শীর্ষ শিরোনাম
Home » আর্ন্তজাতিক » সমতার দাবীতে যুক্তরাষ্ট্রে নগ্নবক্ষা নারীর মিছিল !

সমতার দাবীতে যুক্তরাষ্ট্রে নগ্নবক্ষা নারীর মিছিল !

go-toples indexডেস্ক রিপোর্ট: পুরুষ খালি গায়ে রাস্তায় বের হতে পারলে , নারীরা কেনো পারবে না? এমন প্রশ্ন ছুড়ে দিয়ে নারী অধিকারে সমতা নগ্নবক্ষা নারীরা সমতার দাবিতে ‘ গো টপলেস’ প্ল্যাকার্ড হাতে নিউ ইয়র্কে মিছিল করেছিলেন গতবছরেও । সেসময় তাদের সাথে সংহতি প্রকাশ করে বক্ষবন্ধনী পড়ে রাস্তায় নামেন পুরুষরাও।
 
যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে নগ্নবক্ষা হওয়াটা মোটেও আইন বিরুদ্ধ নয়। সেসময় শত শত নারী নগ্নবক্ষা হয়ে ব্রডওয়ে, টাইমস স্কয়ারে সমবেত হয়েছিলেন সেখানকার মেয়র ও পুলিশ কমিশনারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে।
 
সেই ধারাবাহিকতায় নারী অধিকার ও সমতার দাবিতে যুক্তরাষ্ট্র জুড়ে আবারো নগ্নবক্ষা হচ্ছেন নারীরা । শরীরের উর্ধ্বাঙ্গে কিছুই না পরে সড়কে র্যালি করবেন, কিংবা সমুদ্র তীরে ঘুরে বেড়াবেন তারা।
 
এভাবেই গোটপলেস ডে পালন করার আনুষ্ঠানিক ঘোষণা হয়েছে।
 
প্রতিবছর নারী সমতা দিবসের কাছাকাছি রোববারটিতে এই গোটপলেস ডে পালন করা হয়। যুক্তরাষ্ট্রে নারীদের ভোটাধিকার আদায়ের এই দিনটি ছিলো গত ২৬ আগস্ট। সে হিসেবে নিকটবর্তী রোববার হিসেবে আগামীকাল  ২৮ আগস্টই হচ্ছে গো টপলেস ডে। যার আয়োজন  এরই মধ্যে শুরু হয়ে গেছে।
 
পরিকল্পনামাফিক যেসব ইভেন্ট রয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে নিউ হ্যাম্পশায়ার থেকে ক্যালিফোর্নিয়া পর্যন্ত সমুদ্র তীরে নগ্নবক্ষা হয়ে ঘোরাঘুরি। আর নিউইয়র্ক সিটি, লস এঞ্জেলসে বিশেষ র্যালি। যাতে নারীবক্ষের আদলে বেলুন ফুলিয়ে তা হাতে নিয়ে হাঁটবেন তারা। এছাড়াও বড় বড় নগরীতে দিনটি পালনের উদ্যোগ রয়েছে।
যুক্তি হচ্ছে পুরুষের মতো নারীরাও প্রকাশ্যে নগ্নবক্ষা হতে পারবেন।
 
যুক্তরাষ্ট্রের বিভিন্ন নগরী ও রাজ্য এরই মধ্যে নারীর এই অধিকার কতটুকু আইনসিদ্ধ তা যাচাই করে দেখতে শুরু করেছে।
Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now