শীর্ষ শিরোনাম
Home » আর্ন্তজাতিক » বাংলাদেশে ভারতীয় জঙ্গিদের ৭১টি ঘাঁটি

বাংলাদেশে ভারতীয় জঙ্গিদের ৭১টি ঘাঁটি

অনলাইন ডেস্ক: বাংলাদেশে ভারতীয় জঙ্গিদের ৭১টি ঘাঁটি রয়েছে। আজ মঙ্গলবার ভারতীয় একটি দৈনিক পত্রিকার অনলাইন সংস্করণে এমন দাবি করা হয়েছে। প্রতিবেদনটি এখানে তুলে ধরা হলো: “অতীতে বহু বার সতর্ক করা হয়েছে। কিন্তু তাতে বিশেষ সাড়া দেয়নি পড়শি দেশ। এবার বাংলাদেশ সীমান্তরক্ষীবাহিনীর হাতে ৭১টি নির্দিষ্ট জঙ্গি ঘাঁটির তালিকা ধরিয়ে দিল ভারত। ভারতে নানা অপরাধ সংগঠিত করে সীমান্ত পেরিয়ে নিশ্চিন্তে বাংলাদেশে গা-ঢাকা দেওয়া বহু বছর ধরেই ভারতীয় জঙ্গিদের দস্তুর। পড়শি দেশের সরকার ও সেনাকে এ ব্যাপারে বার বার সতর্ক করা সত্বেও লাভের লাভ কিছু হয়নি। সীমান্তের ওপারে বহাল তবিয়তে আশ্রয় নিয়েছে অপরাধীরা। অবশেষে বাংলাদেশে ভারতীয় জঙ্গি শিবিরের তালিকা তৈরি করল সমাধান খুঁজতে মরিয়া বিএসএফ।
গত ২০ থেকে ২৫ আগস্ট দিল্লিতে ভারত-বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের এক সম্মেলনে ফের প্রতিবেশী রাষ্ট্রে ভারতীয় জঙ্গি অস্তিত্বের বিষয়টি তোলেন বিএসএফ কর্তারা। বাংলাদেশে অবস্থিত মোট ৭১টি ভারতীয় জঙ্গি ঘাঁটির তালিকা পড়শি দেশের সীমান্ত সেনা কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হয় বলে জানা গিয়েছে।

গোয়েন্দাদের নজর এড়াতে গত কয়েক বছর ধরে বাংলাদেশকে পাখির চোখ করেছে দেশের বেশ কিছু বিচ্ছিন্নতাবাদী সংগঠন। এ ব্যাপারে বাংলাদেশ সীমান্তরক্ষীবাহিনী বিজিবি-কে বহু বার সতর্ক করা হয়েছে। বাংলাদেশ সরকারের দাবি, ব্যাপক তল্লাশি চালিয়েও এমন কোনও ঘাঁটির সন্ধান পাওয়া যায়নি।

দিল্লির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, জঙ্গি অনুপ্রবেশ রুখতে এবার যৌথ উদ্যোগে দু` দেশের মধ্যে চোরাচালানের পথগুলিকে চিহ্নিত করা হবে। প্রতি বছর সরেজমিনে তদন্ত করে তার নিরাপত্তা ব্যবস্থার সাম্প্রতিক অবস্থান সম্পর্কেও দু` পক্ষের মধ্যে তথ্য আদানপ্রদান করা হবে বলে ঠিক হয়েছে।

এছাড়া বিজিবিকে সীমান্ত ব্যবস্থাপনা নিয়ে বিএসএফ-এর প্রশিক্ষণ দেওয়ার ব্যাপারেও সম্মেলনে আলোচনা হয়। এ ব্যাপারে দু` তরফের মধ্যে কথা পাকা হয়েছে বলে বিএসএফ সূত্রে খবর।”–সূত্র: নতুন বার্তা।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now