শীর্ষ শিরোনাম
Home » মাওলানা মুহিউদ্দীন খান প্রসঙ্গ » ফখরে মিল্লাত মুহিউদ্দীন খানের ইন্তেকালে আরো যারা শোক প্রকাশ করলেন

ফখরে মিল্লাত মুহিউদ্দীন খানের ইন্তেকালে আরো যারা শোক প্রকাশ করলেন

sfaggসিলেট রিপোর্ট: ফখরে মিল্লাত মুহিউদ্দীন খানের ইন্তেকালে আরো যারা শোক প্রকাশ করলেন,তাদের মধ্যে রয়েছেন-

আঞ্জুমান:
বরেণ্য আলেম ফখরে মিল্লাত মাওলানা মুহিউদ্দীন খানের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে আঞ্জুমানে তা’লীমুল কুরআন বাংলাদেশের সভাপতি মাওলানা শাহ নজরুল ইসলাম, সহসভাপতি মাওলানা আবুল বাশার, সাধারণ সম্পাদক মাওলানা ইমদাদুল হক, সহসম্পাদক, মাওলানা ইনাম বিন সিদ্দিক, সাংগঠনিক সম্পাদক মাওলানা নূরুল মুত্তাক্বীন জুনাইদ, দফতর সম্পাদক মাওলানা হারুনুর রশীদ, প্রশিক্ষণ সম্পাদক মাওলানা আব্দুর রহীম, অফিস সহকারী মাওলানা মুজাহিদুল ইসলাম, মাওলানা ইবাদ বিন সিদ্দিক, মাওলানা শামছুল হক, মাওলানা ফয়জুল্লাহ প্রমুখ।
শোকবাণীতে আঞ্জুমান সভাপতি মাওলানা শাহ নজরুল ইসলাম বলেন, মাওলানা মুহিউদ্দীন খান ছিলেন উপমহাদশেরে বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ, র্শীষ স্থানীয় আলেম। দেশের বাইরেও রয়েছে তাঁর আলেম হিসেবে খ্যাতি। মাওলানা মুহিউদ্দীন খান বাংলায় সীরাত সাহিত্যের জনক, ইসলামি রেনেসাঁর অগ্রদূত, তাফসিরে মাআরিফুল কুরআনসহ অসংখ্য গ্রন্থের সফল অনুবাদক। ।
আঞ্জুমান সাধারণ সম্পাদক মাওলানা ইমদাদুল হক বলেন, ইসলামি আদর্শ প্রচার ও প্রসারে মাওলানা মুহিউদ্দীন খানের ভূমিকা ছিলো অনন্য। তিনি সকলের শ্রদ্ধার পাত্র ছিলেন। তার সম্পাদিত মাসিক ‘মদীনা’ পত্রিকাটি ব্যাপক পাঠক প্রিয়তা অর্জন করেছিলো। বাংলাদেশের ঘরে ঘরে পত্রিকাটি পৌঁছেছে। আল্লাহর কাছে তাঁর মাগরিফরাত কামনা করছি। আল্লাহ যেনো তাঁকে জান্নাতুল ফেরদাউস দান করেন।

আলোকিত সমাজ কল্যাণ সংস্হা:
আলোকিত সমাজ কল্যাণ সংস্হার প্রতিষ্ঠাতা সভাপতি ও গ্রীণ সৈয়দপুরের সমন্বয় কারি, তরুণ সংগঠক  মানবাধিকারকর্মী সৈয়দ হাফিজ উদ্দীন এক শোকআতায় তিনি বলেন, মাওলানা মহিউদ্দীন খান বাংলাদেশের একজন শীর্ষ স্থানীয় আলেম ও ইসলামী চিন্তাবিদ ছিলেন। আলেম হিসাবে দেশে-বিদেশে তার খ্যাতি ছিল। বাংলাদেশে ইসলামী আদর্শের প্রচার ও প্রসারে তার অনন্য ভূমিকা দেশের তৌহিদী জনতা চিরদিন স্মরণ রাখবে। তিনি সবধরনের আলেম-ওলামাদের কাছে শ্রদ্ধার পাত্র ছিলেন। এদেশের আলেম-ওলামা এবং ইসলামী দলগুলোর মধ্যে ঐক্যের প্রতীক ছিলেন।

দিরাই :

দিরাই মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় ক্বিরাআত প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মাওলানা খালেদ আহমদ জায়ীম,  চন্ডিপুর মাদ্রাসার সাবেক মুহতামিম মাওলানা নুর উদ্দিন, দিরাই মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি হুমায়ুন কবির তালুকদার, দিরাই প্রেসক্লাব সভাপতি সামছুল ইসলাম সরদার, হাজী মাহমদ আলী দাখিল মাদরাসার শিক্ষক ডা. মাওলানা আব্দুল মুক্তাদির সরদার, দক্ষিন সুনামগন্জ উপজেলা জমিয়তের সম্পাদক মাওলানা আবদুল্লাহ, দিরাই উপজেলা জমিয়তের সাংগঠনিক সম্পাদক মাওলানা মুখতার হোসেন চৌধুরী, দিরাই প্রেসক্লাব যুগ্ম সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম সর্দার।

প্রফেসর ড এমাজউদ্দীন আহমেদ:

বরেন্য আলেম মাসিক মদীনা সম্পাদক মাওলানা মুহিউদ্দীন খানের মৃত্যুতে, গভীর শোক প্রকাশ করেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি, প্রফেসর ড এমাজউদ্দীন আহমেদ,
বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন- বিএফইউজে- এবং ঢাকা সাংবাদিক ইউনিয়ন- ডিইউজে পক্ষ থেকে শোক প্রকাশ করেছেন উভয় সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক – বিএফইউজের সভাপতি শওকত মাহমুদ ও সম্পাদক সম্পাদক এম আব্দুল্লাহ- এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কবি আবদুল হাই শিকদার ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান।

বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্য
বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার সহ-সাধারন সম্পাদক মুফতী ছালেহ আহমদ এক শোক বার্তায় বলেছেন,খান সাহেবের ইন্তেকালে বিশ্ব মুসলিম উম্মাহ এক জন অভিভাবক কে হারিয়েছে।যা সহজে পূর্ণ হওয়ার নয়।বাংলা মা’রিফুল কোরআনের লিখার মাধ্যমে বাংলা ভাষার মানুষদের যে অবদান রেখে গেছেন তা চির  অম্লান থাকবে। বাংলা সাহিত্যে তার অবদান আমাদের পথ চলার প্রেরণা।খান সাহেব আমৃত্যু দ্বীন ইসলাম ও মুসলিম উম্মাহ এর জন্য করে গেছেন।
ছাত্র মজলিস:
বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিসের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ হারুনুর রশীদ ও সেক্রেটারী জেনারেল মুহাম্মদ আব্দুর রহীম সাঈদ। নেতৃবৃন্দ এক শোকবাণীতে বলেন মাওলানা মুহিউদ্দিন খানের ইন্তেকালে  জাতি একজন সত্যিকারের রাহবারকে হারালো। এবং ইসলামী অঙ্গনে যে শূন্যতা সৃষ্টি হয়েছে তা পুরণ হবার নয়। নেতৃবৃন্দ তাঁর রুহের মাগফিরাত ও জান্নাতের সুউ”চ মর্যাদা কামনা করেন। এবং তার শোক সন্তপ্ত পরিবার পরিজনের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

উল্লেখ্য, মাওলানা মুহিউদ্দীন খান ১৯ রমজান, ২৫ জুন ২০১৬ শনিবার সন্ধ্যা ৬.১০ মিনিটে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮০ বছর।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now