শীর্ষ শিরোনাম
Home » আর্ন্তজাতিক » ড্যানিশ দূতাবাসের ছায়া রাষ্ট্রদূত বাংলাদেশি তালবিয়া

ড্যানিশ দূতাবাসের ছায়া রাষ্ট্রদূত বাংলাদেশি তালবিয়া

talbiaডেস্ক রিপোর্ট:  ঢাকায় বাংলাদেশি ছাত্রী তালবিয়া তানভীরকে ‘শ্যাডো বা ছায়া’ রাষ্ট্রদূত হিসেবে মনোনীত করেছে ঢাকাস্থ ডেনমার্ক দূতাবাস।

দিনভর দূতাবাসে থেকে কূটনীতিক কার্যক্রম পরিদর্শন ও কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন তালবিয়া।

বুধবার (০২ মার্চ) ড্যানিশ দূতাবাসের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ছায়া রাষ্ট্রদূত মনোনীত হওয়ার পর বুধবার প্রথমবারের মতো দূতাবাস পরির্দশন করেছেন তালবিয়া।

পরের সপ্তাহে রাষ্ট্রদূত মিস হ্যান ফুগল এসকেয়ারের সঙ্গে থেকে বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করবেন তিনি।

২০১৬ সালের আন্তর্জাতিক নারী দিবস উদযাপনের অংশ হিসেবে ব্যাপক প্রতিযোগিতার মধ্য দিয়ে এই ছায়া রাষ্ট্রদূতকে নির্বাচিত করা হয়েছে।

ছায়া রাষ্ট্রদূত প্রতিযোগিতায় বিপুল পরিমাণ প্রতিযোগী অংশ নেন। তাদের পেছনে ফেলে প্রথম হয়েছেন অর্থনীতির ছাত্রী তালবিয়া তানভীর।

হাতে-কলমে বাংলাদেশি তরুণীদের কূটনীতিতে নারীর নেতৃত্বমূলক অংশগ্রহণ বাড়াতে এ ধরনের  অনন্য সুযোগ করে দিয়েছে ঢাকাস্থ ডেনমার্ক দূতাবাস।

আন্তর্জাতিকমানের পরিবেশে কীভাবে বাস্তবিকভাবে দূতাবাস পরিচালনা ও রাজনীতি, উন্নয়ন এবং বাণিজ্যিক ক্ষেত্রে দ্বি-পক্ষীয় সম্পর্ক জোরদারের কর্মকাণ্ড পরিদর্শন করবেন বিষয় ২৩ বছর বয়সী এই ছায়া রাষ্ট্রদূত।

সংশ্লিষ্টরা বলছেন, এ ধরনের আইডিয়া বাংলাদেশের তরুণীদের কূটনীতিক কাজে উদ্ধুদ্ধ করবে এবং মিশনগুলোতে রাষ্ট্রদূত হিসেবে যোগ দিতেও নারীদের উদ্যোগী করে  তুলবে।

এদিকে ছায়া রাষ্ট্রদূত হওয়ার সুযোগ পেয়ে বেশ উৎফুল্ল তালবিয়া। তার সর্বোচ্চ দিয়ে এই সুযোগ কাজে লাগিয়ে নিজস্ব নেটওয়ার্ককে জোরদার করতে চান তিনি।

একই সঙ্গে তিনি নারীর শারীরিক নিরাপত্তা উন্নয়ন ও রাস্তায় নিরাপদ চলাচল নিশ্চিত করতে চান। ঘুরে বেড়াতে ভালো লাগে তালবিয়ার, পছন্দ করেন বই পড়া এবং মুভি দেখতেও।

সম্প্রতি লিওনার্দো ডিকাপ্রিও অস্ক‍ার জেতায় বেশ উচ্ছ্বসিত মুভি পাগল এই তরুণী।

ড্যানিশ রাষ্ট্রদূত মিস হ্যান ফুগল এসকেয়ার বলেন, এই সুযোগ নিজেদের মতো নারী নেতৃত্ব সৃষ্টির উদাহরণ হয়ে থাকবে।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now