শীর্ষ শিরোনাম
Home » জাতীয় » ভূমি নিবন্ধন ডিজিটালাইজেশনে সহায়তা দেবে জাপান

ভূমি নিবন্ধন ডিজিটালাইজেশনে সহায়তা দেবে জাপান

land-ministerpic_126850ডেস্ক রিপোর্ট: বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনা, ভূমি রেকর্ড এবং নিবন্ধন কার্যক্রম ডিজিটালাইজেশনে জাপান সহযোগিতা করবে বলে আশ্বাস দিয়েছেন। ১১ দিনের জাপান সফর শেষে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য দেন। গত ২৫ আগস্ট থেকে ৪ সেপ্টেম্বর পর্যন্ত আট সদস্যের প্রতিনিধি দল নিয়ে জাপান সফরে গিয়েছিলেন মন্ত্রী।

সফরকালে ভূমিমন্ত্রী জাপানের সংসদীয় উপমন্ত্রী ইয়াসুতাদাওহনো, ভূমি, অবকাঠামো ও পর্যটন মন্ত্রী হিদেতোশি ইরিজাকি, জাপান আন্তর্জাতিক সাহায্য সংস্থা(জাইকা)’র ভাইস প্রেসিডেন্ট রাবাব ফাতিমার সঙ্গে বৈঠক করেন। এই সময় জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূতও উপস্থিত ছিলেন।

ভূমি পুনরুদ্ধার প্রযুক্তি দেখার জন্য জাপানের বন্দর এবং বিমানবন্দর গবেষণা ইনস্টিটিউট এবং হানেদা বিমানবন্দর পরিদর্শন করেন মন্ত্রী।

বাংলাদেশের প্রাসঙ্গিক আইন পর্যালোচনাসহ ভূমি সংস্কার, ভূমি রেকর্ড এবং নিবন্ধন ডিজিটাইলেজেশনে জাপান বাংলাদেশকে কিভাবে সহযোগিতা করতে পারে তা নিয়ে জাপানের সংসদীয় উপমন্ত্রীর সঙ্গে বৈঠকে আলোচনা হয়। এই সময় বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনায় ব্যাপক উন্নয়নে জাপানের কারিগরি সহযোগিতা করার অনুরোধ জানান ভূমিমন্ত্রী শামসুর রহমান।

সংসদীয় উপমন্ত্রী ইয়াসুতাদাওহনো বাংলাদেশের ভূমি সংস্কারে জাপান সর্বাত্মক সহযোগিতা করবে বলে আশ্বস্ত করেন। এই বিষয়ে তারা কারিগরি সহযোগিতা করতেও প্রস্তুত বলে জানান।

ভূমিমন্ত্রী শামসুর রহমান জাইকা’র ভাইস প্রেসিডেন্ট হিদেতোশির ইরিগাকির সঙ্গেও বৈঠক করেন। বৈঠকে বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনা এবং ডিজিটাইলেজশনে জাইকার সহযোগিতা কামনা করেন মন্ত্রী। এছাড়া আশ্রয়হীনদের জন্য ভূমি মন্ত্রণালয়ের পরবর্তী প্রকল্প ‘গুচ্ছগ্রাম’-এ জাইকার সহযোগিতা চান তিনি।

জাইকা’র ভাইস প্রেসিডেন্ট বলেছেন, তারা বাংলাদেশের এই প্রস্তাব গুরুত্বসহকারে বিবেচনা করবে।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now