শীর্ষ শিরোনাম
Home » জাতীয় » ফরিদ মাসউদের নেতৃত্বে স্বীকৃতি ‘না’: র্শীষ আলেমদের সিলেট সফর !

ফরিদ মাসউদের নেতৃত্বে স্বীকৃতি ‘না’: র্শীষ আলেমদের সিলেট সফর !

20131024084254-jpgসিলেট রিপোর্ট: দেশের অধিকাংশ র্শীষ প্রতিষ্ঠান ও আলেমগন সরকারের অনুগত বলে পরিচিত মাওলানা ফরিদ মাসউদের নেতৃত্বে কওমী সনদের স্বীকৃতি নিতে নারাজ। তাদের মতে, ফরিদ মাসউদের মাধ্যমে কওমী স্বকীয়তা বজায় রাখা সম্ভব হবেনা। সরকার নানা কৌশলে আলেম সমাজকে কাছে টানার জন্যই সনদের স্বীকৃতির ‘মূলাঝুলিযে’ জাতিকে বিভক্তির দিকে নিয়ে যেতে পারেন। এমন আশংকা আলেমদের। জানাগেছে, বেফাক চেয়ারম্যান আল্লামা শাহ আহমদ শফী,আল্লামা নুর হোসাইন কাসেমী, মাওলানা আব্দুল জব্বার সহ র্শীষ্উলামাগন ফরিদ মাসউদের মাধ্যমে স্বীকৃতির বিপক্ষে বলে জানাগেছে। সম্প্রতি প্রধানমন্ত্রী একটি সমাবেশে স্বীকৃতির ঘোষণা সম্পর্কে ইঙ্গিত প্রদান করলে নতুন করে নড়েচড়ে বসেন সরকার বিরোধী শিবিরের আলেমগন।  বেফাক সুত্রে জানাগেছে-চলতি মাসের ১৭ তারিখ স্বীকৃতি প্রসঙ্গে জাতীয় সম্মেলনের আহবান করেছে। এই সম্মেলনকে সর্বাত্মক ভাবে সফল করে তোলার জন্য ইতিমধ্যে দেশ ব্যাপী গণসংযোগ চলছে।
এদিকে, আজ শনিবার রাজধানীর গুলশানের একটি প্রতিষ্ঠানে ‌’তথাকথিত শাহবাগী আলেম মাওলানা ফরীদ উদ্দীন মাসউদের কাওমী মাদরাসার স্বিকৃতির প্রসঙ্গে বক্তব্যের প্রতিবাদে’ সচেতন আলেমসমাজ এক জরুরী সভায় মিলিত হন।
মাওলানা ফজলুল করীম কাসেমী স্বাক্ষরিত সিলেট রিপোর্ট ডটকম এর ঠিকানায় এক ইমেইল বার্তায় এই সভায় বিবরণী প্রেরন করা হয়। ইমেইল বার্তায় বলা হয়, ”যে ব্যাক্তি সম্পর্কে বাংলাদেশে স্বাধীনচেতা ছোট-বড় সর্বশ্রেনীর আলেম-উলামাদের ধারণা যে, তিনি নাস্তিকপন্থী আলেম, আল্লাহর রাসূল স. এর দুশমনদের পক্ষ অবলম্বনকারী শাহবাগী আলেম, তার মিষ্টি ও লোভনীয় কথায় মানুষ ধোকায় পড়বে না। কাওমী মাদরাসার স্বিকৃতি এ জাতীয় আলেমদের মাধ্যমে জাতী কখনো আশা করে না। সর্বজন শ্রদ্ধেয় বুযুর্গ আল্লামা শাহ আহমদ শফী কখনো সিকৃতির পক্ষে ছিলেন না। তিনি কাওমী মাদরাসা সমূহের ঐতিহ্য বিনাশ করতে চাননা, বরং স্বিকৃতির বিপক্ষে হযরতের অবস্থান স্পষ্ট। আমরা পরিষ্কার বলতে চাই, সরকারের হালুয়ারুটি হালাল করার জন্য কাওমী হালকার ইতিহাস-ঐতিহ্য বিনষ্ট করার ষড়যন্ত্র থেকে বিরত থাকুন, নতুবা শাহবাগের কাযা-কাফফারাসহ হিসাব মিলাতে হবে।”
সভায় উপস্থিত ছিলেন, মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী, মুফতী তৈয়ব আল হুসাইনী, মাওলানা ফজলুল করীম কাসেমী, মাওলানা নূর মোহাম্মদ, মাওলানা বশীরুল্লাহ, মুফতী মহিউদ্দীন মাছুম ও মাওলানা হাবীবুল্লাহ ইসলামপুরী প্রমুখ।
সিলেটে র্শীষ আলেমদের একান্ত বৈঠক:
এদিকে,আজ শনিবার দুপুরে সিলেট নগরীর নয়াসড়কস্থ একটি মাদরাসায় র্শীষ আলেমগন একান্ত বৈঠকের খবর পাওয়া গেছে। বিশ্বস্ত সুত্রে জানাগেছে-বৈঠকে বেফাবের সহসভাপতি আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী, বেফাবের সহসভাপতি আল্লামা নুর হোসাইন কাসেমী,বেফাক মহাসচিব মাওলানা আব্দুল জব্বার জাহানাবাদী, সিলেটের প্রবীণ শায়খুল হাদীস আল্লামা আব্দুশ শহীদ গলমুকাপনী, রেঙ্গা মাদরাসার মুহতামিম মাওলানা মুহিউল ইসলাম বুরহান, মাওলানা উবায়দুল্লাহ ফারুক, মাওলানা জুনায়েদ আল হাবীব প্রমুখ উপস্থিত ছিলেন। ঢাকা থেকে আগত প্রতিনিধি দল সিলেটের র্শীষ আরো কযেকজন আলেমের সাথে মতবিনিময় করেন। আজাদ দ্বীনী এদারার অসুস্থ মহাসচিব মাওলানা আব্দুল বাসিত বরকত পুরীর সাথে ও মতবিনিময় করা হয়।
আল্লামা নুর হোসেন কাসেমী বেফাক মহাসচিব আব্দুল জব্বার হঠাৎ করে কেনো সিলেট আসলেন ? এমন প্রশ্নের জবাবেনোম প্রকাশে অনিচ্ছুক এদারার এক কর্মকর্তা সিলেট রিপোর্টকে জানান, দেশের র্শীষ আলেমগন কওমী সনদের স্বীকৃতি চান ,তবে সেটা কারো কাছে নিজেদের অস্তিত্ব বিক্রয় করে নয়। একটি মহল চাটুকারীতার মাধ্যমে নামকা ওয়াস্তে স্বীকৃতির কথা বলে জাতিকে অন্ধকারের দিকে নিয়ে যেতে চান।’
বৈঠক সুত্র জানিযেছে-স্বীকৃতি নিতে একমত থাকরেও পক্রিয়া নিয়ে দ্বিমত রয়েছে। দেশের র্শীষ অধিকাংশ মাথা বিক্রিকরে সরকারের পাতানো কোনো ফাঁদে পা দিবেনা।’

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now