শীর্ষ শিরোনাম
Home » নেত্রকোনা » বৃহস্পতিবার নেত্রকোণায় বসছে ৪৮টি উপজেলার ক্ষেতমজুরদের হাওর সমাবেশ

বৃহস্পতিবার নেত্রকোণায় বসছে ৪৮টি উপজেলার ক্ষেতমজুরদের হাওর সমাবেশ

netrakona-pic_128761
ডেস্ক রিপোর্ট:  হাওর জনগোষ্ঠীর জীবনযাত্রার মান উন্নয়নের লক্ষ্যে  সাত জেলার ক্ষেতমজুরদের নিয়ে নেত্রকোণার খালিয়াজুরী উপজেলা সদরে হাওর সমাবেশ হতে যাচ্ছে।

বৃহস্পতিবার দুপুরে উপজেলা সদরে এই  সমাবেশের আয়োজন  করছে  বাংলাদেশ ক্ষেত মজুর সমিতির হাওর ক্ষেত মজুর আন্দোলন সমন্বয় কমিটি।

বুধবার দুপুরে নেত্রকোণা জেলা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়।

সংবাদ সম্মেলনে আনোয়ার হোসেন রেজা বলেন, নেত্রকোণা, কিশোরগঞ্জ, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভী বাজার, সিলেট ও ব্রাহ্মণবাড়িয়ার জেলার ৪৮টি উপজেলার ৪২৩টি হাওর নিয়ে হাওরাঞ্চল গঠিত। এই সব হাওরাঞ্চলের ২৪.৬৫ ভাগ পরিবারের নিজস্ব কোন জমি নেই। তারা অন্যের জমি চাষ করে ও মাছ ধরে জীবিকা নির্বাহ করে। আগাম বন্যার হাত থেকে তাদের একমাত্র ফসল রক্ষার জন্য হাওরের পাড়ে, বিলের ধারে ও নদীর পাড়ে সময়মতো বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণের দাবি জানান।

হাওরকে মৎস্য অভয়াশ্রম ঘোষণা, হাওরবাসীর জীবন যাত্রার মান উন্নয়নে জাতীয় বাজেটে আলাদা বরাদ্দ, এনজিও ঋণ ও মহাজনী সুদের অত্যাচার থেকে সাধারণ মানুষকে রক্ষার দাবি জানান তিনি।

এসময় তিনি হাওরবাসীর জন্য ব্যাংক প্রতিষ্ঠা করে জামানতমুক্ত ও স্বল্পসুদে ঋণ দান, জলমহালের ইজারা বন্ধ প্রকৃত মৎস্যজীবীদের ভাসান পানিতে মাছ ধরার অধিকার, নামমাত্র মূল্যে পল্লী রেশন চালু এবং লুটপাট বন্ধ করে গ্রামীণ বরাদ্দ ও উপকারভোগীদের সংখ্যা বাড়ানোর দাবিও  জানান।

হাওর ক্ষেত মজুর আন্দোলন সমন্বয় কমিটির আহবায়ক নলিনী কান্ত সরকারের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে হাওর সমাবেশের উদ্দেশ্য সম্পর্কে বক্তব্য রাখেন- কেন্দ্রীয় ক্ষেতমজুর সমিতির সাধারণ সম্পাদক  আনোয়ার হোসেন রেজা।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের  প্রশ্নের জবাব দেন- কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক অর্ণব সরকার বাপ্পী, জেলা কমিটির সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, সহ-সাধারণ সম্পাদক মৃদুল চন্দ্র সরকার প্রমুখ।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now