শীর্ষ শিরোনাম
Home » প্রবাস » যুক্তরাজ্য খেলাফত মজলিসের ইফতার মাহফিল অনুষ্ঠিত

যুক্তরাজ্য খেলাফত মজলিসের ইফতার মাহফিল অনুষ্ঠিত

13501765_821683094602279_7109773911126692900_nসিলেট রিপোর্ট: খেলাফত মজলিস যুক্তরাজ্য শাথার উদ্দোগে গতকাল এক আলৈাচনা সভা ও ইফতার মাহফিল পূর্ব লন্ডনের আলহুদা একাডেমী গ্রান্ড হলে অুষ্ঠিত হয়। যুক্তরাজ্য খেলাফত মজলিসের সভাপতি ও হেফাজতে ইসলাম ইউকে এন্ড আয়ারের সভাপতি অধ্যাপক মাওলানা আবদুল কাদির সালেহ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এম সদরুজ্জামান খানের পরিচালনায় অনুষ্ঠিত ইফতার মাহফিল বৃটেনের স্বনামধন্য উলামায়ে কেরাম, রাজনীতিক, শিক্ষাবিদ, সাংবাদিক ও কমিউনিটি নেতৃবৃন্দের এক পবিত্র মিলন ও সংহতি সভায় পরিণত হয়েছিল।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামেয়া ফয়জেআম মুনশিবাজার মাদ্রাসার মুহতামিম ও শায়খুল হাদীস হযরাতুল আল্লামা শায়খ আবদুল মুছাব্বীর আইওরী হুজুর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোয়ালিশন ফর হিউম্যান রাইটস এন্ড ডেমোক্রাসীর চেয়ারম্যান ড. হাসানাৎ হোসাইন এমবিই, বাংলাদেশর সাবেক রাষ্ট্রপতির উপদেষ্টা মুখলেসুর রহমান চৌধুরী, শিক্ষাবিদ ও কলামিষ্ট অধ্যাপক ফরীদ আহমদ রেজা, হেফাজতে ইসলাম ইউরোপ ও জমিয়তুল উলামা ইউরোপের সভাপতি মুফতি শাহ সদরুদ্দীন, বাংলাদেশ জামায়াতে ইসলাম ইউরোপের মুখপাত্র ব্যরিস্টার আবু বকর মোল্লা, যুক্তরাজ্য খেলাফত মজলিসের সহ সভাপতি ড. আবদুস শুকুর ও মাওলানা শওকত আলী, পরিবেশ বিশেষজ্ঞ ও সমাজ বিশ্লেষক ড. কামরুল হাসান, জাস্টিস ফর বাংলাদেশের চেয়ারম্যান ব্যারিষ্টার নজির আহমদ, সিনিয়র আইনজীবী ও সাবেক জজ ব্যারিষ্টার মজিবুর রহমান, আইনজীবী ফোরামের সাবেক সভাপতি ব্যরিষ্টার ইকবাল হোসাইন, ফোর্ড স্কোয়ার মসজিদের খতীব ও যুক্তরাজ্য খেলাফত মজলিসের তারবিয়া সম্পাদক মাওলানা মাহবুবুর রহমান তালুকদার ,টানপাইক লেন মসজিদের খতীব শেখ লিয়াকত সরকার, কবি ও কলামিষ্ট আবু সুফিয়ান চৌধুরী, বৃটেনের সর্বদলীয় উলামা সংগঠন বাংলাদেশী মুসলিমস ইউকে এর সাধারণ সম্পাদক মাওলানা আবদুল হাই খান, বাংলাদেশ সলিডারিটি ফোরামের চেয়ারম্যান ও দাওয়াতুল ইসলামের কেন্দ্রীয় নেতা আলহাজ্ব নূর বকস, কবি ও ছড়াকার শিহাবুজ্জামান কামাল, যুক্তরাজ্য খেলাফত মজলিসের সহ সাধারণ সম্পাদক মাওলানা শাহ মিজানুল হক ও লন্ডন মহানগরী সভাপতি মাওলানা তায়ীদুল ইসলাম প্রমুখ।
সভায় সিয়ামের ধৈর্য্য ও সহমর্মিতার বাণী সকলের মধ্যে পৌঁছে দেয়ার জন্য আহবান জানানো হয়। মাহফিলে বক্তাগণ বলেন সিয়ামে রামাদ্বান মুমিনদের জন্য অবশ্য পালনীয় কিন্তু এর শিক্ষা সার্বজনীন। রাসূল (সা:) বলেন, রামাদ্বান হলো ধৈর্য্য ও সহমর্মিতার মাস। বর্তমান বিশ্ব সংকট ও মানবতার বিপর্যয়ের প্রেক্ষাপটে রামাদ্বানের বাণী ও শিক্ষা আমাদেরকে মুক্তি, শান্তি ও সোহার্দের পথে উত্তরণের দিশা দিতে পারে। বক্তাগণ রামাদ্বান মাসে কল্পিত অভিযোগের ভিত্তিতে পুলিশের ব্যাপক ধরপাকড় রিমান্ড ও হয়রাণির তীব্র নিন্দা জানিয়ে বলেন, এটি মানবাধিকারের নগ্ন লঙ্ঘন ও রামাদ্বানের পবিত্রতার প্রতি সরকারের অশ্রদ্ধা ও নেতিবাচক মনোভাবের বহি:প্রকাশ।
প্রধান অতিথি মাওলানা আবদুল মুছাব্বীর আইয়রী বলেন রামাদ্বান হচ্ছে স্রষ্টার সাথে সৃষ্টির সেতুবন্ধন ও মানুষে মানুষে মৈত্রী ও সহমর্মিতার অনুভূতি জাগ্রত করার মাস। রামাদ্বান হচ্ছে নফসের খাহেশ বা অবারিত ভোগের দুষ্ট স্বভাবকে পরাজিত করে তাকওয়া অর্জনের সাধনার মাস, শয়তানের উপর মনুষত্বের বিজয় অর্জনের মাস। আজকে হানাহানি, খুনাখুনি, জবরদস্তি, জুলুম ও মানবতার বিকার ও বিপর্যয়ের মুল কারণ হচ্ছে অন্যের স্বার্থের উপর নিজের স্বার্থ ও লাভালাভকে বড় করে দেখা। রামাদ্বানের সিয়াম সাধনা একই সাথে আমাদেকে জান্নাত লাভ ও দুনিয়াতে অশান্তির কোলাহলের মধ্যে মানবিকতায় সমাজে, সভ্যতায়, চিন্তায়, সংস্কৃতি ও তাহযীব তামাদ্দুনে এক জান্নাতী পরিবেশ এনে দিতে পারে।
বিশেষ অতিথি ড. হাসানাৎ হোসাইন এমবিই বলেন, মুসলমানরা একই সাথে রোজা রাখে ও একই সাথে ইফতার করে। আমরা রামাদ্বানের সিয়াম সাধনার মাধ্যমে এই সাথে না খেয়ে থেকে ক্ষুধার্ত বিপন্ন মানুষের যাতনা যন্ত্রনা ও বঞ্চনার অনুভূতি শেয়ার করি। বিশ্বে এমন নজীর বিরল। রামাদ্বানের সিয়াম সাধনা আমাদেরকে পবিত্র ও উন্নত মানবিক জীবনের শিক্ষা দেয়।
অধ্যাপক ফরীদ আহমদ রোজ বলেন, রমজান হচ্ছে মুক্তির সংগ্রাম ও গোলামীর শৃংখল ভাঙ্গার মাস, যে সব পঙ্কিলতা মানুষের জীবনকে জাহান্নামের উপযুক্ত করে তা থেকে নিজেকে মুক্ত না করতে পারলে শুধুই উপবাস থাকা ও আয়োজন করে ইফতার করা নিস্ফল কর্মে পরিণত হবে।
মুফতি শাহ সদরুদ্দীন বলেন, সেক্যুলাররা ইসলামকে শুধু ধর্ম-কর্মের মধ্যে সীমাবদ্ধ করে রাখতে চাইছে। অথচ ইসলাম আত্মশুদ্ধির মাধ্যমে আমাদের ব্যক্তির ক্ষমতায়ন ও রাজনীতির ক্ষমতায়নের কথা বলে। রাজনীতি পরিহার করার পরিণাম হচ্ছে গোলামী বা পরাধীনতা। রামাদ্বান আমাদেরকে যে সকল পরাধীনতা থেকে মুক্তির সংগ্রামের দীক্ষা দেয়।
সভাপতির বক্তব্যে মাওলানা আবদুল কাদির সালেহ ইফতার মাহফিলে আগত সকল অতিথিগণকে স্বাগত জানিয়ে তাদের আগমনের জন্য কৃতজ্ঞতা জানান। তিনি রামাদ্বানে বাংলাদেশে যেভাবে নিরপরাধ রোজাদার গ্রেফতার ও হয়রাণি করা হচ্ছে তাতে গভীর উদ্বেগ প্রকাশ করেন এবং এ ধরণে হীন কাজ থেকে সরকারকে বিরত থাকার আহবান জানান।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now