শীর্ষ শিরোনাম
Home » আর্ন্তজাতিক » মার্কিন সশস্ত্র বাহিনীতে ‘ইতিহাস’ গড়ছেন নারী জেনারেল লরি

মার্কিন সশস্ত্র বাহিনীতে ‘ইতিহাস’ গড়ছেন নারী জেনারেল লরি

usa-pic_125512ডেস্ক রিপোর্ট: যুক্তরাষ্ট্রের ইতিহাসের প্রথম নারী হিসেবে কমব্যাটান্ট কমান্ডার হচ্ছেন জেনারেল লরি রবিনসন।

মঙ্গলবার দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের আর্মড সার্ভিসেস কমিটি কমব্যাটান্ট কমান্ডার হিসেবে তার মনোনয়নের চূড়ান্ত অনুমোদন দিয়েছে।

এখন এই মনোনয়ন ভোটাভুটির জন্য পাঠানো হবে সিনেটে। সিনেট অনুমোদন দিলেই ময়দানের (কমব্যাটান্ট) কমান্ডার পদে বসার অনন্য কীর্তি অর্জন করবেন আমেরিকান এই নারী।

বিভিন্ন সূত্রের রবাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, কমব্যাটান্ট কমান্ডার পদে আসীন হতে যাওয়া এই নারী যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনীর অন্য জেনারেলদের মতোই যথেষ্ট প্রভাবশালী। সেই বিবেচনায় সম্প্রতি প্রকাশিত টাইম ম্যাগাজিনের ২০১৬ সালের প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায়ও জায়গা করে নিয়েছেন তিনি।

টাইম ম্যাগাজিনে জেনারেল লরিকে প্রভাবশালী হিসেবে মনোনীত করা ইলিনয় অঙ্গরাজ্যের ডেমোক্রেট দলীয় কংগ্রেসওম্যান ট্যামি ডাকওর্থ বলেন, সামরিক বাহিনীতে কমব্যাটান্ট কমান্ডার পদবি অর্জনই সবার চূড়ান্ত লক্ষ্য। যুক্তরাষ্ট্রের নর্দার্ন কমান্ডের (সশস্ত্র বাহিনীর একটি কমব্যাটান্ট কমান্ড) কমান্ডার পদে লরির এই নিয়োগ হবে একইসঙ্গে তাৎপর্যপূর্ণ এবং ঐতিহাসিক।

সংবাদমাধ্যম বলছে, ময়দানে নেতৃত্ব থেকে বরাবরই নারীদের দূরে রাখা হচ্ছিল। সে বিবেচনায় একেবারে চূড়ান্ত নেতৃত্বে নারীর মনোনয়ন ভাবনারও অতীত ছিল। কিন্তু প্রথমবারের মতো জেনারেল লরির এই মনোনয়ন সামরিক বাহিনীতে থাকা নারীদের এই বার্তা দিচ্ছে যে, এখন তারাও শীর্ষে যেতে পারবে।

গত মার্চে জেনারেল লরিকে এ পদের জন্য মনোনীত করেন প্রেসিডেন্ট বারাক ওবামা। এরপরই তার নিয়োগ প্রক্রিয়া শুরু হয়।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর নর্দার্ন কমান্ড সমগ্র উত্তরাঞ্চলের প্রতিরক্ষা দেখভাল করে থাকে। প্রয়োজনে সরকারকে দিয়ে থাকে সামরিক সহযোগিতাও। এই কমান্ডের আওতায় আছে মেক্সিকো উপসাগর, পুয়ের্তো রিকো, বাহামা ও ভার্জিন দ্বীপপুঞ্জ, যেখানে দায়িত্বরত সামরিক বাহিনীর বেশ কিছু স্থল, বিমান ও নৌ ইউনিট।

নর্দার্ন কমান্ডের কমব্যাটান্ট কমান্ডার পদে মনোনয়নের আগে জেনারেল লরি প্যাসিফিক এয়ার ফোর্সের (বিমান বাহিনীর প্রধানতম কমান্ড) কমান্ডার ছিলেন। এই পদে নিয়োগ পেলে যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলে সবচেয়ে জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তার মর্যাদা পাবেন তিনি।

সিনেট আর্মড সার্ভিসেস কমিটির মুখপাত্র জানিয়েছেন, চলতি সপ্তাহেই জেনারেল লরির মনোনয়ন অনুমোদন দিতে পারে সিনেট। –

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now