শীর্ষ শিরোনাম
Home » মিডিয়া » সাংবাদিকদের রেজিস্ট্রেশনের আওতায় আনা হবে

সাংবাদিকদের রেজিস্ট্রেশনের আওতায় আনা হবে

Jurnalist-sylhetreportডেস্ক রিপোর্ট:  সারাদেশে সাংবাদিকদের রেজিস্ট্রেশনের আওতায় আনা হবে এবং সনদ দেয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ।

শনিবার সকালে বগুড়া জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালায় এসব কথা বলেন তিনি।

সাংবাদিকতার নীতিমালা, দায়িত্বশীলতা ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন নিয়ে এই কর্মশালায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আশরাফ উদ্দিন।

মমতাজ উদ্দিন বলেন, সাংবাদিকদের আর্থিক মূল্যায়ন নেই। নেই সুরক্ষা এবং শৃঙ্খলা। ইতোমধ্যেই এসব বিষয়ে উদ্যোগ নেয়া হয়েছে। সাংবাদিকদের অবশ্যই যোগ্যতা সম্পন্ন হতে হবে।

মমতাজ উদ্দিন আরো বলেন, সারাদেশে সাংবাদিকদের রেজিস্ট্রেশনের আওতায় আনা হবে। পাশাপাশি সনদও দেয়া হবে। ওয়েবসাইটে নাম-ছবিসহ তালিকা থাকবে। সাংবাদিকদের শপথ নিতে হবে। অন্যায় করলে সনদ বাতিল করা হবে। এর মাধ্যমে আশা করা যায় হলুদ সাংবাদিকতা কমে যাবে।

হলুদ সাংবাদিকতা ও সাংবাদিকের পরিচয়পত্র প্রসঙ্গে তিনি বলেন, এটি করা গেলে স্কুল পাসসহ যে কেউ সাংবাদিক হতে পারবেন না। এছাড়া কোথাও সমস্যা হলে ওয়েবসাইট দেখিয়ে বলতে পারবেন তিনি সাংবাদিক।

এ সময় সাংবাদিকদের উদ্দেশ্য করে তিনি বলেন, সতর্ক থাকতে হবে যাতে মহান মুক্তিযুদ্ধ নিয়ে কোনো বিভ্রান্তি সৃষ্টি না হয়। এখানে কোনো ধরনের অপসাংবাদিকতা নয়। সাংবাদিকদের দেশের চতুর্থ স্তম্ভ বলা হয়। এই আসনকে সমুন্নত রাখতে হবে।

দিনব্যাপী কর্মশালায় আচরণবিধি, হলুদ সাংবাদিকতা ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা নিয়ে কথা বলেন, সরকারের যুগ্ম-সচিব ও প্রেস কাউন্সিলের সচিব শ্যামল চন্দ্র কর্মকার, সদস্য আকরাম হোসেন খান ও ড. উৎপল কুমার সরকার।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) হায়াত-উদ-দৌলা, অতিরিক্ত পুলিশ সুপার মনিরা সুলতানা, সিনিয়র তথ্য কর্মকর্তা মুজিবর রহমান, দৈনিক করতোয়ার সম্পাদক মোজাম্মেল হক লালু প্রমুখ।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now