শীর্ষ শিরোনাম
Home » প্রবাস » মানব কল্যানে বরুণা ও বিশ্বনাথ মাদানীয়া মাদরাসা

মানব কল্যানে বরুণা ও বিশ্বনাথ মাদানীয়া মাদরাসা

noorialom-husain-sylhetreport2মুহাম্মদ রুহুল আমীন নগরী,সিলেট রিপোর্ট: খলিফায়ে মাদানী আল্লামা শায়খ লুৎফুর রহমান র্বণভী (র) এবং আল্লামা শায়খ আশরাফ আলী বিশ্বনাথী (র) সমকালীন র্শীষ ইসলামী ব্যক্তিত্ব ছিলেন। এই দুজনই আজীবন মানব কল্যাণ সাধনে ব্যাপক অবদার রেখেগেছেন। সিলেট বিভাগরে আলেম সমাজের পাশাপাশী সাধারণ জনগনের মাঝে ও এই দুই বুযুর্গের বিশেষ প্রভাব ছিলো। তাদের কেউই আজ পৃথিবীতে নেই,কিন্তু রয়েছে তাদের সুমহৎর্র্কীতি। স্বীয় কর্মগুনেই যুগযুগান্তরে স্মরিত হবেন তারা। জামেয়া হামিদ নগর বরুনা এবং জামেয়া মাদানীয়া বিশ্বনাথ এই দুই আলেমের জীবনের সবচাইতে বড় র্কীতি। দ্বীনী এই প্রতিষ্ঠানদ্বয়ের মাধ্যমে শুধু শিক্ষা বিস্তারেই নয়, সমাজের হতদরিদ্র জনগোষ্টির কল্যানে কাজ করে যাচ্ছে।
জানাগেছে, বরুনা শেখ পরিবারের কৃতিসন্তান ও বরুনা মাদরাসার ভাইস প্রিন্সিপাল মাওলানা শেখ নুরে আলম হামিদী এবং শায়খে বিশ্বনাথীর ছেলে জামেয়া মাদানীয়া বিশ্বনাথের অঘোষিত পরিচালক হাফিজ হোসাইন আহমদ মাদানীয়া ওয়েল ফেয়ার ট্রাষ্ট ইউকের মাধ্যমে স্বদেশের সমাজ উন্নয়নে বিশেষ করে দরিদ্র জনগোষ্টির কল্যানে বিশেষ অবদান রেখে যাচ্ছেন। প্রতিবছরের ন্যায় এবারো পবিত্র ঈদুল আযহায় তাদের মাধ্যমে শতাদিক কোরবানীর পশুর গোস্ত বিতরণ করা হয়েছে। প্রবাসে থেকে নিজেদের আরাম আয়েশের চিন্তা বাদ দিয়ে তারা সবসময় মাদরাসা ও দেশের সাধারণ দরিদ্র জনগোষ্টির কল্যাণ চিন্তায় সদাতৎপর থাকেন এই দুই তারুন্য দীপ্ত আলেম। এব্যাপারে বরুনা মাদরাসার সহকারী শিক্ষাসচিব ক্বারি মাওলানা হিলাল আহমদ সিলেট রিপোর্টকে জানান, আল খায়ের ফাউন্ডেশন ইউকের অর্থায়নে-আল খলীল এডুকেশন, হেফাজতে ইসলাম ইউকে এবং সেইভ হিউম্যানিটির যৌথ উদ্যোগে জামেয়া লুৎফিয়া আনোয়াল উলুম হামিদনগর বরুণা মাদরাসার ব্যবস্থাপনায় সিলেট বিভাগসহ দেশের ৭৫টি স্পটে সহ¯্রাধিক এতিম-অসহায়-দুঃস্থদের মাঝে কোরবানির গোশত বিতরণ করা হয়েছে। ঈদুল আজহার দিন (১৩ সেপ্টেম্বর) সকাল ৯ ঘটিকা থেকে কুরবানির গোশত বিতরন প্রজেক্ট ২০১৬ এর কার্যক্রম শুরু হয়ে বিকাল ৬ টায় শেষ হয়। সকাল নয়টায় বরুণা মাদরাসা মাঠে আনুষ্ঠানিকভাবে গোশত বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন বরুণা মাদরাসার প্রিন্সিপালও শায়খুল হাদিস আল্লামা শায়খ খলীলুর রহমান হামিদী-পীর সাহেব বরুণা। সিলেট বিভাগসহ দেশের ৭৫টি কেন্দ্রে সহ¯্রাধিক অসহায়-দুঃস্থদের মাঝে অত্যন্ত সুশৃঙ্খলভাবে কোরবানির গোশত বিতরণ কার্যক্রম সম্পন্ন হয়েছে। দিনব্যাপী গোশত বিতরণনের বিভিন্ন কার্যক্রমে আরও অংশগ্রহণ করেন- হাফিজ মাওলানা হামিদুর রহমান ইয়াকুত, হেফাজতে ইসলাম ইউকের ভাইস চেয়ারম্যান মাওলানা শেখ হাদি আলম হামিদী প্রমুখ। ক্বারি মাওলানা হিলাল আহমদ এর সার্বিক তত্ত¡াবধানে বিভিন্ন স্থানে আরও উপস্থিত ছিলেন- হাফিজ মাওলানা নাজমুল হক, মাওলানা আদনান হামিদী, মাওলানা খালেদ মাহমুদ, মাওলানা হাফিজ জুবায়ের, হাফিজ মাওলানা দিলোয়ার হোসেন, মাও: নিয়ামতুল্লাহ, মুফতী জহির উদ্দিন কাসিমী, মাও: শামসুল হক, হাফিজ শামসুল হক, মাও আনহার, মাও মাহফুজ মাও. আব্দুল গফুর, মাও আব্দুস সামাদস প্রমুখ। প্রসঙ্গত প্রতি বছরের ন্যায় এবছরও শতাধিক গরু, অর্ধশ ছাগলের গোশত দেশের ৭৫টি স্পটে সহ¯্রাধিক এতিম-অসহায়-দুঃস্থদের মাঝে বিতরণ করা হয়।
এদিকে, মাদানীয়া ওয়েল ফেয়ার ট্রাস্ট ইউকের সেক্রেটারী হাফিজ হোসাইন আহমদের মাধ্যমে এবারো দেশের বিভিন্ন স্থানে অর্ধশত কোরবাণীর পশুর গোস্ত দরিদ্র জনগোষ্টির মাঝে বিতরণ করা হয়। সিলেট বিভাগের এই দুই আলেম খান্দানের ২ চেরাগ যথাক্রমে মাওলানা শেখ নুরে আলম হামিদী এবং হাফিজ হোসাইন আহমদ নিজ নিজ প্রতিষ্ঠানের মাধ্যমে ইসলামী শিক্ষা বিস্তারের পাশা পাশী মানব কল্যানে যে অবদান রেখে যাচ্ছেন তা সত্যিই বিরল। আমরা দোয়া করি মহান আল্লাহপাক শায়খে বর্নভী ও শায়খে বিশ্বনার্থী (র) এর স্মৃতি বিজড়িত প্রতিস্ঠানদ্বয় এবং তাদের আওলাদগনের বহুমুখী দ্বীনী খেদমতকে কবুল করুন।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now