শীর্ষ শিরোনাম
Home » আর্ন্তজাতিক » পাকিস্তানে সর্বদলীয় কনফারেন্সে কাশ্মীর ও ফিলিস্তিনের স্বাধীনতার অঙ্গীকার

পাকিস্তানে সর্বদলীয় কনফারেন্সে কাশ্মীর ও ফিলিস্তিনের স্বাধীনতার অঙ্গীকার

confarens-21ডেস্ক রিপোর্ট: হারামাইন শরীফাইন তথা পবিত্র মক্কা, মদীনার হেফাজত এবং কাশ্মীর ও ফিলিলিস্তিনের স্বাধীনতায় সহযোগিতার অঙ্গিকার ব্যক্ত করে  মুসলিম বিশ্বের সকল সমস্যার সমাধানে উম্মাহর ঐক্য ও সংহতির আহ্বান জানানো হয়।
সম্প্রতি  ইসলামাবাদে মারকাযী জমিয়তে আহলে হাদীস পাকিস্তানের  উদ্যোগে ‘আযমতে হারামাইন শরীফাইন ও ইত্তেহাদে উম্মাত’ শীর্ষক দিনব্যাপি কনফারেন্সের ঘোষণায় এসব কথা বলা হয়।
সিআইআই’র সদস্য মাওলানা আলী মুহাম্মাদ আবু তোরাবের পাঠ করা  ঘোষণাটিতে আরও বলা হয়, পবিত্র মক্কা, মদীনাসহ সকল পবিত্র স্থান হেফাজত করা সকল মুসলমানের ঈমানি দায়িত্ব। তাই, হারামাইন শরীফাইনে কেউ বিশৃঙ্খলা সৃষ্টির পায়তারা করলে সে কখনো ক্ষমার যোগ্য বলে বিবেচিত হবেনা।  ইসলাম শান্তি ও সম্পৃতির ধর্ম, সন্ত্রাসবাদ দমন করা আমাদের সকলের দায়িত্ব। কোন মানুষকে অন্যায়ভাবে হত্যা করা ক্ষমার অযোগ্য অপরাধ। ইসলাম কঠোরভাবে এর নিন্দা জানায়। ‘আযমতে হারামাইন শরীফাইন ও ইত্তেহাদে উম্মাত’ শীর্ষক কনফারেন্স-এ বক্তব্য রাখছেন পাকিস্তানের তথ্য ও সম্প্রচারমন্ত্রী পারভেজ রশীদ।
সম্মেলনে সরকারের একাধিক গুরুত্বপূর্ন ব্যক্তিসহ পাকিস্তানের শীর্ষ ধর্মীয় ও রাজনৈতিক দলগুলোর প্রতিনিধি বিরাট সংখ্যায় উপস্থিত ছিলো। পাকিস্তানের তথ্য ও সম্প্রচারমন্ত্রী পারভেজ রশীদ,  জমিয়তে উলামায়ে ইসলামের (এফ) নেতা এবং সিনেটের ডেপুটি চেয়ারম্যান মাওলানা আবদুল গফুর হায়দরী, জমিয়তে আহলে হাদীসের প্রধান সিনেট সদস্য আল্লামা সাজিদ মীর, সংসদ সদস্য হাফিজ আব্দুল করিম,  জমিয়তে উলামায়ে ইসলামের নেতা মাওলানা সামি-উল-হক, জামায়াতে ইসলামীর  সেক্রেটারি জেনারেল লিয়াকত বালুচ,  জমিয়তে উলেমা পাকিস্তানের প্রধান ওয়াইস আহমদ নুরানী ও হারামাইন শরীফাইন  প্রতিরক্ষা আন্দোলনের নেতা মাওলানা ফজলুর রহমান খলিল প্রমুখ।
সম্মেলনের আরব ও ইউরোপ থেকেও অনেক প্রতিনিধি উপস্থিত ছিলেন। সৌদি আরবের ইসলামী বিষয়ক সচিব শেখ আবদুর রহমান আল গান্নাম, বায়তুল মুকাদ্দাসের খতিব ও ফিলিস্তিনের সাবেক মুফতি ইকরামা সাবরী, তুরস্কের গ্র্যান্ড মুফতি শেখ রহিমী ইয়ারান, বাহরাইনের সংসদ সদস্য আদেল আল মুয়াবেদা প্রমুখসহ ইসলাবাদে নিযুক্ত আরব ও মুসলিম দেশসমূহের রাষ্ট্রদূতবৃন্দ।
সম্মেলনে তুরস্কের গ্র্যান্ড মুফতি শেখ রহিমী ইয়ারান বলেন, মুসলিমবিশ্বের সমস্যার সমাধান ঐক্য ও সংহতির মধ্যে নিহিত। কিন্তু আজ মুসলামনদের পারস্পরিক অনৈক্য ও দূরত্ব দ্বীন ও ইসলামের ক্ষতি করছে। সূত্র: আল আরাবিয়া

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now