শীর্ষ শিরোনাম
Home » জাতীয় » টাম্পাকোর মালিক মকবুলের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ

টাম্পাকোর মালিক মকবুলের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ

tampako__mokbol-sylhetreportডেস্ক রিপোর্ট:
গাজীপুরের টঙ্গীর প্যাকেজিং কারখানা টাম্পাকো ফয়লস এর  মালিক সৈয়দ মকবুল হোসেনের ব্যাংক হিসাব তিন মাসের জন্য জব্দের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। তবে শ্রমিকদের বেতন ভাতা, আহত ও নিহতদের স্বজনদের ক্ষতিপূরণ দিতে বা কারখানা ভবন সংস্কারে এই হিসাব থেকে টাকা তোলা যাবে বলে জানিয়েছে আদালত।

একটি রিট আবেদনের প্রেক্ষিতে দুপুরে বিচারপতি ইনায়েতুর রহিম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের বেঞ্চ এই আদেশ দেন। পাশাপাশি আহত শ্রমিক এবং নিহতদের স্বজনদের কেন ক্ষতিপূরণ দেয়া হবে না সে বিষয়েও রুল জারি করেছে আদালত। দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দিতে গত ১৯ সেপ্টেম্বর বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), আইন ও সালিশ কেন্দ্র এবং বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা) রিটটি করে। এতে  দুর্ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদানের নির্দেশনা চাওয়া হয়। এই রিটের ওপর শুনানি শেষে ২৬ সেপ্টেম্বর আদেশের দিন ঠিক করেন দুই বিচারক।

রিটের পক্ষে শুনানি করেন শরীফ ভূঁইয়া ও তানিম হোসেন শাওন। অপরদিকে মালিকপক্ষে শুনানিতে ছিলেন বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার।

গত ১০ সেপ্টেম্বর টঙ্গীর বিসিক শিল্পনগরীর টাম্পাকো ফয়লসে বিস্ফোরণের পর আগুন ধরে যায়। তখন সেখানে রাতের পালার কাজ চললেও মোট কত জন শ্রমিক নিয়োজিত ছিলেন, সে বিষয়ে নিশ্চিত তথ্য পাওয়া যাচ্ছে না। দুর্ঘটনার পর থেকে কারখানার মালিকপক্ষের কাউকে খুঁজে পাওয়া যাচ্ছে না।

দুর্ঘটনার ঘটনায় পাঁচ তলা কারখানা ভবন প্রায় ধসে পড়ে। সেনাবাহিনী ও ফায়ার সার্ভিসের দুটি দল এই ধ্বংসাবশেষ কেটে সরিয়ে নেয়ার কাজ করছে। তারা এখন পর্যন্ত ৩৮ জনের মরদেহ উদ্ধার করেছে। এখনও নিখোঁজ আছে আরও অন্তত আট জন।

দুর্ঘটনার পর থেকে কারখানা মালিক বিএনপির সাবেক সংসদ সদস্য সৈয়দ মকবুল হোসেন পলাতক রয়েছেন। তার বিরুদ্ধে দুটি হত্যা মামলা হয়েছে। এর একটি করেছেন কারখানার একজন শ্রমিকের বাবা, অপরটি করেছে পুলিশ। টাম্পাকোর মালিককে গ্রেপ্তারের চেষ্টা চলছে বলে জানিয়েছেন গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশিদ।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now