শীর্ষ শিরোনাম
Home » ইতিহাস-ঐতিহ্য » ব্রিটেনে মুসলিম জনসংখ্যা ৩০ লক্ষ অতিক্রম

ব্রিটেনে মুসলিম জনসংখ্যা ৩০ লক্ষ অতিক্রম

bitinmuslim
ডেস্ক রিপোর্ট:  ব্রিটেনের ইতিহাসে প্রথমবারের মত মুসলিম জনসংখ্যা ৩০ লক্ষ অতিক্রম করেছে বলে নতুন প্রকাশিত একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে। অভিবাসীদের স্রোত ও উচ্চ জন্মহারের কারণে মাত্র এক দশকের ব্যবধানে ব্রিটেনে মুসলিমদের সংখ্যা দ্বিগুণ হয়েছে। লন্ডনের কিছু অংশের স্থানীয় বাসিন্দাদের অর্ধেকই এখন মুসলিম বলে ব্রিটেনের জাতীয় পরিসংখ্যান সংস্থা জানিয়েছে। এ ধারা চলতে থাকলে আগামী দশকের মধ্যে মুসলিমরা এসব এলাকায় সংখ্যাগরিষ্ঠ হবে।

ইংল্যান্ড এন্ড ওয়েলসে বসবাসরত মুসলমানদের মধ্যে অধিকাংশের জন্মস্থান ব্রিটেনের বাহিরে। আরো উল্লেখযোগ্য হল জনসংখ্যার একটি বড় অংশই শিশু যাদের বয়স ১০ বছর বা তার কম। সামনের দিনগুলোতে এ সংখ্যা আরো বৃদ্ধি পাবে। এদিকে মোট জনসংখ্যা ৩০ লক্ষ অতিক্রম করার অর্থ ইংল্যান্ডের প্রতি ২০ জনের একজন মুসলিম। ব্রিটেনে মুসলিমদের ক্রমবর্ধমান সংখ্যা দেশটির বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রে মুসলিম সম্পৃক্ততা বৃদ্ধি করছে। ১৯৯১ সালে ইংল্যান্ডে মুসলিম জনসংখ্যা ছিল ৯৫০,০০০ জন যা মোট সংখ্যার ১.৯%। এক দশক পরে অর্থাৎ ২০০১ সালে এ সংখ্যা দাঁড়ায় ১৫,৪৬,৬২৫ জনে যা মোট জনসংখ্যার ৩%। কিন্তু ২০১১ সালে জনসংখ্যা দ্বিগুন হয়ে ২৭ লক্ষ অতিক্রম করে যা মোট জনসংখ্যার ৪.৮%।

তবে এ মাসে প্রকাশিত নতুন জরিপে দেখা যায় প্রথমবারের মত ব্রিটেনে মুসলিম জনসংখ্যা ৩০ লক্ষ ছাড়িয়েছে। বর্তমানে ইংল্যান্ড এন্ড ওয়েলসে মুসলিম জনসংখ্যা ৩,০৪৬,৬০৭ জন যা মোট জনসংখ্যার ৫.৪%। আর গ্রেট ব্রিটেনে এ সংখ্যা ৩,১১৪,৯৯২ জন যাদের অর্ধেকের বেশি ব্রিটেনের বাহিরে জন্মগ্রহনকারী। জরিপে ব্রিটেনের আটটি অঞ্চল চিন্হিত করা হয় যেখানে মুসলিমরা মোট জনসংখ্যার অর্ধেক। এর মধ্যে সবচেয়ে বেশি ৪৫.৬% মুসলিম বাংলাদেশী অধ্যুষিত পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটে বসবাস করে। সাম্প্রতিককালে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার বিভিন্ন দেশ থেকে আসা মুসলিম অভিবাসী এবং মুসলিমদের উচ্চ জন্মহারের কারণে এত বিপুল পরিমাণ মুসলিমের সংখ্যা বৃদ্ধি পেয়েছে বলে গবেষকরা মনে করছেন। ২০১৫ সালের অক্টোবরে রেকর্ড সংখ্যক ৫,০৯৫ জন অভিবাসী আশ্রয়ের জন্য ব্রিটেনে আবেদন করেছে যাদের অধিকাংশই যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার বাসিন্দা।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now