শীর্ষ শিরোনাম
Home » ধর্ম » হালাল খাদ্যদ্রব্যের চাহিদা এবং বিক্রি বেড়েছে আমেরিকায়

হালাল খাদ্যদ্রব্যের চাহিদা এবং বিক্রি বেড়েছে আমেরিকায়

shopper-guide-sylhetreportরশীদ আহমদ,নিউইর্য়ক প্রতিনিধি-সিলেট রিপোর্ট:  আমেরিকায় ইসলাম বিদ্বেষীদের হামলার পরিমাণ বৃদ্ধি পাওয়া সত্ত্বেও সেদেশে হালাল খাদ্যদ্রব্যের চাহিদা এবং বিক্রির হার বেড়েছে। দ্য ইসলামিক ফুড এন্ড নিউট্রিশন কাউন্সিল অফ আমেরিকা (The Islamic Food and Nutrition Council of America) জানিয়েছে, দেশটিতে শুধু মুসলিম নয় স্বাস্থ্যগত সুস্থতার জন্য অমুসলিমদের মাঝেও হালাল খাদ্যদ্রব্যের চাহিদা বৃদ্ধির প্রেক্ষিতে বিক্রয় বেড়েছে। খবর আরব নিউজের।

সংস্থাটি আরও জানিয়েছে, আমেরিকায় গত বছর প্রায় ১ বিলিয়ন ডলার হালাল পণ্য বিক্রি হয়েছে যা ২০১২ সালের তুলনায় ১৫ শতাংশ বেশি।

ইসলামিক ফুড কাউন্সিল খাদ্যদ্রব্যের বাজার চাহিদার প্রেক্ষিতে জরিপ করে বলেছে, আশা করা যায় চলতি বছর আমেরিকায় হালাল পণ্য ও খাদ্যদ্রব্য বিক্রির পরিমাণ ২০ বিলিয়ন ডলারে পৌঁছাবে।

আমেরিকায় প্রায় ৫০ লাখ মুসলমানের বাস। গত এক দশকে আমেরিকায় মুসলমানদের সংখ্যা বেড়েছে ১৬ লাখ। অ্যাসোসিয়েশন অব স্ট্যাটিস্টিশিয়ান্স অব আমেরিকান রিলিজিয়াস বডিস’র জরিপ মতে, ২০০০ সালে যেখানে মুসলমানদের সংখ্যা ছিল ১০ লাখ, ২০১০ সালে দেশটিতে এ সংখ্যা বৃদ্ধি পেয়ে ২৬ লাখে দাঁড়িয়েছে।

২০০০ সালে যেখানে আমেরিকার মসজিদের সংখ্যা ছিল ১২০০। বর্তমানে সেখানে মসজিদের সংখ্যা দুই হাজার ছাড়িয়ে গেছে। পিউ রিসার্চ বলছে, ২০৫০ সাল নাগাদ দেশটিতে মুসলমানের সংখ্যা ৯ মিলিয়নে পৌঁছাবে।

শুধু আমেরিকা নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলে হালাল খাদ্যের গুরুত্ব ও চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে এবং তা খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। বিশেষ করে জাপান এবং থাইল্যান্ডে।

বিশ্বব্যাপী হালাল খাবারের চাহিদা বেড়ে যাওয়ার প্রেক্ষিতে অর্থনৈতিক বিশেষজ্ঞরা তাদের সর্বশেষ প্রতিবেদনে বলেছেন, বিশ্বে হালাল খাদ্যের চাহিদা ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে ২০১৪-২০১৫ সালে পাল্লা দিয়ে ১২ শতাংশ থেকে তা ২৩ শতাংশে পৌঁছেছে।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now