শীর্ষ শিরোনাম
Home » শীর্ষ সংবাদ » শাবিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি উন্মোচন সম্পন্ন

শাবিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি উন্মোচন সম্পন্ন

68035সিলেট রিপোর্ট: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি উন্মোচন করা হয়েছে। শনিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় উপাচার্য ভবনের পাশে প্রতিকৃতির উন্মোচন করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সভাপতি অধ্যাপক আব্দুল মান্নান ও শাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আমিনুল হক ভূইয়া।উদবোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেনের সঞ্চালনায় ও উপাচার্য অধ্যাপক ড. মো. আমিনুল হক ভূইয়ার সভাপতিত্বে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সভাপতি অধ্যাপক আব্দুল মান্নান।

এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, ২য় ছাত্র হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. হাসান জাকির প্রমুখ। সংক্ষিপ্ত আলোচনা শেষে উপাচার্য ও মঞ্জুরি কমিশনের সভাপতিসহ উপস্থিত অন্যান্যরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন।

শাবিপ্রবির প্রশাসনিক সূত্রে জানা গেছে, জাতির পিতাকে স্মরণীয় করে রাখতে এই মুর‌্যাল নির্মাণের উদ্যোগ নেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভুইয়া। গত ৫ জুন বিশ্ববিদ্যালয়ের অর্থ কমিটির ১৩৮তম সভায় মুর‌্যাল নির্মাণের জন্য অর্থ বরাদ্দের বিষয়টি পাস হয়। এরপর ২৩ জুন বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের জরুরি সভায় মুর‌্যাল নির্মাণের অনুমোদন দেয়া হয়।
চলতি বছরের জুলাই মাসে শুরু হয়ে মুর‌্যাল নির্মাণের কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
বঙ্গবন্ধুর মুর‌্যালটির নকশা করেছেন মৌলভীবাজারের স্থাপত্য শিল্পী শেখ নাঈম উদ্দিন টিপু। তিনি জানান, মুর‌্যালটি স্থাপিত হচ্ছে প্রশাসনিক ভবনের মধ্যবর্তী স্থানে। এটি বানানো হয়েছে সিরামিক টাইলস দিয়ে। এর উচ্চতা ৬ ফুট বাই ১০ ফুট আর মূল চত্বর ৪৭ ফুট বাই ২৫ ফুট।
শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভুইয়া জানান, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের একটি মুর‌্যাল স্থাপনের স্বপ্ন ছিলো আমার। এখন সেই স্বপ্ন বাস্তবায়ন হতে যাচ্ছে। এই মুর‌্যাল স্থাপনের ফলে ক্যাম্পাসের শিক্ষক-শিক্ষার্থীরাও বঙ্গবন্ধুকে স্মরণ ও শ্রদ্ধা জানাতে পারবেন।
উন্নতমানের সিরামিক টাইলস ব্যবহার করে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ফুটিয়ে তোলা হয়েছে মুর‌্যালে। নান্দনিক সৌন্দর্যমন্ডিত এই মুর‌্যাল পরবর্তী প্রজন্মের কাছে বঙ্গবন্ধুকে স্মরণীয় করে রাখবে বলে আশা করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now