শীর্ষ শিরোনাম
Home » জাতীয় » ফরীদ মাসুদের জঙ্গিবাদবিরোধী প্রকল্প: ৯ হাজার নারীসহ ১ লাখ আলেমের ফতোয়া প্রকাশ

ফরীদ মাসুদের জঙ্গিবাদবিরোধী প্রকল্প: ৯ হাজার নারীসহ ১ লাখ আলেমের ফতোয়া প্রকাশ

24179সিলেট রিপোর্ট ডেস্ক: এক লাখ মুফতি, আলেম, ওলামার স্বাক্ষর সম্বলিত সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী ফতোয়া প্রকাশ করেছেন  শোলাকিয়া মসজিদের গ্র্যান্ড ইমাম মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ। আজ শনিবার দুপুরে ঢাকা রিপোর্টাস ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে ‘১ লাখ আলেম, মুফতি ও ইমামের ফতোয়া ও দস্তখত সংগ্রহ কমিটি’র আহ্বায়ক ও ঐতিহাসিক শোলাকিয়া মসজিদের গ্র্যান্ড ইমাম মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ এটি উপস্থাপন করেন। লিখিত বক্তব্যে ফরিদ উদ্দিন মাসউদ বলেন, ইসলাম শান্তিবাদী, উদার, সহিষ্ণু এবং অসাম্প্রদায়িক এক ভারসাম্যপূর্ণ সামগ্রিক এক জীবনব্যবস্থা। মহান রাব্বুল আলামীন নবীজীকে (সা.) পাঠিয়েছেন সারাবিশ্বের প্রতিটি বস্তুর জন্য রহমত এবং করুনার আধার হিসেবে। তার এবং তার সঙ্গী সাহাবীদের জীবনে মানুষের প্রতি কল্যাণকামিতার ভুরি ভুরি দৃষ্টান্ত বিদ্যমান।

তিনি বলেন, পরিতাপের বিষয় আজ কতিপয় দুষ্কৃতকারী নিজেদের হীনস্বার্থ চরিতার্থের উদ্দেশ্যে মহাগ্রন্থ কোরআন ও হাদীসের অপব্যাখা দিয়ে ইসলামের নামে বিভিন্ন স্থানে সন্ত্রাস ও আতঙ্ক ছড়াচ্ছে। এতে সরলমনা কেউ কেউ বিভ্রান্তির শিকার হচ্ছে। এই উগ্রবাদিরা মূলত ইসলাম ও মুসলিমেরই শক্র নয় মানবতার শক্র। এদের কারনে প্রিয় মাতৃভূমি বাংলাদেশ আজ হুমকির সম্মুখীন।

ফরিদ উদ্দিন মাসউদ বলেন, এই সন্ত্রাসীরা ধর্মের নামে আত্মদানে প্রস্তুত। তাই তাদের চৈতন্যের বিভ্রম দূর করা দরকার সবার আগে। তাই ধর্মীয় ও জঙ্গীবাদের বিরুদ্ধে ইসলাম ও মুসলিমদের কঠিন অবস্থান তুলে ধরার এবং কোরআন ও হাদীসের অপব্যাখার অপনোদন করে সঠিক বিষয়টি উপস্থাপনের জন্য একলাখ দেশবরেণ্য আলেম , মুফতি ও ইমামগনের দস্তখতসহ ফতোয়া সংগ্রহ ও তা প্রকাশের সিদ্ধান্ত আসে। এই সন্ত্রাসবিরোধী ফতোয়ার প্রধান দুটি বৈশিষ্ট্য হল, জঙ্গিবাদিরা যে চেতনা থেকে বিভ্রান্ত হচ্ছে এবং বিভ্রান্তি ছড়াচ্ছে সেগুলো দূর করার চেষ্টা করা।

জানা গেছে, দেশের বিভাগীয় শহরগুলোর নামে ভাগ করে ২৬টি এবং শুধু নারী আলেমদের স্বাক্ষরে ৪টি খণ্ড তৈরি হয়েছে। সব খণ্ডেই জঙ্গিবাদ নিয়ে মূল ফতোয়ার সঙ্গে দারুল উলুম দেওবন্দ, মঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসা, ইসলামিক রিসার্চ সেন্টার, চরমোনাই জামিয়া রশিদিয়া ইসলামিয়া, শায়খ জাকারিয়া রিসার্চ সেন্টার ও জামিয়াতুল আসআদ মাদ্রাসার ফতোয়াও সংযুক্ত করা হয়েছে। সংযুক্ত প্রত্যেকটি ফতোয়াতেই সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদকে কোরআন ও হাদিসের আলোকে হারাম বলা হয়েছে।
জানা গেছে, এক লক্ষ মুফতি, ওলামা, আইম্মার ফতোয়ার সমর্থনে ঢাকা বিভাগে ২৮ হাজার ৫৬ জন, চট্টগ্রাম বিভাগে ২০ হাজার ৬৮১ জন, খুলনা বিভাগে ১৪ হাজার ২৫০ জন, রংপুর বিভাগে ৯ হাজার ৭৭০ জন, ময়মনসিংহ বিভাগে ৮ হাজার ৮৯২ জন, রাজশাহী বিভাগে ২ হাজার ২শ’ জন, বরিশাল বিভাগে ১ হাজার ৪৫০ জন এবং সিলেট বিভাগে ১৬ হাজার ২২৫ জন মুফতি, ওলামা, আইম্মার দস্তখত করেছেন।
সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে পরিচালিত লাখো আলেমের ফতোয়ায় অংশ নিয়েছেন নারী আলেমরাও। দেশের ৯ হাজার ৩২০ জন নারী আলেম স্বাক্ষর করেছেন জঙ্গিবাদ বিরোধী ফতোয়া।

শোলাকিয়া ঈদগাহের খতিব  ফরীদ উদ্দীন মাসঊদের নেতৃত্বাধীন ‘এক লক্ষ আলিম, মুফতি, ইমামগণের ফতোয়া ও দস্তখত সংগ্রহ কমিটি’র অন্য সদস্যরা হলেন-সদস্য সচিব আবদুর রহিম কাসেমী,যুগ্ম সদস্য সচিব সদরুদ্দীন মাকুনুন। এছাড়া সদস্য রয়েছেন- আল্লামা আলীম উদ্দীন দুর্লভপুরী, হোসাইন আহমদ, দেলোয়ার হোসাইন সাঈফী, ইমদাদুল্লাহ কাসেমী, আইয়ুব আনসারী, ইবরাহিম শিলাস্থানী, আবদুল কাইয়ুম খান, যাকারিয়া নোমান ফয়জী।

কমিটির সদস্য সচিব মাওলানা আবদুর রহীম কাসেমীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সদস্য আল্লামা আলীম উদ্দীন দুর্লভপুরী, মাওলানা হোসাইন আহমদ, মাওলানা আইয়ূব আনসারী, মাওলানা যাকারিয়া নোমান ফয়জী প্রমুখ।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now