শীর্ষ শিরোনাম
Home » শীর্ষ সংবাদ » মাওলানা আব্দুল মন্নান ”দলইরগাওঁর মুহাদ্দিস সাব হুজুর’ আর নেই

মাওলানা আব্দুল মন্নান ”দলইরগাওঁর মুহাদ্দিস সাব হুজুর’ আর নেই

mawlana-a-mannan-মুহাম্মদ রুহুল আমীন নগরী,সিলেটে রিপোর্ট: উত্তর সিলেটের বিশিষ্ট আলেমে দ্বীন, জামেয়া ইসলামীয়া মানযারুল ইসলাম দারুল হাদীস দলইর গাও, কোম্পানীগন্জ, সিলেট এর মুহতামীম ও শায়খুল হাদীস,বিশিষ্ট রাজনীতিবিদ শায়খুল হাদীস আল্লামা আবদুল মন্নান আর নেই। তিনি গতকাল সোমবার রাত ১১ টায় নগরীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।
জানাগেছে, রোববার বিকেলে স্থানীয় বাগজুর একটি ইসলামী মাহফিলে যোগদানের পর তিনি অসুস্থতাবোধ করছিলেন। পরে তাকে সিলেট মাউন্ট এডোরা হাসপাতালে নিয়ে আসা হয়। সেখানেই তিনিএশষ নি:শাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল প্রায় ৭০ বছর। স্ত্রী,৭ মেয়ে ৪ ছেলে সহ অসংখ্য ছাত্র,ভক্ত-মুরিদান রেখেগেছেন । একজন বরেন্য শায়খুল হাদীস হিসেবে তিনি সর্বমহলে ”দলইরগাওঁর মুহাদ্দিস সাব হুজুর”হিসেবেই পরিচিত ছিলেন। তিনি র্দীঘ দিন জামেয়া মুশাহিদিয়া খাগাইল মাদ্রাসার মুহতামিম ও শায়খুল হাদীস ছিলেন। এছাড়া খরিলহাট মাদ্রাসায়ও হাদীসের দরস প্রদানকরেন। মরহুমের ছাত্র মাওলানা মোহাম্মদ আলী সিলেট রিপোর্টকে জানান, ১৯৯৭ সাল থেকে নিজ গ্রাম দলইরগাও মাদ্রাসায় চলে আসেন। সেখানে প্রথমে শায়খুল হাদীসের দায়িত্ব পরে মুহতামিম ও শাযখুল হাদীস হিসেবে দায়িত্ব পালন করেন। ইসলামী রাজনীতির ময়দানে তিনি জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সাথে সম্পৃক্ত ছিলেন। তিনি সিলেটের একজন প্রবীন অালেমেদ্বীন ও হাদীস বিশারদ, কোম্পানিগঞ্জ ও পুর্ব সিলেটের তৌহিদী জনতার অাস্থাভাজন ও শ্রদ্ধেয় ব্যক্তি, অন্যায় ও জালিমের বিরুদ্ধে প্রতিবাদী কন্ঠ,সিলেট জেলা জমিয়তের উপদেষ্টা এবং কোম্পানীগঞ্জ উপজেলা জমিয়তের সভাপতির দায়িত্ব পালন করেন আমৃত্য।
শিক্ষা-দীক্ষা: দারুল উলুম কানাইঘাট ও দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজী থেকে সবোর্চ্চ ডিগ্রী অর্জন করেন। বাহরুল উলুম আল্লামা মুশাহিদ আলী (র) এর সহবত প্রাপ্ত ছিলেন। আধ্যাত্মিক ময়দানে মাওলানা আব্দুল মন্নান (র) বিশিষ্ট বুযুর্গ হযরতমিুশাহিদ বায়মপুরীর খলিফা আব্দুল করিম শায়খে ছত্রপুরী (র)এর নিকট থেকে খেলাফত প্রাপ্ত হন। আজ সোমবার বাদ জোহর নিজ গ্রাম দলইরগাঁও মাদ্রাসা সংলগ্ন মাঠে সর্বজনশ্রদ্ধেয় এই আলেমেদ্বীনের জানাযা অনুষ্ঠিত হবে।

শোক প্রকাশ: শায়খুল হাদীস আল্লামা আবদুল মান্নান সাহেবের ইন্তিকালে গভীর শোক প্রকাশজেমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সভাপতি খলিফায়ে মাদানী আল্লামা আব্দুল মোমিন,মহাসচিব মাওলানা নুর হোসাইন কাসেমী, যুব জমিয়তের কেন্দ্রীয় সভাপতি মাওলানা শারফুদ্দীন ইয়াহইয়া,সহসভাপতি মাওলানা তৈয়্যিবুর রহমান চৌধুরী,সহসভাপতি মাওলানা গোলাম আম্বিয়া কয়েস,সাধারণসম্পাদক মাওলানা গোলাম মাওলানা,যুগ্মসম্পাদক মাওলানা মোহাম্মদআলী, প্রচার সম্পাদক মাওলানা রুহুল আমীন নগরী প্রমুখ।
নিউইয়র্ক: নিউইয়র্কে বৃহত্তর জৈন্তার একমাত্র সামাজিক সংগঠন ” ফাউন্ডেশন অফ গ্রেটার জৈন্তা ” নিউইয়র্ক এর আহবায়ক রশীদ আহমদ, যুগ্ম আহবায়ক জনাব মুহাম্মদ বুরহান উদ্দিন, যুগ্ম আহবায়ক জনাব মুহাম্মদ বরকতুল করীম, যুগ্ম আহবায়ক জনাব রফিক আহমদ, সদস্য সচিব জনাব জামীল আনছারী, ও সদস্যঃ জনাব মহসীন মাসরুর প্রমূখ। নেতৃবৃন্দ মরহুম এর রুহের মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

এদিকে,
ছাত্র জমিয়ত বাংলাদেশ সিলেট জেলার সাবেক সহ সাধারন সম্পাদক এবং যুব জমিয়ত কোম্পানিগঞ্জ উপজেলা শাখার সভাপতি মাওঃ মাহমুদুল হাসান এর পিতা আল্লামা আব্দুল মান্নান শায়খে দলইরগাও এর ইন্তেকালে ছাত্র জমিয়ত বাংলাদেশ সিলেট জেলার নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন। এক বিবৃতিতে সিলেট জেলা ছাত্র জমিয়তের সভাপতি মাওঃ সাইফুর রহমান, সহ-সভাপতি লুৎফুর রাহমান, এমাদুদ্দীন সালিম,মাসউদ আযহার, সাধারণ সম্পাদক আব্দুল হামীদ খাঁন, সহ সাধারণ সম্পাদক হাফিজ ইমরান আহমদ, সাংগঠনিক সম্পাদক হাফিজ ফয়েজ উদ্দীন, সহ সাংগঠনিক সম্পাদক হাফিজ ফুযায়েল আহমদ, প্রশিক্ষণ সম্পাদক হাফিজ ফরহাদ আহমদ, সরকারি মাদ্রাসা বিষয়ক সম্পাদক লুকমান হাকিম, স্কুল কলেজ বিষয়ক সম্পাদক নাজমুল ইসলাম, সাহিত্য সম্পাদক হাফিজ ইয়াহয়া হামিদী, ভারপ্রাপ্ত প্রচার সম্পাদক মানসূর বিন সালেহ, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আমীনুর রশীদ, জুনায়েদ আহমদ, মারুফুল হাসান, আব্দুল্লাহ চৌধুরী, মিনহাজ আহমদ প্রমুখ।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now