শীর্ষ শিরোনাম
Home » শোক সংবাদ » মাওলানা মুহিউদ্দীন খানের ইন্তেকালে বিভিন্ন মহলের শোক

মাওলানা মুহিউদ্দীন খানের ইন্তেকালে বিভিন্ন মহলের শোক

k313533142_1739076696335385_4401935948792015976_nসিলেট রিপোর্ট:  ফখরে মিল্লাত মাওলানা মুহিউদ্দীন খানের ইন্তেকালে বিভিন্ন ইসলামী রাজনৈতিক দলের নেতা, পীর মাশায়েখ ও ওলামায়ে কেরামগণ পৃথক পৃথক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করে তার রুহের মাগফেরাত কামনা করেছেন। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, মরহুম মাওলানা মুহিউদ্দীন খানের ইন্তেকালে মুসলিম উম্মাহর যে শূণ্যতা সৃষ্টি হয়েছে তা’ পুরণ হবার নয়। মরহুম মাওলানা মুহিউদ্দীন খান ছিলেন, ইসলাম-মুসলমান, দেশ ও মাটির অতন্দ্রহ্রহরী।
বিবৃতি দাতারা হলেন,
খালেদার জিয়ার শোক :
মাওলানা মহিউদ্দিন খানের ইন্তেকালে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ২০ দলীয় জোটের নেত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এক শোকবাণীতে তিনি বলেন, মাওলানা মহিউদ্দিন খান ছিলেন একজন ইসলামী চিন্তাবিদ, প্রখ্যাত আলেম এবং একজন নিবেদিতপ্রাণ রাজনীতিবিদ। তিনি সত্য, ন্যায় ও ইনসাফের পথে মানুষকে আহ্বান করতেন। একজন সাংবাদিক হিসেবে তিনি মত প্রকাশের স্বাধীনতায় দৃঢ়ভাবে বিশ্বাস করতেন। শোকবাণীতে খালেদা জিয়া মরহুম মাওলানা মহিউদ্দিন খানের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকাহত পরিবারবর্গ, নিকটজন, গুণগ্রাাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।

গফরগাওঁ প্রেসক্লাব নেতৃবৃন্দ গভীর শোক ও সমবেদনা জানান।
ইসলামী নেতৃবৃন্দ:
হেফাজতে ইসলাম বাংলাদেশ-এর আমীর ও জামিয়া আহলিয়া দারুল উলুম হাটহাজারীর মহাপরিচালক শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী, মহাসচিব আল্লামা জুনাইদ বাবুনগরী, জমিয়তে উলামাযে ইসলাম াংলাদেশের কেন্দ্রীয় সভাপতি মাওলানা আব্দুল মোমিন,মহাসচিব মাওলানা নুর হোসাইন কাসেমী, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি আলহাজ এ এম এম বাহাউদ্দিীন, সিনিয়র সহ-সভাপতি আলহাজ মাওলানা কবি রুহুল আমীন খান ও মহাসচিব আলহাজ অধ্যক্ষ মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী বলেন, প্রখ্যাত আলেমেদ্বীন মাওলানা মুহিউদ্দীন খানের ইন্তেকালের সংবাদে আমরা দারুণভাবে শোকাবিভূত ও মর্মাহত হয়েছি।  ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতী সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম পীর ছাহেব চরমোনাই, মহাসচিব অধ্যক্ষ মাওলানা ইউনুছ আহমাদ, মহানগর সাবেক সভাপতি অধ্যাপক মাওলানা এ টি এম হেমায়েত উদ্দিন, গুলশান সেন্ট্রাল মসজিদের খতীব মাওলানা মাহমুদুল হাসান, বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর প্রিন্সিপাল হাবিবুর রহমান ও মহাসচিব মাওলানা মাহফুজুল হক, ইসলামী ঐক্যজোটের (২০ দলীয়) চেয়ারম্যান মাওলানা এডভোকে আব্দুর রকীব ও মহাসচিব অধ্যাপক আব্দুল করীম, জমিয়তে উলামায়ে ইসলামের কার্যকরী সভাপতি মুফতী ওয়াক্কাস ও কেন্দ্রীয় মহাসচিব আল্লামা নূর হোসেন কাশেমী, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আব্দুল লতিফ নেজামী ও মহাসচিব মুফতী ফয়জুল্লাহ, খেলাফতে ইসলামী বাংলাদেশ এর আমীর মাওলানা আবুল হাসনাত আমিনী ও মহাসচিব মাওলানা ফজলুর রহমান, বাংলাদেশ খেলাফত আন্দোলন কেন্দ্রীয় যুগ্ন মহাসচিব এবং ঢাকা মহানগর আমীর মাওলানা মুজিবুর রহমান হামিদী ও সাধারণ সম্পাদক হাফেজ মাওলানা আবু তাহের , বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমীর মকবুল আহমাদ, ইসলামী ঐক্য আন্দোলনের আমীর ড. মাওলানা ঈসা শাহেদী , নায়েবে আমীর অধ্যক্ষ মুহাম্মদ শওকাত হোসেন, সেক্রেটারী জেনারেল ড. মাওলানা মুহাম্মদ এনামুল হক আজাদ, জয়েন্ট সেক্রেটারী মোস্তফা তারেকুল হাসান, সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হুসাইন, জমিয়তে উলামায়ে ইসলাম ঢাকা মহানগরীর সভাপতি মাওলানা মনজুরুল ইসলাম, বাংলাদেশ ইসলামিক পার্টির চেয়ারম্যান এম এ রশিদ প্রধান, বাতিল প্রতিরোধ পরিষদের সভাপতি হাজী জালাল উদ্দিন বকুল, বাংলাদেশ মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের, ইসলামী আন্দোলন ঢাকা মহানগর দক্ষিণ আমীর মাওলানা ইমতিয়াজ আলম ও সেক্রেটারী এ বি এম জাকারিয়া, বাংলাদেশ মসজিদ মিশনের কেন্দ্রীয় সভাপতি অধ্যক্ষ মাওলানা যাইনুল আবেদীন ও জেনারেল সেক্রেটারী ড. মাওলানা খলিলুর রহমান আল-মাদানী, ছাত্র জমিয়ত বাংলাদেশ-এর সাবেক সভাপতি মুফতী শেখ মুজিবুর রহমান, মাওলানা গোলাম মহিউদ্দিন ইকরাম, মুফতী জাকির হোসাইন খান, সাবেক সেক্রেটারী মাওলানা আব্দুল মালিক চৌধুরী, মুফতী তোফায়েল গাজালী, ফেরদৌস মাহমুদ, মুফতী আমিনুল ইসলাম কাসেমী, মুফতী দেওয়ানুল বারী সিরাজী ও ওয়ালী উল্লাহ, সিলেট জেলা সভাপতি মাওলানা শাযখ জিয়াউদ্দীন,সিলেট মহানগর সভাপতি মাওলানা মনসুরুল হাসান রায়পুরী,সিনিয়র সহসভাপতি অধ্যক্ষ আব্দুর রহমান সিদ্দিকী,সেক্রেটারী হাফিজ মাওলানা সৈয়দ শামিম আহমদ, যুব জমিয়ত বাংলাদেশের কেন্দ্রীয় সভাপতি মাওলানা শারফুদ্দীন,সহসভাপতি মাওলানা তৈয়্যিবুর রহমান চৌধুরী, মাওলানা শরীফ খালেদ সাইফুল্লাহ,মাওলানা গোলাম আম্বিয়া কযেস,সেক্রেটারী মাওলানা গোলাম মাওলা,জযেন্ট সেক্রেটারী মুফতি আলামিন কাসেমী,প্রচার সম্পাদক মাওলানা রুহুল আমীন নগরী , রেঙ্গামাদ্রাসার মুহতামিম মাওলানা মুহিউল ইসলাম বুরহান, বাটুলগঞ্জ মাদ্রাসার মুহতামিম মাওলানা লুৎফুর রহমানপ্রমুখ মাওলানা খানের মৃত্যুতে গভীর শোক প্রকাম করেছেন।

জমিয়তে উলামায়ে ইসলাম ইউকে:
জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের প্রধান উপদেষ্টা মাওলানা শায়খ আসগর হোসেন, মাওলানা সৈয়দ তছদ্দুক আহমদ, আলহাজ্ব শামছুজ্জামান চৌধুরী, মাষ্টার সৈয়দ ফররুখ আহমদ, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের ভারপ্রাপ্ত সভাপতি ও জমিয়তে উলামায়ে ইসলাম বাাংলাদেশের আন্তর্জাতিক সম্পাদক মাওলানা শুয়াইব আহমদ, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সহ সভাপতি মুফতি সাইফুল ইসলাম, মুফতি আব্দুল মুন্তাকিম, মাওলানা আব্দুল মজিদ, মাওলানা শাহ আমিনুল ইসলাম, জেনারেল সেক্রেটারী মাওলানা সৈয়দ তামীম আহমদ, সহ সেক্রেটারী মাওলানা আব্দুছ সালাম, সাংগঠনিক সম্পাদক মাওলানা সৈয়দ নাঈম আহমদ,সহ সাংগঠনিক সম্পাদক মাওঃ মুখতার হোসাইন,মুফতি শাহ হিফজুল করীম মাশুক, ট্রেজারার হাফিজ হুসাইন আহমদ বিশনাথী, সহ ট্রেজারার মাওঃ ময়নুদ্দীন খান,মাওঃ আবদুর রহমান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাওলানা মাসুদুল হাসান, প্রচার সম্পাদক মাওলানা আশফাক আহমদ, মাওলানা শামসুল আলম ক্বিয়ামপূরী, মিডিয়া সেক্রেটারি মুফতি সৈয়দ রিয়াজ আহমদ,ওয়েলফেয়ার সেক্রেটারি হাফীজ জিয়াউদ্দীন,অফিস সম্পাদক মাওলানা ফখরুদ্দিন বিশনাথী প্রমুখ মাওলানা খানের মৃত্যুতে গভীর শোক প্রকাম করেছেন।

শ্রমিক কল্যাণ ফেডারেশন : প্রখ্যাত আলেমে দীন মাসিক মদিনার সম্পাদক মাওলানা মুহিউদ্দিনের ইন্তিকালে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান ও ফেডারেশনের সাধারণ সম্পাদক অধ্যাপক হারুনুর রশিদ খান। নেতৃবৃন্দ এক শোকবার্তায় মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকার্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

খেলাফত মজলিস : মাওলানা মুহিউদ্দীন খানের ইন্তিকালে গভীর শোক প্রকাশ করে খেলাফত মজলিসের আমীর অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেছেন, মাওলানা মুহীউদ্দীন খানের ইন্তিকালে দেশবাসী তথা মুসলিম উম্মাহ তাদের একজন অকৃত্রিম অভিভাবককে হারালো। জাতীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে মুসলিম উম্মাহর কল্যাণে তিনি ছিলেন একজন নিবেদিত প্রাণ কর্মবীর। দেশ ও জনগণের স্বার্থে আধিপত্যবাদী আগ্রাসনের বিরুদ্ধে তিনি ছিলেন আজীবন সংগ্রামী। তার সুবিশাল সাহিত্য কর্ম ও লেখনী বিশেষ করে তাফসীরগ্রন্থ মাআরিফুল কুরআনের অনুবাদ এদেশের মুসলমানদের জন্যে এক বিরাট সম্পাদ। তার সম্পাদনায় প্রকাশিত মাসিক মদীনার মাধ্যমে তিনি জাতির বিশাল খেদমত করে গেছেন। তার মৃত্যুতে সৃষ্ট শূন্যতা কখনো পূরণ হবার নয়।

নেতৃদ্বয় মরহুম মাওলানা মুহিউদ্দীন খানের রুহের মাগফিরাত কামনা করে মহান আল্লাহর দরবারে দোয়া করেন ও তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যবর্গের প্রতি গভীর সমমবেদনা জ্ঞাপন করেন।

ছাত্র মজলিসের শোক : মাওলানা মুহিউদ্দিন খানের ইন্তিকালে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিসের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ হারুনুর রশীদ ও সেক্রেটারি জেনারেল মুহাম্মদ আব্দুর রহীম সাঈদ। নেতৃবৃন্দ এক শোকবাণীতে বলেন তার ইন্তিকালে জাতি একজন সত্যিকারের রাহবারকে হারালো এবং ইসলামী অঙ্গনে যে শূন্যতা সৃষ্টি হয়েছে তা পূরণ হবার নয়। নেতৃবৃন্দ তার রুহের মাগফিরাত ও জান্নাতের সুউচ্চ মর্যাদা কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবার পরিজনের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

বাংলাদেশ মুসলিম লীগ : বাংলাদেশ মুসলিম লীগ বিএমএলর কেন্দ্রীয় সভাপতি এএইচএম কামরুজ্জামান খান এবং মহাসচিব শেখ জুলফিকার বুলবুল চৌধুরী এক যুক্ত বিবৃতিতে দেশের বরেণ্য ইসলামী চিন্তাবিদ মাসিক মদিনার সম্পাদক আলেম সমাজের মরুব্বী খ্যাতিমান রাজনৈতিক ব্যক্তিত্ব মাওলানা মুহিউদ্দিন খানের ইন্তিকালে গভীর শোক প্রকাশ করেছেন।

নেতৃবৃন্দ বলেন, মাওলানা মুহিউদ্দন খানের উন্তিকালে দেশ এবং জাতি এক ক্ষণজন্মা দায়িত্বশীল ইসলামী চিন্তাবিদ ও রাজনৈতিক ব্যক্তিত্ব হারালো। যা সহজে পূরণ হওয়ার নয়। নেতৃবৃন্দ বলেন, মরহুম মাওলানা মুহিউদ্দিন খান জাতির বিবেক হিসেবে আমৃত্যু দায়িত্ব পারন করেছিলেন। তিনি অন্যায় এবং অপসংস্কৃতির সাথে কখনো আপোস করেননি। বরং দৃঢ়চেতা চরিত্রবান। জ্ঞানী সমাজ প্রতিষ্ঠায় তিনি সব সময় সোচ্চার ছিলেন।

নেতৃবৃন্দ মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

বাংলাদেশ ন্যাপ : মাসিক মদীনা সম্পাদক মাওলানা মুহিউদ্দিন খানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

শোকবার্তায নেতৃদ্বয় বলেন, মাওলানা মুহিউদ্দিন খান শুধুমাত্র একজন ইসলামী চিন্তাবিদই ছিলেন না, তিনি আধুনিক শিক্ষায় শিক্ষিত মানুষ ও আলেম-উলামার মাঝে ছিলেন সেতুবন্ধনের মত। বাংলাদেশের জাতীয় রাজনীতিতেও তিনি ছিলেন নিবেদিতপ্রাণ রাজনীতিবিদ। তিনি সত্য, ন্যায় ও ইনসাফের পথে মানুষকে আহ্বান করতেন। একজন সাংবাদিক হিসেবে তিনি মত প্রকাশের স্বাধীনতায় দৃঢ়ভাবে বিশ্বাস করতেন। তিনি তার লেখনি এবং রাজনৈতিক বক্তব্যে বহুমাত্রিক গণতন্ত্রের পক্ষে সব সময় সোচ্চার ছিলেন।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানী উত্তর বাংলাদেশে ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে তিনি ছিলেন সদা সোচ্চার। নেতৃদ্বয় মরহুম মাওলানা মুহিউদ্দিন খানের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারবর্গ, নিকটজন, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।

চাউপের শোক : মাসিক মদীনা সম্পাদক মাওলানা মুহিউদ্দিন খানের মৃত্যুতে ব্রাহ্মণ বাড়িয়া ঐতিহাসিক দ্বিনী সংগঠন চাতলপাড় উলামা পরিষদ চাউপের উদেষ্টা মাওলানা ইউসুফ আল-আজাদ, মাওলানা মেরাজুল হক, সংগঠনের সভাপতি মাওলানা কামরুজ্জামান, সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল্লাহ আল-মামুন সোবহানী গভীর শোক প্রকাশ ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন। গতকাল এক বিবৃতিতে চাউপ নেতৃবৃন্দ বলেন, মাওলানা মুহিউদ্দিন খান বিশ্ববরেণ্য আলেমে দ্বী, ধর্ম তত্ত্ববিদ, আন্তর্জাতকি সংগঠক ছিলেন। তার মৃত্যুতে মসলিম উম্মাহ একজন অভিভাবককে হারালো। মরহুম মাওলানা মুহিউদ্দিন খান জাতীয় দুর্যোগকালে জাতির দিক দিশারী হিসেবে কাজ করেছেন। মরহুমের অন্যান্য অবদানের জন্য জাতি চিরদিন স্মরণে রাখবে। আমরা তার আত্মার মাগফিরাত কামনা করছি। আল্লাহ তায়ালা তাকে জান্নাতের উচ্চ মোকাম দান করুন।

গফরগাঁও ফোরামের শোক : উপমহাদেশের খ্যাতিমান আলেমে দ্বীন মদিনা পাবলিকেশন্স ও মাসিক মদিনা পত্রিকার সম্পাদক মাওলানা মুহিউদ্দিন খানের মৃত্যুতে ঢাকাস্থ গফরগাঁও ফোরামের সভাপতি এডভোকেট আশরাফুজ্জামান ও সহ-সভাপতি ইব্রাহীম ম-ল, সাধারণ সম্পাদক একরামুল্লাহ এক বিবৃতিতে শোক প্রকাশ করে বলেন, মাওলানা মুহিউদ্দিন খানের মৃত্যুতে দেশের যে ক্ষতি হয়েছে তা পূরণ হওয়ার নয়। দেশ একজন মর্দে মুজাহিদ হারালো, সারা জীবন তিনি ইসলাম প্রতিষ্ঠা ও মানব কল্যাণে নিয়োজিত ছিলেন, মহান আল্লাহ যেন তাকে জান্নাতের সর্বোচ্চ মর্যাদায় আসীন করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারকে ধৈর্যধারণের তৌফিক দেন।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now