শীর্ষ শিরোনাম
Home » আর্ন্তজাতিক » নূর চৌধুরীকে ফেরত পাঠাতে রাজি কানাডা

নূর চৌধুরীকে ফেরত পাঠাতে রাজি কানাডা

nurডেস্ক রিপোর্ট : বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি এস এইচ বি এম নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠাতে আলোচনার মাধ্যমে একটি সমাধানে পৌঁছাতে বাংলাদেশ ও কানাডা সম্মত হয়েছে। শনিবার বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) এক খবরে এ তথ্য জানানো হয়।
শুক্রবার কানাডা সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর দ্বিপক্ষীয় বৈঠকে নূর চৌধুরীর প্রত্যর্পণ সুরাহায় ঢাকা ও অটোয়া ঐকমত্য হয়।
পরে বাংলাদেশের পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক ও প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম দুই নেতার মধ্যে বৈঠকের বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।
পররাষ্ট্র সচিব বলেন, আলোচনার লক্ষ হচ্ছে নূর চৌধুরীকে বিচারের সম্মুখীন করা এবং বঙ্গবন্ধুকে হত্যার দায়ে  প্রাপ্ত দণ্ড কার্যকর করা।
শহিদুল হক বলেন, সরকার বিভিন্ন উপায়ে নূর চৌধুরীকে কানাডা থেকে ফেরত আনার চেষ্টা করেছিল। তাকে ফেরত আনার এই আলোচনা দুই দেশের মধ্যে নতুন দ্বার উন্মোচন করবে।
দুই নেতার মধ্যে আলোচনায় জঙ্গিবাদকে ‘বৈশ্বিক সমস্যা’ হিসেবে চিহ্নিত করা হয়েছে জানিয়ে তিনি বলেন, এটা সমন্বিতভাবে মোকাবেলা করা হবে।
পররাষ্ট্র সচিব বলেন, জঙ্গিবাদ এবং সন্ত্রাস দমনে বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করেন কানাডার প্রধানমন্ত্রী।
তিনি বলেন, গার্মেন্টস পণ্য কানাডায় রফতানি বাড়ানোসহ দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরো জোরদার করার ব্যাপারে দুই নেতার মধ্যে আলোচনা হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাস্টিন ট্রুডোকে বাংলাদেশ সফরের আহ্বান জানালে তিনি তা আন্তরিকতার সঙ্গে গ্রহণ করেন বলে জানান পররাষ্ট্র সচিব।
বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত খুনি নূর চৌধুরী বর্তমানে কানাডায় অবস্থান করছেন।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now