শীর্ষ শিরোনাম
Home » মিডিয়া » ”সাংবাদিকতা : অফলাইন অনলাইন” একুশ শতকের সাংবাদিকতায় নতুন দিগন্ত

”সাংবাদিকতা : অফলাইন অনলাইন” একুশ শতকের সাংবাদিকতায় নতুন দিগন্ত

13139000_510008152521544_6969902767693657892_nএস এ শফি : ইন্টারনেট প্রযুক্তি সাংবাদিকতায় ব্যাপক পরিবর্তন এনেছে। সর্বশেষ গণমাধ্যম হিসেবে অনলাইন সাংবাদ মাধ্যমের আবির্ভাব হয়েছে। নতুন নতুন ডিজিটাল ডিভাইস ও প্লাটফর্মের আবির্ভাবে নাগরিকদের সংবাদ গ্রহণ বা পাঠাভ্যাসেও এসেছে পরিবর্তন। কাগজে পড়ার চেয়ে কম্পিউটার, ট্যাবলেট বা মোবাইল স্ক্রিনে সংবাদ পড়ার হার ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। প্রযুক্তি-নির্ভর নতুন সংবাদ মাধ্যমের প্রভাবে মুদ্রণ মাধ্যম বহুমুখী চ্যালেঞ্জের সম্মুখীন। এসব চ্যালেঞ্জ মোকাবেলায় সংবাদ মাধ্যমগুলো অর্থ উপার্জনের বিভিন্ন সৃজনশীল পথ, পন্থা, কৌশল ও ব্যবসা মডেল উদ্ভাবন করেছে। ফলে সাংবাদিকতায় নতুন নতুন ধরন ও ধারণার সৃষ্টি হয়েছে। সংবাদ অর্থনীতি (হবংিড়হড়সরপং) সাংবাদিকতার এখন মূখ্য বিষয়। পঞ্চ-ই সাংবাদিকতা অর্থাৎ পরীক্ষামূলক (বীঢ়বৎরসবহঃধষ) সাংবাদিকতা, বাস্তব অভিজ্ঞতাসৃজনী (বীঢ়বৎরবহপরধষ) সাংবাদিকতা, ব্যাখ্যামূলক (বীঢ়ষধহধঃড়ৎু) সাংবাদিকতা, আবেগঘন (বসড়ঃরড়হধষ) সাংবাদিকতা এবং মিতব্যয়ী (বপড়হড়সরপধষ) সাংবাদিকতার চর্চা একুশ শতকে সংবাদ মাধ্যমগুলোর টিকে থাকার প্রধান হাতিয়ার হিসেবে দেখা দিয়েছে। সাংবাদিকতার এসব সর্বশেষ ধরন, ধারণা ও প্রবণতা “সাংবাদিকতা: অফলাইন অনলাইন” শীর্ষক গ্রন্থে অনুপুঙ্খ বিশ্লেষণ করা হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের সংবাদ মাধ্যমের সর্বশেষ সৃজনশীল উদ্যোগ ও উদ্ভাবনসমূহ উপস্থাপনও করা হয়েছে এখানে। গত জানুয়ারি মাস পযর্ন্ত সারা বিশ্বের উদ্ভাবনসমূহও পাওয়া যাবে এই বইয়ে।
বইটির লেখক মাহামুদুল হক, যিনি ছটিক মাহমুদ নামে পরিচিত সাংবাদিক, গবেষক ও লেখক। তিনি চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার পিয়ালীমারী গ্রামে জন্মগ্রহণ করেন। গণযোগাযোগ ও সাংবাদিকতায় এম এস এস পরিক্ষায় রেকর্ড পরিমাণ নম্বর সহ প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করায় তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় পদক পয়েছেন। লেখক সংবাদ সংস্থা ইউএনবিতে সহ সম্পাদক হিসেবে কর্মজীবন শুরু করেন। যুক্তরাজ্যের এনজিও সেন্টার ফর করপোরেট একাউন্টিবিলিটির বাংলাদেশ চেপ্টার ও সেইফটি এন্ড রাইটস সোসাইটির গবেষক এবং ২০০৬ সালে প্রতিষ্ঠিত অনলাইন সংবাদ মাধ্যম ‘মিডিয়া ফর মিডিয়া’ এর প্রতিষ্ঠিতা ও সম্পাদক হিসেবে কাজ করেছেন। বর্তমানে তিনি ইংরেজী সংবাদপত্র ডেইলি স্টারের ডেপুটি এডিটর হিসেবে কর্মরত। বইমেলায় এসেছে তার ঐ সম্পাদিত “সাংবাদিকতা: অফলাইন অনলাইন”। বইটি প্রকাশ করেছে একাডেমিক প্রেস এন্ড পাবলিশার্স লাইব্রেরি (এপিপিএল)। পাওয়া যাবে এপিপিএল স্টল নং ২৮১ ও ২৮২। মূল্য: ৩৫০ টাকা।
বইটিতে নাগরিক সাংবাদিকরা কীভাবে মূলধারার সাংবাদিকতায় অবদান রাখছে তা আলোচনা করা হয়েছে। বাংলাদেশসহ সারা বিশ্বে কীভাবে অনলাইন সাংবাদিকতার বিকাশ হয়েছে তার বিবরণ অর্থাৎ অনলাইন সাংবাদিকতার ইতিহাস লেখা হয়েছে। বর্ণনা রয়েছে সংবাদ অর্থনীতি ও সংবাদ মাধ্যমের ব্যবসা মডেল সম্পর্কে। নাগরিক সাংবাদিকতাসহ অন্যান্য অনলাইন সাংবাদিকতার নীতিমালা নিয়ে আলোচনা করা হয়েছে। রয়েছে অনলাইন তথ্য যাচাইয়ের চেকলিস্ট। আর সাংবাদিকতার সাধারণ নীতিমালাতো রয়েছেই। কেউ আচরণবিধি ভঙ্গ করলে কীভাবে অভিযোগ দায়ের করতে হবে তার নিয়ম দেয়া হয়েছে। সাংবাদিকদের পদ, গ্রেড ও বেতন-ভাতা সম্পর্কে আলোচনা করা হয়েছে। সাংবাদিকরা যে শ্রমিক তার আইনগত ব্যাখ্যা রয়েছে। সাংবাদিক কী সকল জায়গায় প্রবেশ করতে পারে? এর আইনগত ব্যাখ্যাও রয়েছে।
পাশাপাশি ‘সমাধানকেন্দ্রিক সাংবাদিকতা’ ও ‘ইমবেডেড জার্নালিজম’ সর্ম্পকে আলোচনা করা হয়েছে। সাংবাদিকতা পঠন-পাঠন ও পেশা, সাংবাদিকের তথ্য অধিকার, সংবাদপত্র প্রতিষ্ঠাবার্ষিকীর আধেয়, সংবাদ সংস্থা সাংবাদিকতা, সংবাদপত্রের মর্গ ও শ্রম-ফিচার সর্ম্পকে বিশ্লেষণও রয়েছে গ্রন্থটিতে। এছাড়া এ গ্রন্থে তাত্তি¡ক পটভূমিসহ বাংলাদেশে উন্নয়ন যোগাযোগের বাস্তবতা ও এক্ষেত্রে গণমাধ্যমসহ অন্যান্য যোগাযোগ মাধ্যমের ভূমিকাও পর্যালোচনা করা হয়েছে।
সাংবাদিকতার নতুন ধরন, ধারণা ও প্রবণতাসমূহ বাংলাদেশে প্রথম এ বইয়েই উত্থাপিত হয়েছে। বইটি সকল শ্রেণির পাঠককে উদ্দেশ্য করে লিখিত। গ্রন্থে সাংবাদিকতার সা¤প্রতিক বিষয়সমূহ নাগরিক, সাংবাদিক, পাঠক, সংবাদ মাধ্যমের নীতিনির্ধারক, গবেষক, বিশ্ববিদ্যালেয়র শিক্ষক ও শিক্ষার্থীদের জ্ঞানার্জন ও সৃষ্টিতে সহায়ক হবে। পরিশেষে আমি বইটির বহুল প্রচার কামনা করছি।

লেখকঃ সাধারণ সম্পাদক সিলেট কেন্দ্রীয় লেখক ফোরাম, সিলেট প্রতিনিধি দি নিউ নেশন।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now