শীর্ষ শিরোনাম
Home » নেত্রকোনা » ঢাকা-মোহনগঞ্জ রেলপথে হাওরের আসছে “মোহনগঞ্জ এক্সপ্রেস”

ঢাকা-মোহনগঞ্জ রেলপথে হাওরের আসছে “মোহনগঞ্জ এক্সপ্রেস”

photo-1472210075নুরুল আলম সিদ্দিক,সিলেট রিপোর্ট-ঢাকা থেকে: : মোহনগঞ্জ-ঢাকা রেলপথে আগামী ৮ সেপ্টেম্বর নতুন একটি আন্তঃনগর ট্রেন  “মোহনগঞ্জ এক্সপ্রেস” চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ রুটে অতিরিক্ত যাত্রী ও হাওরাঞ্চলের মাছসহ উৎপাদিত পণ্য সরাসরি রাজধানীতে পৌঁছে দিতেই এই আন্তঃনগর ট্রেন চালু করছে বাংলাদেশ রেলওয়ে। দুই বছর আগে এ রেলপথে প্রথম আন্তনগর ট্রেন ‘হাওর এক্সপ্রেস’ যুক্ত করা হয়েছিল।
আর এর মধ্যদিয়ে পূরণ হতে যাচ্ছে নেত্রকোনাবাসীর দীর্ঘদিনের স্বপ্ন।
জানা গেছে, গত বছরের নভেম্বরে নেত্রকোনার উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে অনুষ্ঠিত এক সভায় প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ সাজ্জাদুল হাসানের কাছে ঢাকা-মোহনগঞ্জ-ঢাকা রেলপথে আরেকটি নতুন ট্রেন সংযোজনের দাবি জানান নেত্রকোনাবাসী। ঢাকায় ফিরে তিনি বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক এবং রেলপথ মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের সঙ্গে  যোগাযোগ করে নতুন একটি ট্রেনের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।
পরে তার অনুরোধে রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন গত মে মাসে ঢাকা থেকে হাওর অঞ্চলের শেষ স্টেশন  মোহনগঞ্জ পর্যন্ত রেলযোগে পরিদর্শন করেন। পরিদর্শন শেষে এই রেলপথে একটি আন্তঃনগর এক্সপ্রেস ট্রেন সংযোজনের প্রয়োজনীয়তা অনুধাবন করে মহাপরিচালক বিষয়টিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নেন।
এরই ধারাবাহিকতায় রেলপথ মন্ত্রণালয় ঢাকা-মোহনগঞ্জ-ঢাকা রুটে নতুন একটি আন্তঃনগর ট্রেন পরিচালনার প্রস্তাব পেশ করেন। প্রধানমন্ত্রী রেলপথ মন্ত্রণালয়ের এ প্রস্তাব অনুমোদন করেছেন।
নেত্রকোনার কৃতি সন্তান ও প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ (অতিরিক্ত সচিব) সাজ্জাদুল হাসান  জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণের কোনো আবদারই অপূর্ণ রাখেন না। নেত্রকোনাবাসীর দাবির প্রেক্ষিতে তিনি ট্রেনটির ব্যবস্থ্য করেছেন।
বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক তাকে জানিয়েছেন, ৮ সেপ্টেম্বর দুপুর ১২.২০ মিনিটে আন্তঃনগর এই নতুন ট্রেনটি ঢাকা থেকে মোহনগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে যাবে। তবে তিনি ১২.২০ মিনিটের পরিবর্তে ২.২০ মিনিটে ট্রেনটি ছাড়ার আহ্বান জানিয়েছেন। তিনি আরও জানান, বেশ কয়েকটি নামের প্রস্তাব করা ছিল। এর মধ্যে “মোহনগঞ্জ এক্সপ্রেস” নামটি কর্তৃপক্ষ অনুমোদন দিয়েছেন। নেত্রকোনার জেলা প্রশাসক ড.মো. মুশফিকুর রহমান জানান, রেলপথ মন্ত্রণালয়ের প্রস্তাব অনুমোদন হয়েছে। ট্রেনটি চালু হলে হাওরাঞ্চলের উৎপাদিত মাছ, ধানসহ সকল পণ্য সহজেই রাজধানীতে পৌঁছাবে। আর এই অঞ্চলের মানুষেরও যোগাযোগের ক্ষেত্রে নিরাপদ ভ্রমণের মাইলফলক সৃষ্টি হবে।
এদিকে, “মোহনগঞ্জ এক্সপ্রেস”ট্রেন চালুর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ জনাব সাজ্জাদুল হাসানকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন মোহনগঞ্জ উন্নয়ন সংগ্রাম পরিষদের সদস্য সচিব সাংবাদিক মুহাম্মদ রুহুল আমীন নগরী। এক বিবৃতিতে জামিয়া মাদানীয়া নগর চারপাড়া মাদরাসার পরিচালক রুহুল আমীন নগরী বলেন, হাওরপাড়ের জনগনের দীর্ঘ দু:খ,দুদর্শা লাঘবে প্রধানমন্ত্রীর একান্ত সচিব ও আমাদের এলাকার কৃতি সন্তান সাজ্জাদুল হাসান আন্তরিক প্রচেষ্টা চালিযে যাচ্ছেন,এজন্য মোহনগঞ্জবাসী তার কাছে চির কৃতজ্ঞ।ral1

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now