শীর্ষ শিরোনাম
Home » মিডিয়া » ‘মাসিক মদীনা’ দেশের সর্বাধিক প্রচারিত মাসিক পত্রিকা

‘মাসিক মদীনা’ দেশের সর্বাধিক প্রচারিত মাসিক পত্রিকা

fc035bec3c4918f57391899987fd6165-Parlament1 indexসিলেট রিপোর্ট: সর্বাধিক প্রচারিত মাসিক পত্রিকা ‘মাসিক মদীনা’। প্রকাশিত মাসিক পত্রিকার সংখ্যা ২৩টি। তন্মধ্যে সর্বাধিক প্রচারিত মাওলানা মুহিউদ্দীন খান সম্পাদিত মাসিক মদীনা। বর্তমানে দেশে প্রকাশিত দৈনিক পত্রিকার সংখ্যা ৪৩০টি। সর্বাধিক প্রচারিত পত্রিকার নাম ‘দৈনিক বাংলাদেশ প্রতিদিন’। সর্বাধিক প্রচারিত সাপ্তাহিক চিত্রবাংলা। পাক্ষিক পত্রিকা ২০টি। সর্বাধিক প্রচারিত পাক্ষিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।
৪ মে জাতীয় সংসদ অধিবেশনে জাতীয় পার্টির সংসদ সদস্য নুরুল ইসলাম ওমরের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এ তথ্য জানিয়েছেন।
মন্ত্রী জানান, দৈনিক পত্রিকার সংখ্যা ৪৩০টি।,সাপ্তাহিক পত্রিকার সংখ্যা ৯৩টি, মাসিক পত্রিকার সংখ্যা ২৩টি। মাওলানা মুহিউদ্দীন খান সম্পাদিত মাসিক মদীনা হলো সর্বাধিক প্রচারিত ।
এর আগে ২০০১৪ সালের ১০ মার্চ জাতীয় সংসদকে তথ্যমন্ত্রী জানিয়েিছিলেন, দেশে প্রকাশিত সংবাদপত্র এক হাজার ১৮৭টি:। দেশে বর্তমানে দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈ-মাসিক ও ষান্মাসিক মিলিয়ে মোট এক হাজার ১৮৭ টি পত্রিকা প্রকাশিত হচ্ছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
মন্ত্রীর দেয়া তালিকা থেকে জানা যায়, দেশে দৈনিক পত্রিকার সংখ্যা ৩৪৫ টি। এর মধ্যে ঢাকা থেকে প্রকাশিত হয় ১৩৬ টি ও মফস্বল থেকে ২০৯ টি। সাপ্তাহিক পত্রিকা ৮০ টি এর মধ্যে ঢাকা থেকে প্রকাশিত ৪৭ টি ও মফস্বল থেকে ৩৩ টি। ১৮ টি পাক্ষিক পত্রিকার ১৪ টি ঢাকা থেকে ও ৪ টি মফস্বল থেকে প্রকাশিত হয়। মাসিক পত্রিকার ১৯ টি ঢাকা ও ২ টি ঢাকার বাইরে থেকে প্রকাশিত। এবং একটি ত্রৈ-মাসিক পত্রিকা ঢাকা থেকে ও একটি ষান্মাসিক পত্রিকা মফস্বল থেকে প্রকাশিত হয়। মন্ত্রী তখন জানান, বর্তমানে ৭৫ টি অনলাইনভিত্তিক পত্রিকা, ২২ টি এফএম ও ৩২ টি কমিউনিটি রেডিও রয়েছে। অন্যদিকে তিন টি সরকারিসহ মোট ৪৪ টি টেলিভিশন চ্যানেলের অনুমোদন রয়েছে। এর মধ্যে দুইটি চ্যানেলের সম্প্রচার সাময়িকভাবে স্থগিত রাখা হয়েছে।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now