শীর্ষ শিরোনাম
Home » মসজিদ-মাদরাসার খবর » দাওরা হাদীসের সনদকে এম.এ-এর মর্যাদা দিতে হবে

দাওরা হাদীসের সনদকে এম.এ-এর মর্যাদা দিতে হবে

qawmi-fida-sylhetreportসিলেট রিপোর্ট:  শতকরা ৯২ জন মুসলিম অধ্যুষিত জনপদ জন্মভূমি বাংলাদেশে সত্যিকার কোরআন-হাদীসের উচ্চতর সনদ লাভের নির্ভেজাল দীনি শিক্ষাকেন্দ্র দেশের কওমী মাদরাসাসমূহ। সে কওমী মাদরাসা শিক্ষাধারা থেকে মুহাদ্দিস, মুফাসসির, মুফতী হওয়ার পাশাপাশি ইসলামী সাহিত্যে ভুৎপত্তি অর্জনে ধন্য লক্ষ লক্ষ শিক্ষার্থী আলেমে দীনের কষ্টার্জিত ও স্বপ্নমাখা সনদের রাষ্ট্রীয়ভাবে কোনো স্বীকৃতি নেই। এ বিষয়টি রাষ্ট্র ও জাতিগতভাবে দেশবাসীর জন্য চরম পর্যায়ের লজ্জাজনক ও দূর্ভাগ্যের। দাবীদার হবো আল্লাহর বান্দা এবং নবীজীর উম্মতের আর স্বীকৃতি দিতে এবং নিতে প্রস্তুত হবো না আল্লাহর কোরআন এবং নবীজীর হাদীসের চূড়ান্ত শিক্ষার সনদ, এ দু’মুখি নীতি স্বাধীন জাতিসত্ত্বার জন্য কোন অবস্থাতেই সুখের সংবাদ নয়।

এ অবস্থা থেকে বের হয়ে আসার একমাত্র পথ কওমী মাদরাসার দাওরা হাদীসের সনদকে এম. এ-এর সমমান মর্যাদা দিয়ে সনদের রাষ্ট্রীয় স্বীকৃতি কার্যকর করার জন্য রাষ্ট্র ও মাদরাসাসমূহের কর্তৃপক্ষ কওমী মাদরাসার স্বাতন্ত্রিকতা বজায় রেখে ঐকমত্যে উপনিত হওয়া।

সে দাবী আদায়ের লক্ষ্যে অবিরাম গতিতে পথ চলছে কওমী মাদরাসা ছাত্রদের সংগঠন বাংলাদেশ কওমী মাদরাসা ছাত্র ফেডারেশন। তাই কওমী মাদরাসার ছাত্র-ছাত্রীদের মর্যাদা সংশ্লিষ্ট ন্যায্যাধিকার আদায়ের সংগ্রামে শামিল হবার জন্য ছাত্র ফেডারেশনের পক্ষ থেকে জানাই আন্তরিক উদাত্ত আহ্বান।

সে প্রত্যাশায় রাষ্ট্রীয় ও কওমী মাদরাসা বোর্ড কর্তৃপক্ষের দেন দরবার কমিয়ে সহজতর পন্থায় মাদরাসা শিক্ষার্থীদের স্বপ্নপূরণে উদারতা প্রদর্শনের মাধ্যমে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য জানাই সর্বমহলের প্রতি বিনীত অনুরোধ।

বিবৃতিতে স্বাক্ষর করেন ছাত্র ফেডারেশনের সভাপতি ইমদাদ হুসাইন সাকী, সহসভাপতি আনিসুর রহমান, জয়নুল আবেদীন, মহাসচিব রাশেদ আল আমীন, যুগ্মমহাসচিব মাহমুদুল হাসান শাকের, আবু হানিফ, সংগঠন সচিব জিহাদুদ্দীন আলীম, প্রচার সচিব রাকিবুল ইসলাম ও দপ্তর সচিব মুহাম্মদ ওয়ালী উল্লাহ প্রমুখ।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now