শীর্ষ শিরোনাম
Home » রাজনীতি » মন্ত্রী কামরুল-মোজাম্মেলের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ

মন্ত্রী কামরুল-মোজাম্মেলের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ

kamrul_mojammel_126826ডেস্ক রিপোর্ট:
খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেছেন একজন আইনজীবী।

দুই মন্ত্রী সংবিধান রক্ষার শপথ ভঙ্গ করেছেন-সর্বোচ্চ আদালতের রায়ে এমন মন্তব্য করার পরও দুই মন্ত্রী পদত্যাগ না করায় এই আবেদন করার কথা জানিয়েছেন আইনজীবী ইউনুস আলী আকন্দ।

সকালে সুপ্রিমকোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদনটি করা হয় বলে জানিয়েছেন রিটকারী এই আইনজীবী। ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘সুপ্রিমকোর্টের রায়ের পর দুই মন্ত্রী কোন কর্তৃত্ব বলে এখনও পদে বহাল আছেন তা জানতে চেয়ে আমি এই আবেদন করেছি।’ তিনি জানান বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর আদালতে মঙ্গলবার এই আবেদনের ওপর শুনানি হবে।

আপিল বিভাগে জামায়াত নেতা মীর কাসেম আলীর রায়ের কয়েকদিন আগে রাজধানীতে এক আলোচনায় প্রধান বিচারপতিকে নিয়ে বিরূপ মন্তব্য করেন মোজাম্মেল হক ও খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। পরে এই ঘটনায় দুই মন্ত্রীর বিরুদ্ধে আদালত অবমাননা মামলার অভিযোগ আনা হয়। আর গত ২৭ মার্চ তাদেরকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড দেয় সুপ্রিমকোর্ট। গত বৃহস্পতিবার প্রকাশ হওয়া পূর্ণাঙ্গ রায়ে বলা হয়, বিচার ব্যবস্থা নিয়ে বিরূপ মন্তব্য করে দুই মন্ত্রী সংবিধান রক্ষায় নেয়া শপথ ও আইন ভঙ্গ করেছেন।

কোনো মন্ত্রী সংবিধান রক্ষার শপথ ভঙ্গ করলে তার পরিণতি কী হবে তা বলা নেই আইনে। তাহলে কামরুল ও মোজাম্মেলেন পদে থাকতে বাধা কোথায় কী- জানতে চাইলে রিটকারী আইনজীবী ইউনূস আলী আকন্দ বলেন, ‘আমি আবেদন করেছি। এটা আদালতের বিষয়।’

গত বৃহস্পতিবার সুপ্রিমকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর এ নিয়ে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানাননি খাদ্যমন্ত্রী। তবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী জানিয়েছেন, তিনি জেনে বুঝে সংবিধান লংঘন বা সংবিধান রক্ষার শপথ ভঙ্গ করেননি। মন্ত্রী জানান, পূর্ণাঙ্গ রায়ের কপি হাতে পেলে আইনজীবীদের সঙ্গে কথা বলে এ ব্যাপারে পরবর্তী পদক্ষেপ নেবেন।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now