শীর্ষ শিরোনাম
Home » কলাম » রমজান ও মানবিক মূল্যবোধ

রমজান ও মানবিক মূল্যবোধ

জহির উদ্দিন বাবর :  ইসলাম মানবপ্রকৃতির সবচেয়ে কাছের একটি ধর্ম। মানুষের নীতি ও আদর্শের দিকটির প্রতি ইসলামে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। যে গুণগুলো মানুষের শ্রেষ্ঠত্ব প্রমাণ করে সেগুলো অর্জনের তাগিদ রয়েছে ইসলামে। মানবিক সেই গুণগুলোর কয়েকটি হলো সত্যবাদিতা, ন্যায়নীতি, শিষ্টাচার, সহনশীলতা, সহমর্মিতা, সময়ানুবর্তিতা, শৃঙ্খলাবোধ, কর্তব্যপরায়ণতা, সদাচরণ প্রভৃতি। মানবিক মূল্যবোধের দাবি হচ্ছে, জীবনে কোনো অন্যায়-অত্যাচার, জুলুম-নির্যাতন থাকবে না, মানুষ স্বার্থপরতা-সংকীর্ণতা থেকে মুক্ত থাকবে। ঘুষ, দুর্নীতি, বঞ্চনা, শোষণ, স্বার্থপরতা এসব কুপ্রবৃত্তি থেকে সমাজ থাকবে মুক্ত। মানবিক মূল্যবোধে উদ্বুদ্ধ হয়ে মানুষের প্রতি সাহায্য ও সহযোগিতার মনোভাব পোষণ করবে। এতে সমাজের সঙ্গে বন্ধন গভীর হবে, মানুষের মধ্যে ঐক্য ও ভ্রাতৃত্ব স্থাপিত হবে। দেশের জন্য ভালোবাসা জন্মাবে। জীবনে শৃঙ্খলা আসবে এবং পূর্ণাঙ্গ মানুষের রূপ পেতে সাহায্য করবে। পক্ষান্তরে মূল্যবোধহীনতা মানুষের জীবনকে অশান্তিময় করে তোলে। শৃঙ্খলাহীন পরিবেশ মানবিক মূল্যবোধ বিকাশে পথে বড় বাধা। পরমতসহিষ্ণুতা ও সহনশীলতার অভাবে পারস্পরিক হিংসা-বিদ্বেষ, হানাহানি, দ্বন্দ্ব-সংঘর্ষ প্রভৃতি অনাচারের ফলে মানবিক মূল্যবোধের অবক্ষয় হয়। রাসুলুল্লাহ (সা.)-এর চরিত্রের অন্যতম ভূষণ ছিল ধৈর্য ও সহিষ্ণুতা। তিনি বলেন, ‘সহনশীলতা অপেক্ষা অধিক উত্তম ও অত্যধিক কল্যাণকর বস্তু আর কিছুই কাউকে দান করা হয়নি।’ (বুখারি)
CL0045
রমজানে আল্লাহ তায়ালা তার বান্দাদের কঠোর ত্যাগ, উদারতা, সততা, ধৈর্য ও সহনশীলতা প্রদর্শনের নির্দেশ দিয়েছেন। এ মাসে সংযম ও ত্যাগের পরাকাষ্ঠার মাধ্যমে আল্লাহর সান্নিধ্য লাভের অবারিত সুযোগ রয়েছে। এজন্য বেশ কিছু উপলক্ষ্যও আল্লাহ সৃষ্টি করে দিয়েছেন। এর বিনিময়ে রয়েছে অতুলনীয় শান্তির আবাস জান্নাত। রমজানে কঠোরভাবে সিয়াম সাধনার মাধ্যমে ধৈর্য ও সহনশীলতার অনন্য গুণটি অর্জিত হয়। রোজা পালনের মাধ্যমে অর্জিত ধৈর্য ও সহনশীলতা ঈমান ও তার ন্যায্য দাবি প্রতিষ্ঠার সংগ্রাম সাধনায় প্রচুর নিয়ামক শক্তি সঞ্চার করে। সিয়াম সাধনার মাধ্যমে অর্জিত সহনশীলতা তাই শুধু ব্যক্তিগত কল্যাণই বয়ে আনে না বরং মুসলমান সমাজের জন্য একটি দলগত কল্যাণ বয়ে আনে।

রমজানে মানুষের রিপু থাকে নিয়ন্ত্রিত। কুপ্রবৃত্তি মানুষকে বিপথগামী করার সুযোগ পায় না। রিপুর তাড়নায় সারা বছর মানুষ পাপের সাগরে হাবুডুবু খেলেও রমজানে তার মূল্যবোধ বিকাশের সুযোগ পায়। পরিবেশের আনুকূল্যের কারণে মানবিক মূল্যবোধগুলো সহজেই বিকশিত হয়। রমজানকে কাজে লাগিয়ে যারা সৎ গুণগুলোর যথার্থ চর্চা করতে পারেন তারাই সফল। রমজানের শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে কেউ এ গুণগুলো রপ্ত করলে বছরের সারাটি সময় মানবিক ও সামাজিক মূল্যবোধের ওপর তার টিকে থাকাটা অতি সহজ।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now