শীর্ষ শিরোনাম
Home » আর্ন্তজাতিক » বাংলাদেশে মৌলবাদী তাণ্ডবে উদ্বিগ্ন দিল্লি

বাংলাদেশে মৌলবাদী তাণ্ডবে উদ্বিগ্ন দিল্লি

anandabazar_127631
ডেস্ক রিপোর্ট:
বাংলাদেশে মৌলবাদীদের তাণ্ডবে উদ্বিগ্ন ভারত। আর সে কারণে আপদকালীন ভিত্তিতে বাংলাদেশের সঙ্গে নিরাপত্তা সংক্রান্ত সহযোগিতা আরও বাড়ানোর পথে হাঁটল ভারত। বুধবার ঢাকায় দু’দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে বিষয়টি নিয়ে সবিস্তারে আলোচনা হয়েছে। বৈঠকের পর ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর বলেন, ‘‘আমি এসেছি বাংলাদেশ সরকারকে এ কথা জানাতে যে, মৌলবাদ এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের প্রশ্নে ভারতের জোরালো সমর্থন রয়েছে। প্রতিবেশী দেশ হিসাবে এটা ভারতের প্রত্যক্ষ উদ্বেগের কারণ।’’

গত এক মাস ধরে একের পর হত্যালীলা ঘটাচ্ছে বাংলাদেশের মৌলবাদী শক্তি। রাজশাহির সুফি ধর্মগুরু শাহিদুল্লা, বাংলাদেশের সমকামী আন্দোলনের পুরোধা জুলহাস মান্নান, রাজশাহি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকি- তালিকাটা বেড়েই যাচ্ছে। ইসলামের কট্টরপন্থী সুর থেকে সরে এসে যাঁরা ধর্মনিরপেক্ষতার স্বরে কথা বলছেন, তাঁদের সকলের একই পরিণাম হচ্ছে। এই ঘটনাগুলির পিছনে আইএস এবং আল-কায়েদার কতটা হাত রয়েছে, সেটাও যাচাই করে দেখতে চাইছে নয়াদিল্লি।

এ ব্যাপারে যাবতীয় গোয়েন্দা তথ্য ভাগ করে নেওয়ার ব্যাপারে কথা হয়েছে দু’দেশের মধ্যে। তাৎপর্যপূর্ণ ভাবে দু’দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের পাশাপাশি ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গেও বৈঠক করেছেন ভারতীয় নেতৃত্ব। একের পর এক নাশকতার ঘটনায় আতঙ্কিত মার্কিন দূতাবাস সূত্রে বলা হয়েছে, বাংলাদেশে সন্ত্রাস রোধে ভারতীয় উদ্যোগ এবং চিন্তা-ভাবনার সঙ্গে সহমত ওয়াশিংটন।

সূত্র: আনন্দবাজার

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now