শীর্ষ শিরোনাম
Home » প্রবাস » ম্যানচেস্টার শাহজালাল মসজিদে দারুল কিরাতের পুরস্কার বিতরণ সম্পন্ন

ম্যানচেস্টার শাহজালাল মসজিদে দারুল কিরাতের পুরস্কার বিতরণ সম্পন্ন

sha11সিলেট রিপোর্ট,যুক্তরাজ্য থেকে বিশেষ প্রতিনিধি:  ইংল্যান্ডের ম্যানচেস্টার শাহজালাল মসজিদ এবং ইসলামিক সেন্টার এর ব্যবস্থাপনায় দারুল কিরাত কোর্সের সমাপনী উপলক্ষে গত ২৬শে আগস্ট শুক্রবার শাহজালাল মসজিদের কনফারেন্স হলে পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।  মসজিদ কমিটির চেয়ারম্যান আলহাজ্ব ছুরাবুর রহমানের সভাপতিত্বে ও মসজিদের ইমাম মাওলানা খায়রুল হুদা খানের উপস্থাপনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবীন কমিউনিটি ব্যক্তিত্ব, সিনিয়র ম্যাজিস্ট্রেট আলহাজ কবির আহমদ এমবিই। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্রেটার ম্যানচেস্টার বাংলাদেশ এসোসিয়েশনের সাবেক চেয়ারম্যান ময়নুল আমিন বুলবুল, শাহজালাল মসজিদের সাবেক চেয়ারম্যানদের মধ্যে উপস্থিত ছিলেন আলহাজ¦ গোলাম মোস্তফা চৌধুরী এমবিই, নুরুল ইসলাম চৌধুরী, আলাউদ্দিন আহমদ, মান্নান খান, আশিক মিয়া সিজিল, স্থানীয় কাউন্সিলর আহমদ আলী জেপি, ইউ ডোনেট ফাউন্ডেশনের চেয়ারম্যান হাসান মতিন শিপার, শাহজালাল মসজিদের ট্রাস্টি আলহাজ রইছ আলী, ভাইস চেয়ারম্যান আলহাজ সুরুক মিয়া, সেক্রেটারী মালিক সওদাগর, জয়েন্ট সেক্রেটারী সওগাতুল ইমাম চৌধুরী, ট্রেজারার আলহাজ আবু তাহের, জিএমবিএর ভাইস চেয়ারম্যান সায়েকুল ইসলাম, সেক্রেটারি ডি এন কুরেশী, ম্যানেজার মুক্তিযোদ্ধা ডা. নজরুল ইসলাম প্রমুখ।
বক্তাগন বলেন, আমাদের মহানবী (সা.) বলেছেন, ‘জ্ঞান অর্জন করা প্রত্যেক মুসলমান নর-নারীর উপর ফরজ।’ তিনি আরও ইরশাদ করেছেন, ‘তোমাদের মধ্যে সর্বশেষ্ঠ হচ্ছে সে, যে নিজে কুরআন শিক্ষা করে এবং অন্যকে শিক্ষা দেয়।’ মহানবী (সা.) এর এই হাদীসের মর্মার্থকে কাজে লাগিয়ে কুরআন শিক্ষা প্রদানের ক্ষেত্রে দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট বিশ^ব্যাপী যে খিদমত আনজাম দিয়ে যাচ্ছে তা অত্যন্ত বিরল। বক্তাগণ দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্টোর অনুমোদনে শাহজালাল মসজিদ ম্যানচেস্টার প্রতি বছর দারুল কিরাত কোর্সের আয়োজনকে সাধুবাদ জানান এবং এর সাথে সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানান।
কারী সাইফ আহমদের কুরআন তিলাওত এবং কারী মুহিব্বুল হাসান তালহার স্বাগত বক্তব্যের মাধ্যমে সূচিত অনুষ্ঠানে কমিউনিটি নেতৃবৃন্দ, দারুল কিরাতের শিক্ষকবৃন্দ, অভিভাবকবৃন্দসহ বিপুল সংখ্যক মুসল্লী অংশ গ্রহণ করেন। অনুষ্ঠানে সফলকাম শিক্ষার্থীদের হাতে সার্টিফিকেট, মেডেল এবং ট্রফি তুলে দেন অতিথিবৃন্দ। পরিশেষে মরহুম উম্মতে মুহাম্মদীর মাগফিরাত কামনা ও বাংলাদেশসহ সমগ্র মুসলিম উম্মাহর শান্তি ও কল্যাণ কামনা করে বিশেষ মুনাজাত করা হয়।

উল্লেখ্য যে,
গত ২০০৭ ইংরেজী থেকে প্রতি বছর সামার হলিডের সময় বিশেষ কুরআন প্রশিক্ষণ (দারুল কিরাত) কোর্স এর ব্যবস্থা করা হয়। শামসুল উলামা হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (রহ.) প্রতিষ্ঠিত দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট বাংলাদেশ এর অনুমোদন ও সিলেবাস অনুসরণে জামাআতে আউয়াল (প্রথম শ্রেণী) থেকে জামাআতে ছাদিছ (৬ষ্ট শ্রেণী) পর্যন্ত শিক্ষা প্রদান করা হয়। এই সিলেবাস অনুযায়ী ফাইনাল ক্লাস হচ্ছে জামাআতে ছাদিছ (৬ষ্ঠ শ্রেণী)। ৬ সেমিস্টারের এই বিশেষ কিরাত কোর্স সমাপনীর মাধ্যমে একজন শিক্ষার্থী কিরাতের উপর সর্বোচ্চ ‘ক্বারী’ সনদ লাভ করতে পারবে।
শাহজালাল মসজিদে এ বছর দারুল কিরাত কোর্সে প্রায় একশত শিক্ষার্থী অংশগ্রহণ করেছে, যাদেরকে বিশুদ্ধ কুরআন তিলাওয়াত শিক্ষা প্রদান ও যথাযথ তত্বাবধানের জন্য এগারো জন অভিজ্ঞ শিক্ষক তাঁদের শ্রম, মেধা ও সময় ব্যয় করেছেন। তাঁরা হলেন মসজিদের ইমাম ও খতীব জনাব মাওলানা খায়রুল হুদা খান, প্রধান কারী জনাব মাওলানা ফখরুল হাসান (রুতবাহ), জনাব মাওলানা আব্দুল কুদ্দুস, জনাব হাফিজ জামাল হোসাইন, জনাব মাওলানা মাহবুবুল ইসলাম লিয়াকত, কারী হুমায়ূন কবীর, কারী হাফিজুর রহমান, কারী মুহিব্বুল ইসলাম তালহা, কারী নাহিদ আহমদ, কারী সাইফ আহমদ এবং কারীয়া আরিফা খান। ক্বারী সাহেবদের প্রত্যেকেই কুরআন তিলাওয়াতের উপর সর্বোচ্চ সনদ ও ইজাযত লাভ করেছেন, যে সনদের সিলসিলার ধারাবাহিকতা হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (রহ.) এর মাধ্যমে অবিচ্ছিন্নভাবে রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পর্যন্ত গিয়ে পৌঁছেছে।sha2 sha3

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now