শীর্ষ শিরোনাম
Home » ইতিহাস-ঐতিহ্য » স্পেন জয়ের কারিগর তারিক বিন জিয়াদ

স্পেন জয়ের কারিগর তারিক বিন জিয়াদ

indexশাহিদ আহমদ হাতিমী: মুসলিম বিশ্বের এক সুপরিচিত নাম তারিক বিন জিয়াদ ৷ স্পেন জয়ের সুদূর কৌশলী কারিগর ৷ হিস্পানিয়ায় মুসলিম বিজয় অভিযানের রুপকার। তারিকের জন্ম ৬৭০ঈসায়ীতে ৷ মাত্র পঞ্চাশ বছর তিনি বেঁচে ছিলেন ৷ এই অল্পায়ূতে তিনি ইতিহাস গড়লেন ৷ মুসলিম যুবকদের প্রেরণার শিরোনাম হয়ে গেলেন তারিক ৷ ৭২০ ঈসায়ীতে তিনি ইন্তেকাল করেন ৷ ইবেরিয়ান ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ সেনা কমান্ডার তারিক বিন জিয়াদকে নিয়ে আজকের ইতিহাস কথন। উমাইয়া খলিফা প্রথম আল ওয়ালিদের আদেশে তারিক বিন জিয়াদ একটি বিরাট বাহিনীকে মরক্কোর উত্তর উপকূল থেকে নেতৃত্ব দেন। জিব্রাল্টারে তিনি তার সৈন্য সমাবেশ করেন। জিব্রাল্টার নামটি আরবি জাবাল তারিক থেকে উৎপন্ন হয়েছে। এর অর্থ “তারিকের পাহাড়”। তারিক বিন জিয়াদের নামে এটির নামকরণ হয়।
মধ্যযুগের অধিকাংশ ইতিহাসবীদ তারিক বিন জিয়াদের বংশ সম্পর্কে খুব অল্প তথ্য দিয়েছেন। ইবনে আবদুল হাকাম , ইবনে আল আসির , আল তাবারি, ইবনে খালদুন তার সম্পর্কে তেমন কিছুই উল্লেখ করেননি বললে চলে। আধুনিককালের এন সাইক্লোপিডিয়া অব ইসলাম ও ক্যামব্রিজ হিস্টরি অব ইসলামেও এ বিষয়ে সমৃদ্ধ তথ্য নেই। কিছু আরব ইতিহাস অনুযায়ী তার ব্যাপারে তিনটি ভিন্ন তথ্য আছে। এগুলো তারিকের প্রায় ৪০০ ও ৫০০ বছর পর লেখা হয়েছে। নিম্নে উল্লেখ হল ৷ তারিক হামাদানের একজন পারস্য বংশোদ্ভূত লোক। তিনি কিন্দাহ গোত্রের একজন মুক্ত আরব সদস্য ৷ তিনি উত্তর আফ্রিকার বার্বার বংশীয় বলে মোটামুটি বর্ণনা রয়েছে। তবে এগুলোতে বেশ কিছু ভিন্ন রকম তথ্য আছে। আধুনিক গবেষকরা তার বার্বার উৎসকে গ্রহণ করেন তারাও এক তথ্য থেকে অন্য তথ্যে চলে যান। জেনাটা, অয়ালহাস, অয়ারফাজুমা ও নাফজা থেকে উৎসরিত বার্বার গোত্রগুলো তারিকের সময় ত্রিপলিতানিয়ায় বসবাস করত।
প্রাচীন উদ্ধৃতিতে পাওয়া যায় ১২ শতকের ভূগোলবীদ আল-ইদ্রিসির লেখায়। তিনি তারিককে প্রথাগত কায়দায় ‘’বিন জিয়াদ’’ না বলে ‘’তারিক বিন আবদুল্ললাহ বিন ওয়ানামু আল-জানাতি’’ বলে উল্লেখ করেছেন।১৪ শতকের ইতিহাসবীদ ইবনে ইজারি তারিকের বংশ দুভাবে উল্লেখ করেছেন। তিনি লিখেছেন তারিক বিন জিয়াদ বিন আবদুল্লাহ বিন ওয়ালাগু বিন ওয়ারফাজুম বিন নাবারগাসান বিন ওয়ালহাস বিন ইয়াতুফাত বিন নাফজাও উইকিপিডিয়া উল্লেখ করেছে- অধিকাংশ আরব ও স্পেনিশ ইতিহাসবীদ এ বিষয়ে প্রায় একমত যে, তিনি ইফ্রিকিয়ার আমীর মুসা বিন নুসাইরের একজন অস্বাধীন কর্মচারী ছিলেন। পরে আমীর মুসা তাকে মুক্ত করে দিয়ে নিজের সেনাবাহিনীর একজন জেনারেল হিসেবে নিয়োগ দেন। কিন্তু তার বংশধররা শতবর্ষ পর তারিকের অস্বাধীন হওয়ার বিষয়টি অস্বীকার করে।
৭৫৪ সালে ল্যাটিনে লিখিত “মোজারাব ক্রনিকলে” তাকে ভুলক্রমে তারিক আবুজারা বলে উল্লেখ করা হয়েছে। অতচ এটি স্পেন বিজয়ের একটি লিখিত দলিল ৷ এভাবেই মুসলামানদেরকে ইতিহাসে অবমুল্যায়ন করা হচ্ছে ৷ইতিহাস ৷ মুরিশ দুর্গের একটি টাওয়ার, এই দুর্গটি জিব্রাল্টারে মুসলিম শাসনের একটি প্রতীক। মূসা বিন নুসাইর ৭১০-৭১১ সালে তানজিয়ার জয়ের পর তারিককে এর গভর্নর নিয়োগ দেন। কিন্তু সিউটায় একটি ভিসিগথ চৌকি জয় করা যায়নি। এটি জুলিয়ান নামক এক সম্রান্ত ব্যক্তি নিয়ন্ত্রণ করছিলেন। রডেরিক স্পেনের ক্ষমতায় এলে জুলিয়ান তার কন্যাকে প্রথা অনুযায়ী শিক্ষা অর্জনের জন্য গিসিগথিক রাজার দরবারে পাঠান। কথিত আছে যে, রডেরিক রাজা তাকে ধর্ষণ করেন! ফলে জুলিয়ান অত্যন্ত রাগান্বিত হয়ে আরবদেরকে গিসিগথ রাজ্যে আসতে আমন্ত্রণ জানান। সে সাথে মুসলিমদেরকে জিব্রাল্টার প্রণালী গোপনে পার করে দেয়ার ব্যাপারে তিনি তারিকের সাথে চুক্তিতে আবদ্ধ হন। জুলিয়ানের কাছে বেশ কিছু বাণিজ্য জাহাজ ও স্পেনিশ মূলভূমিতে নিজস্ব দুর্গ ছিল। উইকিপিডিয়া আরো উল্লেখ করে— ৭১১ সালের ২৯ এপ্রিল নতুন মুসলিমদের নিয়ে গঠিত তারিকের সেনাবাহিনী
জিব্রাল্টারে অবতরণ করে। জিব্রাল্টার মানে “তারিকের পাহাড়” নাম থেকে উদ্ভূত হয়েছে। তারিকের সেনাবাহিনীতে মোট ৭০০০ জন লোক ছিল। বলা হয় যে মূসা ইবনে নুসাইর আরো ৫০০০ সৈনিক পাঠিয়েছিলেন। রডেরিক হামলা মোকাবেলার জন্য ১,০০,০০০ জন সৈনিক সমাবেশ করেন।
৭১১সালের ১৯ জুলাই গুয়াডালেটের যুদ্ধে রডেরিক পরাজিত ও নিহত হন। ফলে ভিসিগথ রাজ্য তারিক বিন জিয়াদ চূড়ান্ত বিজয় লাভ করেন ৷ জুলিয়ানের মতানুসারে তারিক বিন জিয়াদ তার সেনাদলকে কয়েকটি ভাগে ভাগ করে কর্ডোবা, গ্রানাডা ও অন্যান্য অঞ্চল জয় করতে পাঠান। এসময় তিনি মূল সেনাদলের সাথে অবস্থান করেন। তারা টলেডো ও গুয়াদালাজারা জয় করে। পরের বছর মুসা বিন নুসাইরের ফিরে আসার আগ পর্যন্ত তারিক হিস্পানিয়ার (স্পেনের) গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেন। অবশেষে তারিক ও মূসা দুজনেই ৭১৪ সালে উমাইয়া খলিফা প্রথম আল ওয়ালিদের আদেশে দামেস্কে ফিরে আসেন। এখানে তারা তাদের বাকি জীবন অতিবাহিত করেন।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now