শীর্ষ শিরোনাম
Home » জাতীয় » জেএসসি পরীক্ষা কেন বাতিল নয়: হাইকোর্ট

জেএসসি পরীক্ষা কেন বাতিল নয়: হাইকোর্ট

psc-examডেস্ক রিপোর্ট: পাবলিক পরীক্ষা হিসেবে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা কেন বাতিল ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। বৃহস্পতিবার এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি আবু তাহের মোহাম্মদ সাইফুর রহমানের বেঞ্চ এ রুল জারি করেন।

শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, যশোর, কুমিল্লা, বরিশাল, সিলেট ও দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও কারিগরী শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে আগামী ৪ সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী ইউনুস আলী আকন্দ। গত ২৭ জুলাই তিনি রিটটি দায়ের করেছিলেন।

রিট আবেদনে বলা হয়েছে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধ্যাদেশ- ১৯৬১ অনুযায়ী সকল শিক্ষা বোর্ডের এসএসসি/এইচএসসি এবং সমমানের পরীক্ষা পাবলিক পরীক্ষা হিসেবে অনুষ্ঠিত হয়ে আসছে। ১৯৭১ সালের পর থেকে এ পর্যন্ত ঐ আইনে জেএসসি পরীক্ষা বলতে কিছু নেই। এছাড়া বিশে^ সকল দেশে ‘ও’-লেভেল এবং ‘এ’-লেভেল পরীক্ষা পাবলিক পরীক্ষা হিসেবে অনুষ্ঠিত হয়। কিন্তু এর নিচের কোন পরীক্ষাই পাবলিক পরীক্ষা হিসেবে বিবেচিত হয় না। তাই জেএসসি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত সংবিধানের ৭/১৫/১৭/২৬/২৭/৩১/৩২/৩৪ অনুচ্ছেদের সহিত সাংঘর্ষিক। জেএসসি পরীক্ষা নেয়ার সরকারের এ সিদ্ধান্ত শিক্ষার্থীদের মেধা শূন্য করছে বলেও আবেদনে উল্লেখ করা হয়।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now