শীর্ষ শিরোনাম
Home » দুর্ঘটনা » ব্রিটেনে বন্ধিশিবিরে বিশ্বনাথের যুবক রুবেলের মৃত্যু

ব্রিটেনে বন্ধিশিবিরে বিশ্বনাথের যুবক রুবেলের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : স্বপ্নের দেশ লন্ডন। সে দেশে যেতে পারলেই খুশি। সেখানে আয় করা যাওয়া অনেক। অনেক স্বপ্ন নিয়ে লন্ডনে পাড়ি দিয়েছেন অনেকেই। সিলেটের বিশ্বনাথের বেশিরভাগ মানুষ স্বপ্নের দেশ ব্রিটেনে স্ব-পরিবারে বসবাস করে আসছেন। ফলে বিশ্বনাথ প্রবাসি অধ্যুষিত এলাকা হিসেবে পরিচিত পায়। সেই স্বপ্ন নিয়ে পাড়ি দিয়েছেল বিশ্বনাথের যুবক রুবেল (২০)। সে উপজেলার লামাকাজি ইউনিয়নের সাঙ্গীরাই গ্রামের আবদুল জলিরে পুত্র। নিহত রুবেল চার ভাই দুই বোনের মধ্যে সে ছিল সবার বড়।  কিন্তু তার স্বপ্ন পূরণের আগেই বন্ধি হয়ে পড়েন ব্রিটেনের পুলিশের হাতে। গত এক মাস পূর্বে তাকে  আটকের পর বন্ধি শিবিরে নিয়ে যাওয়া হয়। গত শনিবার বন্ধি শিবিরের রুবেলের মৃত্যু হয়। এখবর তার গ্রামের বাড়িতে আসলেও পরিবারের মধ্যে কান্না রোল পড়ে। ব্রিটেনে বন্ধি শিবিরের মৃত্যু যুবক রুবেল বলে দাবি করেন তার দেশে তাকে পরিবারের সদস্যরা।
সরেজমিন সোমবার বিকেলে রুবেলের বাড়িতে গিয়ে তার পরিবার সূত্রে জানাযায়, গত পাঁচ বছর পূর্বে রুবেল ওয়াকিং হলিডে ভিসায় নিয়ে ব্রিটেনে পাড়ি দেয়। সেখানে গিয়ে সে ব্রিটেনের সরকারের কাজে ওই দেশের বৈধভাবে বসবাস করার জন্য আবেদন করে। কিন্তু গত রমজান মাসের ২১ রমজানে সে স্থানীয় হোটেলে কাজ করার অবস্থায় ব্রিটেনের পুলিশ গ্রেফতার করে। গত শনিবার ব্রিটেনের বন্ধি শিবিরে রুবেল মুত্য বরণ করে। আজ মঙ্গলবার রুবেলের কোলখানি (ফুল শিন্নী) করা হবে বলে তার পরিবার সূত্র জানাযায়।
মৃত্যু রুবেলের চাচাত ভাই স্থানীয় ইউপি সদস্য এনামুল হক বলেন, যুক্তরাজ্য থেকে গত শনিবার খবর পাই রুবেল ব্রিটেনের বন্ধি শিবিরে মৃত্যু বরণ করেন। তবে তার লাশ দেশে আনার জন্য প্রক্রিয়া চলছে।
রুবেলের মা নুর জাহান বলেন, অনেক স্বপ্ন নিয়ে ছেলে পাড়ি দিয়ে ছিল ব্রিটেনে। কিন্তু তার এভাবে মৃত্যু হবে কখনও কল্পনা করিনি।
জানাগেছে, গত শনিবার যুক্তরাজ্যের মর্টন হল ডিটেনশন সেন্টারে রুবেলের  মৃত্যু হয়েছে। শনিবার লিংকনশায়ারের সুইনডেরবির ওই কেন্দ্রে বিক্ষোভ করেছে অন্য বন্ধিরা। আটক অবৈধ অভিবাসীরা অভিযোগ করে, বন্ধি শিবিরে তাদের সঙ্গে অপরাধী বা খুনিদের মতো আচরণ করা হয়। শুক্রবার গভীর রাতে ওই বাংলাদেশী যুবকের মৃত্যু হয়। এরপর বন্ধিদের অন্তত ৩০ জন তাদের কক্ষে থাকতে অস্বীকৃতি জানায়। ২০বছর বয়সী রুবেল মাসখানের ধরে ওই কেন্দ্রে বন্ধি ছিলেন।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now