শীর্ষ শিরোনাম
Home » প্রবাস » মক্কায় হাজিদের দিকনির্দেশনা দেবে মোবাইল অ্যাপস

মক্কায় হাজিদের দিকনির্দেশনা দেবে মোবাইল অ্যাপস

27934
ডেস্ক রিপোর্ট: সৌদি আরবের মক্কায় হজের সময় তাঁবু ও বাসস্থানের জায়গা খুঁজে পেতে বিভিন্ন ধরনের সমস্যার মুখোমুখি হন হাজিরা। পবিত্র মিনা ও আরাফাত ময়দানেও একই ধরনের সমস্যায় পড়েন তাঁরা।

এ বছর এমন সমস্যা থেকে হাজিদের মুক্তি দিতে একটি স্বেচ্ছাসেবক দল বিশেষ একটি মোবাইল অ্যাপস ‘মিনা লোকেটর’ তৈরি করেছে। ঈদুল আজহার সপ্তম দিনে চালু হবে এই অ্যাপস।

মক্কা ও মিনায় তাঁবুর অবস্থান জানাবে এই অ্যাপস। মিনায় অবস্থানকারী হাজিদের অবস্থান খুঁজে বের করতে এই অ্যাপস সহায়তা করবে। হাজিরা এই অ্যাপসের মাধ্যমে তাঁদের অবস্থান এবং তাঁবু খুঁজে বের করতে পারবেন সহজেই।

সৌদি কর্তৃপক্ষ জানায়, হাজিদের অধিকাংশই বয়স্ক এবং দুর্বল। অনেকেই তাঁদের দলের অবস্থান খুঁজে পান না এবং তাঁবু খুঁজতেই কয়েক ঘণ্টা সময়নষ্ট হয়। এ ছাড়া ভাষাগত কারণে তাঁদের মধ্যে যোগাযোগও করা সম্ভব হয় না। এমনকি গন্তব্য অথবা ক্যাম্পে পৌঁছানোও অনেক সময় কঠিন হয়ে পড়ে। পিএইচভিজির তৈরি ‘মিনা লোকেটর’ নামের ওই অ্যাপসের সহায়তায় এ ধরনের সমস্যা থেকে হাজিরা নিজেদের অবস্থানে যেতে পারবেন ঝামেলা ছাড়াই।

এই মোবাইল অ্যাপসে তাঁবুতে পৌঁছানোর জন্য রেলস্টেশন, মসজিদ ও হাসপাতালের রাস্তা ও নির্দেশনা দেওয়া আছে। অ্যানড্রয়েড স্মার্টফোনের মাধ্যমে হাজিরা এটি ব্যবহার করতে পারবেন।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now