শীর্ষ শিরোনাম
Home » সংগঠন » আল মা‘হাদুল মাদানীয়াতুল ইসলামিয়ার উদ্দোগে মাওলানা মুহিউদ্দীন খান স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত

আল মা‘হাদুল মাদানীয়াতুল ইসলামিয়ার উদ্দোগে মাওলানা মুহিউদ্দীন খান স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত

dakadir-sylhetreportসিলেট রিপোর্ট: আল মা‘হাদুল মাদানীয়াতুল ইসলামিয়া, ঢাকা এর উদ্যোগে ঢাকা বিজয় নগরে প্রো অ্যাক্টিভ হলে গত শনিবার  (২০.৮.১৬) মাসিক মদীনা সম্পাদক মাওলানা মুহিউদ্দীন খান স্মরণে এক্আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বিশিষ্ট আলেমে দ্বীন মাওলানা শেখ মুজিবুর রহমান ।
বিশিষ্ট কবি খালেদ সানোয়ার ও সাংবাদিক রুহুল আমীন নগরীর যৌথ  পরিচালনায় অনুষ্ঠিত  স্মরণসভা ও দোয়া মাহফিলে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিস্ট ইসলামী চিন্তাবিদ লেখক ড. আহমদ আব্দুল কাদের,  সাপ্তাহিক মুসলিম জাহান সম্পাদক মোস্তফা মঈনুদ্দীন খান, জামিয়া হোসাইনিয়া আরজাবাদ মাদরাসার নায়েবে মুহতামীম বিশিষ্ট লেখক মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া , জামেয়া আরাবিয়া নতুনবাগ খিলগাঁও মাদরাসার স্বনামধন্য মুহতামীম মাওলানা মুহিউদ্দীন একরাম, মদীনা পাবলিকেশন্সের আলহাজ্ব মোরতজা বশির উদ্দিন খান, মাসিক আদর্শ নারীর সম্পাদক মুফতী আবুল হাসান শামসাবাদী, মাসিক মদীনার বর্তমান সম্পাদক ্অলহাজ্ব আহমদ বদরুদ্দীন খান,  জামেয়া আরাবিয়া নতুনবাগ খিলগাঁও মাদরাসার মুহাদ্দেস মুফতি রেজাউল করীম, জাতীয় তাফসীর ফাউন্ডেশনের মহাসচিব মাওলানা আবু দাউদ মোহাম্মদ জাকারিয়া , মাসিক মদীনার পয়গামের সম্পাদক শহিদুল ইসলাম কবির, আল্লার দরগাহ কুষ্টিয়ার শাইখুল হাদিস মুফতী জহির ইবনে মুসলিম, দৈনিক প্রথম আলো ইংলিশ ভার্সনের সাব এডিটর আবু ইসমাইল মোহাম্মদ দানিয়েল, মরহুম খান সাহেবের ভাগ্না সৈয়দ সলিমুর রহমান,দৈনিক প্রথম আলোর ধর্ম উপদেষ্টা মুফতী শায়খ উসমান গনী, জমিয়তে উলামায়ে ইসলামের  কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা জয়নুল আবেদীন,বিশিস্ট সাংবাদিক হাসানুল কাদির, সবার খবর সম্পাদক মওলানা আবদুল গফ্ফার,ছাত্র জমিয়তের সাবেক কেন্দ্রীয় সভাপতি মাওলানা ইমরানুল বারী, ছাত্র জমিয়তের সেক্রেটারী জেনারেল ওমর ফারুক যুব জমিয়ত ঢাকা মহানগরী সেক্রেটারী তোফায়েল গাজালী, হাফিজ আহমদুল হক,হাফেজ আহমদ ইয়াসিন ইয়াহইয়া, সালমান মোস্তফা খান প্রমুখ।
বক্তারা  বলেন আজ মাওলানা মুহিউদ্দীন খান আমাদের মাঝে নেই  তার রেখে যাওয়া চিন্তা স্বপ্ন সবই আমাদেরকে অনুপ্রাণিত করে। তার অজস্র লিখনীর লাইনে তিনি দেশ জাতি উম্মাহর বিভিন্ন মত পথ ও পরামর্শ তুলে ধরেছেন বাংলাদেশের ইসলাম পিপাসু জনতার উদ্দেশ্যে । সিপাহী বিদ্রোহের যে অমানিশা এই উপমহাদেশের মানুষের জীবনে নেমে এসেছিলো তার থেকে মুক্তির জন্য ওলামায়ে কেরামের অবদানকে কেউ অস্বীকার করতে পারে না । মুসলিম সাহিত্য সংস্কৃতির বিকাশে প্রাতিষ্ঠানিক অমানিশা ছিলো । মাওলানা মুহিউদ্দীন খান তার নিরলস প্রচেষ্টায় নিজেই একটি গবেষণা প্রতিষ্ঠান হয়ে ওঠেছিলেন। তাকে কেন্দ্র করে ইসলামী সাহিত্য সংস্কৃতির যে ইতিবাচক প্রসার ঘটেছে তা বাংগালীর মুসলিম ভাষাকে বহু ভাষাভাষি মুসলিম বিশ্বে আদান প্রদান ঘটেছে । তাই সাংস্কৃতিক আদান প্রদানের ক্ষেত্রে মুহিউদীন খান ছিলেন সেতু বন্ধন। অনুষ্ঠানে তাকে নিবেদিত করে লেখা স্মারক গ্রন্থ ‘সিরাজে মদীনা ’ এর মোড়ক উম্মোচন করা হয়। যেখানে দেশের বিভিন্ন শ্রেণীপেশার মানুষ তার বিভিন্ন সময়ে জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন। মওলানা মুহিউদ্দীন খানকে নিয়ে বিভিন্ন লেখকের লেখা সংকলন ‘ সিরাজে মদীনা’ এর মোড়ক উম্মোচন অনুষ্ঠান করা হয়।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now