমুখে বাঁধ নির্মিত ... Read More »

জাতীয় অভিভাবক মাওলানা মুহিউদ্দীন খান চলেগেলেন

khan25-6-16

 মুহাম্মদ রুহুল আমীন নগরী : আমাদের জাতীয় অভিভাবক ‘মাওলানা মুহিউদ্দীন খান’ স্বীয় প্রভূর সান্নিধ্যে চলেগেলেন। দেশবরেণ্য লেখক ও ইসলামী চিন্তাবিদ মাসিক মদীনা সম্পাদক মাওলানা মুহিউদ্দীন খান আর নেই।  তিনি ১৯ রমজান, ২৫ জুন ২০১৬ ইসায়ী রোজ শনিবার সন্ধ্যা ৬-১০ মিনিটে  রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন । ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাইহি রাজিউন। মাওলানা মুহিউদ্দীন খান বাংলাদেশের একজন শীর্ষ স্থানীয় আলেম ছিলেন। ... Read More »

৬৭ বছরের আওয়ামী লীগ…

15125

কেয়া চৌধুরী:  বাংলাদেশের ঐতিহ্যবাহী প্রাচীনতম রাজনৈতিক সংগঠন আওয়ামী লীগের ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী (আজ) ২৩ জুন। গত ৬ দশকেরও বেশি সময় ধরে নিজেদের যোগ্যতা প্রমাণ করে গণতান্ত্রিক প্রতিষ্ঠান হিসাবে, প্রতিষ্ঠিত করেছে। দেশের প্রতিটি আন্দোলন-সংগ্রামে আওয়ামী লীগের রয়েছে উজ্জ্বল ভূমিকা। আওয়ামী লীগ মানেই, সাধারণ মানুষের আকাক্সক্ষা বাস্তবায়নের বিশাল এক ক্যানভাস। প্রতিচ্ছবি একঝাঁক সংগ্রামী মানুষের। ৫২’র ভাষা আন্দোলন, ৬২’র ছাত্র আন্দোলন, ৬৬’র ছয় দফা, ... Read More »

রমজান ও মানবিক মূল্যবোধ

CL0045

জহির উদ্দিন বাবর :  ইসলাম মানবপ্রকৃতির সবচেয়ে কাছের একটি ধর্ম। মানুষের নীতি ও আদর্শের দিকটির প্রতি ইসলামে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। যে গুণগুলো মানুষের শ্রেষ্ঠত্ব প্রমাণ করে সেগুলো অর্জনের তাগিদ রয়েছে ইসলামে। মানবিক সেই গুণগুলোর কয়েকটি হলো সত্যবাদিতা, ন্যায়নীতি, শিষ্টাচার, সহনশীলতা, সহমর্মিতা, সময়ানুবর্তিতা, শৃঙ্খলাবোধ, কর্তব্যপরায়ণতা, সদাচরণ প্রভৃতি। মানবিক মূল্যবোধের দাবি হচ্ছে, জীবনে কোনো অন্যায়-অত্যাচার, জুলুম-নির্যাতন থাকবে না, মানুষ স্বার্থপরতা-সংকীর্ণতা থেকে ... Read More »

আলোচিত-সমালোচিত সেই ফতোয়া সম্পর্কে জিয়া রাহমান’র অনুভূতি

images

সিলেট রিপোর্ট: জিয়া রাহমান সোস্যাল মিডিয়ায়র এক পরিচিত নাম। তিনি একজন দক্ষআলেম,ইমাম। সম্প্রতি সরকারপন্থী আলেম হিসেেপেরিচিত মাওলানা ফরীদ উদ্দীন মাসউদের বহুল আলোচিত ফতোয়া সম্পর্কে ফেসবুকে তার প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। সিলেট রিপোর্ট ডটকম এর পাঠকদের জন্য তা হুবহু তুলে ধরা হলো: ১. পবিত্র কুরআনের অকাট্য ফরয বিধান ‘জিহাদ’ শুধু মুসলমানদের মুখে মুখে নয়, কাফির, মুশরিক আর তাগুতদের মুখে মুখেও আজ ‘জিহাদ, ... Read More »

রোজার ‘কাযা’ কখন কীভাবে আদায় করবেন

images

ডেস্ক রিপোর্ট: মাহে রমজানের ষষ্ঠ দিন আজ। একই সঙ্গে রহমতেরও ষষ্ঠ দিন। ধর্মপ্রাণ মুসলমানগণ রোজা রেখে সিয়াম সাধনার মাধ্যমে মহান আল্লাহ পাক ও তাঁর প্রিয় হাবীব (সা.)এর সন্তুষ্টি অর্জনে আরাধনা করছেন। আমরা অনেকেই রমজান মাস আসলে গতানুগতিক রোজা রাখি, কিন্তু এর হুকুম-আহকাম তথা বিধানাবলী সম্পর্কে অজ্ঞ। এর পবিত্রতা সম্পর্কেও সচেতন না। কখন রোজা রাখা ফরজ, রমজানে কোন্‌ অবস্থায় রোজা কাযা ... Read More »

মাওলানা মুহিউদ্দীন খান: হাসপাতালে দিনরাত

khan-446x250

মুহাম্মদ এহসানুল হক: সময় দুপুর তিনটা। কাঠফাটা রোদ উত্তাপ ছড়ানোর কথা থাকলেও তখন মাথার উপর সূর্যের দেখা নেই। চারদিকে ছেয়ে আছে অন্ধকার। আকাশজুড়ে জমে ধাকা মেঘগুলো নামবে নামবে করছে। ঠিক এমন সময় আমার বের হতে হলো। রিকশায় চড়তেই শুরু হলো বৃষ্টি। ঝিরঝির বৃষ্টি আর প্রবল বাতাস উপেক্ষা করে আমি চলছি। গন্তব্য কাকরাইল ইসলামি ব্যাংক সেন্ট্রাল হাসপাতাল। যেখানে শুয়ে আছেন জামানার ... Read More »

পুলিশী যন্ত্রনা (১-৩ পর্ব)

polih

মুহাম্মদ রুহুল আমীন নগরী:  জীবনের প্রথম কয়েক ঘন্টার হাজতবাস! থানা আর পুলিশ বলে কথা । আসলেই ওদের ‘ধর্মনেই’ এমন কথা কেউ কেউ বলেন। কথাটি একেবারে অসত্য নয়। ১লা জুন ২০১৬ ঈসায়ীর কথাই বলছি। পুলিশ সমযের ক্ষমতাসীন আর ক্ষমতাসীনদের পদলেহনকারীদের দাস এটা আবারো প্রমাণিত হলো। কোন মামলায় কখনো হাজতে যেতে হয়নি। এবার আল্লাহর ঘর মসজিদ থেকেই মসজিদের খতীব,কযেকজন কোরআনে হাফেজের সাথে ... Read More »

মোবারকহো মাহেরমজান, প্রসঙ্গ বিজ্ঞানময় কোরআন

CL0004

মুহাম্মদ রুহুল আমীন নগরী: আজ মঙ্গলবার ১লা রমজান ১৪৩৭ হিজরী, মোতাবেক ৭ জুন ২০১৬ ঈসায়ী।রহমত,মাগফিরাত ও নাজাতের মাস শুরু। ইবাদাতের এই বসন্তকাল, পবিত্র রমজান মাস অত্যন্ত বরকতপূর্ণ একটি মাস। রোজার উদ্দেশ্য কেবল এটা নয় যে, কিছু সময় খাবার-দাবার থেকে বিরত থাকলাম আর হয়ে গেল। আমাদেরকে খাবার-দাবার থেকে যেমন বিরত থাকতে হবে তেমনি সকল প্রকার মন্দ কাজ থেকে নিজেকে দুরে রাখতে ... Read More »

রমযান কোরআন নাজিলের মাস ও আমাদের করণীয়

images

॥ আতিকুর রহমান নগরী ॥ আরবি বারো মাসের মধ্যে রমযান হচ্ছে নবম মাস। আসমানী রহমতের বার্তা আর অফুরন্ত মাগফিরাতের আহবান নিয়ে এ মোবারক মাহিনা আমাদের মাঝে হাজির হয়েছে। বছরের বাকি এগারো মাসের তুলনায় এ মাসটির ফযিলত ও বরকত অনেক বেশী। মানবজাতিরা যখন সারাটি বছর খোদার নাফরমানি আর উল্টোমি করে কাটিয়ে দেয়,ঠিক তখনই সেসব ভূলের মাশুল দিতে ক্ষমার শ্লোগান নিয়ে মানুষকে ... Read More »

শায়খ আশরাফ আলী বিশ্বনাথীর চলে যাওয়ার আজ ১১ বছর

02 Photo

মুহাম্মদ রুহুল আমীন নগরী : মানুষ মরণশীল। কেউই অমর নন। প্রত্যেকেরই পৃথিবী ছেড়ে চলে যেতে হবে । যারা চলে যান তাদের কেউ ফিরে আসেন না। আর ফিরে না আসাটাই পৃথিবীর চিরন্তন নিয়ম। মানুষের কর্মই জীবন। সু-মহৎ কর্মের মধ্যেই মানুষ বেঁচে থাকে মানব হৃদয়ে,যুগযুগান্তরে। জন্ম ও মৃত্যুর মধ্যবর্তী সময়ে দুনিয়ার জিন্দেগীতে মানব সন্তান যেসব মহৎ কর্মকান্ডে নিজেকে নিয়োজিত রাখে তা দিয়েই ... Read More »

ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের স্থান নির্বাচন প্রসঙ্গে

history

আবদুল্লাহ বিন সাঈদ জালালাবাদী: আওয়ামীলীগের একটি সৌভাগ্যই বলতে হবে যে, ধর্মীয় মহলে তাদের প্রতি নানা রকমের বিরূপ মনোভাব থাকলেও মাদ্রাসা শিক্ষা তথা ধর্মীয় শিক্ষার ব্যাপারে অনেকগুলো গুরুত্বপূর্ণ কাজ তাদের আমলেই সম্পূর্ণ হয়েছে। যেমন: ঢাকা বকশি বাজারে নিজস্ব ভবনে মাদ্রাসা-ই-আলিয়া প্রতিষ্ঠার কাজটি হয় যখন আতাউর রহমান খান পূর্বপাকিস্তানের প্রধানমন্ত্রী ছিলেন।  স্বাধীনতা যুদ্ধে যখন মাদ্রাসা শিক্ষা প্রায় বন্ধই হয়ে গিয়েছিল তখন বাংলাদেশ ... Read More »

প্রখ্যাত বুযুর্গ লুৎফুর রহমান শায়খে বর্ণভী (রাহ.)

saiky baroni

মুহাম্মদ রুহুল আমীন নগরী:  শায়খুল ইসলাম হযরত মাওলানা সায়্যিদ হোসাইন আহমদ মাদানী (র) উপমহাদেশের এক মহান ব্যক্তিত্ব ছিলেন। যিনি আধ্যাত্মিক,সমাজ সংস্কার,রাজনীতি,ইলমে হাদীসের প্রচার প্রসারসহ বহুবিদ খেদমত আঞ্জাম দিয়েগেছেন। পাক-ভারত-বাংলাদেশ বিশেষ করে সিলেট ও আসামে তিনি দ্বীনের ব্যাপক কর্মকান্ড পরিচালনা করেন। তিনি পৃথিবীতে আজ নেই কিন্তু রাজনৈতিক সহচর-কর্মী, ইসলামী শিক্ষার ধারক বাহক অসংখ্য ছাত্র,আধ্যাত্মিকতার ময়দানে বিপুল সংখ্যক-শাগরেদ রেখেগেছেন। তিনি শুধূ একজন ... Read More »

আলেমদের করুণা পাওয়ার মতো কিছু কি জামায়াত করেছে?

zahirbabor.com_

জহির উদ্দীন বাবর: জামায়াতে ইসলামীর নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর ছেলে মাসুদ সাঈদীর একটি ফেসবুক স্ট্যাটাসকে কেন্দ্র করে কয়েক দিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা-সমালোচনার ঝড় বইয়ে যাচ্ছে। মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকরের আগে মাসুদ সাঈদী ফেসবুকে লেখেছেন, ‘একজন নিরপরাধ বয়োবৃদ্ধ আলেমকে হত্যার উৎসব দেখে যে সকল আলেম বোবা হয়ে আছেন আল্লাহ তাদেরকে চিরকালের জন্যে বোবা বানিয়ে দিন। আমিন’ তাদের ... Read More »