শীর্ষ শিরোনাম
Home » বিজ্ঞান-প্রযুক্তি » অনলাইনে আপনার নাম উল্লেখ হলেই জানাবে গুগল

অনলাইনে আপনার নাম উল্লেখ হলেই জানাবে গুগল

অনলাইন ডেস্ক : যারা অনলাইনে কাজকর্ম বেশি করেন, তাদের জন্য সুখবর। অনলাইনে আপনার নামের উল্লেখ হলেই এবার থেকে গুগল তা জানিয়ে দেবে। ক’বার আপনার নামে সার্চ করা হল বা আপনার নামের উল্লেখ করা হল, তা জানতে পারবেন অনায়াসেই।
গুগল সার্চ-এ ‘স্টে ইন দ্য লুপ’ ফিচারটি এনে দিচ্ছে এই সুবিধা। যে ইমেল আইডি আপনি রেজিস্টার করবেন, সেখানে পাঠিয়ে দেওয়া হবে অ্যালার্ট মেল।
কী করতে হবে? প্রথমে গুগল-এ গিয়ে অ্যাকাউন্টে লগ-ইন করতে হবে। কাজটা সহজ। জিমেল লগ-ইন করুন। তার পরে গুগল সার্চ ওপেন করলেই আপনার অ্যাকাউন্টে লগ-ইন হয়ে যাবে। এবারে আপনি দেখতে পাবেন দু’টি শর্টকাট— ‘মাই অ্যাকাউন্ট’ এবং ‘অ্যাকাউন্ট সেটিংস’। যেহেতু আপনার ওয়েব এবং অ্যাপ কার্যকলাপ স্টোর করার আগে গুগল আপনার অনুমতি নেয়, সেহেতু এই দু’টি শর্টকাট আপনাকে দেওয়া হয়ে থাকে।
অ্যাক্টিভিটি কন্ট্রোলস পেজে ভেসে উঠবে একটি বার্তা— ‘সেভ ইয়োর সার্চ অ্যাক্টিভিটি অন অ্যাপ অ্যান্ড ইন ব্রাউজার টু মেক সার্চ ফাস্টার অ্যান্ড গেট কাস্টমাইজড এক্সপেরিয়েন্সেস ইন সার্চ, ম্যাপ, নাও অ্যান্ড আদার গুগল প্রোডাক্টস।’
এই ধাপটি পেরুলে পেজের একেবারে তলার দিকে ভেসে উঠবে একটি উইজেট, ‘স্টে ইন দ্য লুপ’। এটি দেখা যাবে আপনার নামের সার্চ রেজাল্ট প্রথম পেজে নীচের ডান দিকে।
‘স্টে ইন দ্য লুপ’-এ ক্লিক করলেই গুগল আপনাকে নিয়ে যাবে একটি গুগল অ্যালার্ট ফর্মে, যেখানে আপনার নাম কোটেশন মার্ক-এর ভিতরে থাকবে। এর পরে ‘ক্রিয়েট অ্যালার্ট’ ক্লিক করলেই কাজ হয়ে যাবে।
আপনি যদি গুচ্ছ গুচ্ছ ইমেল পেতে না চান, তার ব্যবস্থাও রয়েছে। সেটিংস পাল্টে নিলেই গুচ্ছ ইমেল আসা বন্ধ। মনে রাখা প্রয়োজন, এভাবে আপনি শুধু নিজের নামই নয়, অনেক কিছু সম্পর্কেই অ্যালার্ট পাবেন। ধরা যাক, আপনি মোবাইল পছন্দ করেন। এবার নিজের নামের জায়গায় ‘স্মার্টফোন’ লিখে দিন। তাহলে স্মার্টফোন সংক্রান্ত গুগল-এ যা কর্মকাণ্ড হবে, সব তথ্য চলে আসবে আপনার কাছে।
Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now