শীর্ষ শিরোনাম
Home » শীর্ষ সংবাদ » দেশের প্রবীণ আলেম আল্লামা আব্দুল হাই পাহাড়পুরীর ইন্তেকাল

দেশের প্রবীণ আলেম আল্লামা আব্দুল হাই পাহাড়পুরীর ইন্তেকাল

কামরুল ইসলাম মাহি,সিলেট রিপোর্ট: দেশের প্রবীণ আলেমেদ্বীন শাইখুল হাদিস আল্লামা আব্দুল হাই পাহাড়পুরী আর নেই। তিনি আজ (২৯ আগস্ট ) বেলা আনুমানিক তিনটায় রাজধানীর খিদমাহ হাসপাতালে ইনতেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। দেশ-বিদেশে তার অসংখ্য ছাত্র রয়েছে। তার মৃত্যুতে আলেম-ওলামা ও কওমি মাদরাসাগুলোতে শোকের ছায়া নেমে এসেছে।
পাহাড়পুরী  মৃত্যুকালে তাঁর  বয়স হয়েছিলো প্রায় ৭০ বছর। স্ত্রী, তিন ছেলে, সাত মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। আজ বাদ এশা কামরাঙ্গী চর জামেয়া নূরিয়া মাদরাসায় জানাজা শেষে তাকে হাফেজ্জী হুজুরের কবরের পাশে দাফন করা হবে।

কুমিল্লার পাহাড়পুরে জন্ম নেওয়া মাওলানা আবদুল হাই হাফেজ্জী হুজুরের ঘনিষ্ঠ ছাত্র ছিলেন। পরে তিনি তার জামাতা হন। এছাড়া বোখারি শরিফের প্রথম অনুবাদক শায়খুল হাদিস আল্লামা আজিজুল হকেরও ঘনিষ্ঠ ছাত্র ছিলেন মাওলানা পাহাড়পুরী।

মাওলানা আবদুল হাই পাহাড়পুরীর শিক্ষাজীবনের সূচনা পাহাড়পুর এমদাদুল উলূম মাদরাসায়। প্রাথমিক শিক্ষা সমাপনী শেষে ১৯৬৭/৬৮ সালের দিকে লালবাগ মাদরাসায় এসে মিশকাত জামাতে ভর্তি হন। শায়খুল হাদিস আল্লামা আজিজুল হক রহ. কৃত বুখারির ব্যাখ্যা গ্রন্থের সম্পূর্ণ প্রুফ হজরত পাহাড়পুরী হুজুরই দেখেছেন। দাওরায়ে হাদিস শেষ করার পর জামিআ নূরিয়া আশরাফাবাদ কামরাঙ্গীর চড়ে শিক্ষকতার জীবন শুরু করেন। তারপর জামিআ মুহাম্মাদিয়া শিক্ষকতা করেছেন। ১৯৯৫ সালে জামিআ রাহমানিয়া আরাবিয়া মুহাম্মাদপুরে শিক্ষকতা আরম্ভ করেন। তারপর থেকে মৃত্যু পর্যন্ত তিনি জামিয়া লালমাটিয়ার শায়খুল হাদিস ছিলেন।
২০১৫ সালের রমাযানের ১০ তারিখ থেকেই তিনি অসুস্থ। অনেকগুলো সমস্যা নিয়ে পুরোপুরি শয্যাশায়ী ছিলেন। ব্রেন স্ট্রোক করার পর থেকে আর কথা বলতে পারতেন না।

শোক:
জমিয়তে উলামাযে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সভাপতি আল্লামা আব্দুল মোমিন, মহাসচিব আল্লামা নুর হোসাইন কাসেমী,যুগ্মমহাসচিব সাবেক এমপি এডভোকেট মাওলানা শাহীনুর পাশা চৌধুরী,  যুব জমিযত বাংলাদেশ এর কেন্দ্রীয় সভাপতি মাওলানা শারফুদ্দীন কাসেমী, সহসভাপতি ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা তৈয়্যিবুর রহমান চৌধুরী, সেক্রেটারী মাওলানা গোলাম মাওলা, প্রচার সম্পাদক  মাওলানা রুহুল আমীন নগরী,শাযখুল ইসলাম ইন্টারন্যাশনাল জামেয়া সিরেটের নির্বাহী প্রিন্সিপাল সৈযদ সালিম কাসেমী প্রমুখ।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now