শীর্ষ শিরোনাম
Home » সংগঠন » ফুলতলীতে ৩ দিনব্যাপী তালামীযের প্রশিক্ষণ সম্পন্ন

ফুলতলীতে ৩ দিনব্যাপী তালামীযের প্রশিক্ষণ সম্পন্ন

14344958_1710560272598986_8096243344166184933_nকামরুল ইসলাম মাহি,সিলেট রিপোর্ট::  উস্তাযুল উলামা ওয়াল মুহাদ্দিসীন  হযরত  ইমাদ উদ্দিন চৌধুরী ফুলতলী বলেছেন- ইসলাম অত্যন্ত শান্তিকামী ধর্ম। এ ধর্মের প্রকৃত শিক্ষা আমাদের জানতে হবে। পাশাপাশি অন্যান্য ধর্ম ও মতবাদ সম্পর্কে জানতে হবে। তখন ইসলামের শ্রেষ্ঠত্ব আমাদের নিকট সুষ্পষ্ট হবে।
আমাদের জ্ঞান অর্জনে মনোনিবেশ করতে হবে। পাশাপাশি প্রিয় জন্মভূমি বাংলাদেশের অসংখ্য-অগণিত দীন-দুঃখী,  অসহায়, এতীম, অনাথ মানুষের সেবায়  অগ্রণী ভূমিকা পালন করতে হবে। কোনো লোকালয়ে অসহায় কেউ মারা গেলে তার দীন দুঃখী পরিবার যেন সেখানে মৃত-ব্যক্তির গোসল ও কাফন-দাফনে সহযোগিতায় তালামীযে ইসলামিয়ার কর্মীদের প্রথম দেখে।

গ্রামের কোনো খালের উপর হয়তো সাঁকো ভেঙ্গে গেছে, তা মেরামতে তালামীযে ইসলামিয়ার কর্মীরাই যেন এগিয়ে আসে। যেখানেই দীন-দুঃখীদের ডাক সেখানে যেন আমাদের পাওয়া যায়। হযরত ইবনে আব্বাস (রা.) এতীমদের খাদ্যের ব্যবস্থা করতেন। এতীম ছাড়া তিনি খাদ্য গ্রহণ করতেন না।

অসহায় মানুষের সেবা করলে আল্লাহর দয়া লাভ করা যায়। হাদীসে নববীর উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, যে মানুষ অপর মানুষের প্রয়োজন পূরণ করে আল্লাহ তার প্রয়োজন পূরণ করে দেন। তিনি গত ১৬-১৮ সেপ্টেম্বর (শুক্র-রবিবার) ফুলতলী ছাহেব বাড়িতে বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় পরিষদ কর্তৃক আয়োজিত তিন দিনব্যাপী বিশেষ প্রশিক্ষণ কর্মশালায় তা’লীম-তরবিয়ত প্রদানকালে এসব কথা বলেন।

সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ ফখরুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রেদওয়ান আহমদ চৌধুরীর পরিচালনায় শুক্রবার বাদ আসর সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর যুগ্ম মহাসচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের সহকারী অধ্যাপক মাওলানা আহমদ হাসান চৌধুরী।

সম্মেলনে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করেন আল্লামা নজমুদ্দীন চৌধুরী ছাহেবজাদায়ে ফুলতলী, ভারত উপমহাদেশের প্রখ্যাত হাদিস বিশারদ, শায়খুল হাদিস আল্লামা হবিবুর রহমান, আল্লামা মুফতি গিয়াস উদ্দিন চৌধুরী ছাহেবজাদায়ে ফুলতলী, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর  সভাপতি আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ছাহেবজাদায়ে ফুলতলী ও কেন্দ্রীয় সহ-সভাপতি অধ্যক্ষ মাওলানা নূরুল ইসলাম।

সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর  মহাসচিব অধ্যক্ষ মাওলানা একেএম মনোওর আলী, সহ-সভাপতি অধ্যক্ষ মাওলানা ছরওয়ারে জাহান, সাংগঠনিক সম্পাদক, অধ্যক্ষ মাওলানা মঈনুল ইসলাম পারভেজ, প্রচার ও প্রকাশনা সম্পাদক অধ্যক্ষ মাওলানা জ. উ. ম আব্দুল মুনঈম, প্রশিক্ষণ সম্পাদক ও সিলেট জেলা সভাপতি অধ্যক্ষ মাওলানা আবূ জাফর মুহাম্মদ নুমান, অফিস সম্পাদক মাওলানা আতাউর রহমান, তালামীযে ইসলামিয়ার সাবেক কেন্দ্রীয় সভাপতি নজীর আহমদ হেলাল, মাওলানা বেলাল আহমদ ও সদ্য সাবেক সাধারণ সসম্পাদক মোস্তফা হাসান চৌধুরী গিলমান।

সম্মেলনে বিষয়ভিত্তিক আরো বক্তব্য রাখেন, হযরত শাহজালাল দারুচ্ছুন্নাহ ইয়াকুবিয়া কামিল মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা আবু ছালেহ মুহাম্মদ কুতবুল আলম, মৌলভীবাজার টাউন সিনিয়র কামিল মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা শামসুল ইসলাম, সৎপুর কামিল মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা ছালিক আহমদ, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক মাওলানা নজমুল হুদা খান, ফেনী আলিয়া মাদরাসার মুহাদ্দিস, মাওলানা মুসলেহ উদ্দিন, সিলেট সরকারী আলিয়া মাদরাসার সহকারি অধ্যাপক মাওলানা জিয়াউল হক চৌধুরী, নাজমুল হক কামিল মাদরাসা ঢাকার আরবি প্রভাষক মাওলানা মাহবুবুল্লাহ, বাদেদেওরাইল ফুলতলী কামিল মাদ্্রাসার আরবি প্রভাষক, মাওলানা মোহাম্মদ আলী ও নর্থ-ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর লেকচারার নোমান আহমদ।

কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ মুহিবুর রহমানের স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সহ-সভাপতি মুহা. শরীফ উদ্দিন, সহ- সাধারণ সম্পাদক দুলাল আহমদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক আখতার হোসাইন জাহেদ,সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক হুমায়ূনূর রহমান লেখন, অর্থ সম্পাদক কাওছার আহমদ, অফিস সম্পাদ মুহাম্মদ উসমান গনি, সহ-অফিস সম্পাদক ওয়ালিউর রহমান সানী, প্রশিক্ষণ সম্পাদক মাছুম আহমদ, শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদ মুহিবুর রহমান আখতার, সহ-শিক্ষা ও সংস্কৃতি বিষযক সম্পাদক লিয়াকত আলী তালুকদার, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মোজতবা হাসান চৌধুরী  নোমান, সহ-তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক খন্দকার ওজিউর রহমান আসাদ, সদস্য-, সৈয়দ আহমদ আল জামিল, হাফিজ ফারুক আহমদ, আব্দুল মুহিত রাসেল, জায়েদ আহমদ চৌধুরী, মাহমুদুল হাসান, এনাম উদ্দিন আহমদ, তৌরিছ আলী, বেলাল উদ্দিন কামরান, সাইফুর রহমান চৌধুরী শিপু, মাহবুবুর রহমান ফরহাদ, আব্দুর রাজ্জাক, মোঃ ছালিক উদ্দিন, ও রফিকুল ইসলাম তালুকদার, সিলেট পশ্চিম জেলা সভাপতি সাইফুর রহমান শুভ প্রমুখ।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now