শীর্ষ শিরোনাম
Home » প্রবাস » সন্ত্রাস নির্মূলে খতীবরা ভূমিকা রাখছে

সন্ত্রাস নির্মূলে খতীবরা ভূমিকা রাখছে

00110
যুক্তরাজ্য প্রতিনিধি: ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক জুমার নামাযের খুতবা নির্দিষ্ট করে দেয়া এবং ধর্মীয় বিষয়ে অবৈধ হস্তক্ষেপ অবহিত করে এর প্রতিবাদ জানিয়েছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহসভাপতি মাওলানা জুনায়েদ আল হাবীব।

রবিবার মোজাহীরুল উলুম মাদরাসা মাইলেন্ড, লন্ডনের উদ্যোগে আয়োজিত হাফেজ ছাত্রদের সনদ প্রদান ও দস্তারবন্দি সম্মেলনে তিনি এ কথা বলেন।

জুনায়েদ আল হাবীব বলেন, প্রতিটি মসজিদের খতীবগণের প্রতি আদর্শ ও শান্তিপূর্ণ মানুষ, সমাজ ও দেশ গঠনমূলক পবিত্র কুরআনের আয়াত ও হাদীসের উদ্ধৃতি দিয়ে ইসলামের শুরু থেকে চলে আসা নিয়মে খুতবা দিয়ে আসছেন। দেশ ও সমাজ থেকে সন্ত্রাস ও সকলপ্রকার অন্যায়-অবিচার নির্মুলে মসজিদের ইমাম-খতীবগণ পূর্বে ভুমিকা রেখেছে, বর্তমানে ও ভবিষ্যতেও ভূমিকা রাখবে।

তিনি বলেন, পবিত্র জুমার খুতবা ওয়াজিব ইবাদত। মসজিদের খতীবগণ নামাযের আগে আরবী ভাষায় পবিত্র কুরআনের আয়াত, রাসূল সা.-এর হাদীস সন্নিবেশিত খুতবা দিয়ে আসছেন ইসলামের শুরু থেকেই।

খুতবার পূর্বে কোন কোন মসজিদে কুরআন-হাদীসের আলোকে খতীব সাহেবগণ অত্যন্ত বিনয়ের সাথে মুসল্লীগণের উদ্দেশ্যে পারিবারিক ও সামাজিক জীবনে শৃঙ্খলা মতে চলা, যেকোন অপরাধমূলক কাজ থেকে বিরত থাকা এবং নামায-রোযাসহ ইসলামের বিধি-বিধান সঠিকভাবে পালনের নিয়মত-কানুন নিয়ে শিক্ষামূলক বয়ান রাখেন। খতীব সাহেবগণ খুতবা পূর্ববর্তী বয়ান প্রকাশ্যেই দিয়ে থাকেন, যা সকল মুসল্লী শুনে থাকেন। আর মুসল্লীদের মধ্যে সরকারী-বেসরকারী নানা পদের কর্মকর্তা-কর্মচারীসহ সকল দলমতের মানুষ থাকেন, মসজিদ কমিটির লোক থাকেন। সুতরাং খতীব সাহেবদের কোন বিভ্রান্তিমূলক বয়ান পেশের সুযোগ নেই।

জুনায়েদ আল হাবীব

এ সময় তিনি হেফাজতে ইসলাম বাংলাদেশ আগামী ২৯ জুলাই শুক্রবার ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে সন্ত্রাসবিরোধী বিক্ষোভ মিছিল কর্মসূচীর ঘোষণা দিয়েছেন তা সফল করার আহ্বান জানান। সম্মেলনে উপস্থিত ছিলেন মুফতী আবদুল হান্নান, মাওলানা আছগর হুছাইন, অধ্যাপক মাওলানা আবদুল কাদের সালেহ, মাওলানা নজির আহমদ, মাওলানা এমদাদুল হক মাদানী প্রমুখ।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now