শীর্ষ শিরোনাম
Home » রাজনীতি » সিলেটে অস্তিত্বহীন ২০ দলীয় জোট

সিলেটে অস্তিত্বহীন ২০ দলীয় জোট

71499

সিলেট রিপোর্ট: সিলেটে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট কার্যত অস্তিত্বহীন। নামে ২০ দলীয় জোট হলেও বিএনপি, জামায়াত ও জমিয়তে উলামায়ে ইসলাম ছাড়া জোটের অর্ন্তভূক্ত অন্য কোন দলের চোখে পড়ার মতো কার্যক্রম নেই সিলেটে। বিএনপি নেতৃত্বাধীন এই জোটের সমন্বয়হীনতার কারণে গত পৌর ও ইউপি নির্বাচনে পড়েছে নেতিবাচক প্রভাব।
বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট হলেও, সিলেটে বিএনপি অনেকটা ‘একলা চলো নীতিতেই’ চলছে। ভোটের রাজনীতিতে জোটভুক্ত দলগুলোর কদর কিছুটা থাকলেও, মাঠের রাজনীতিতে জোটভুক্ত দলগুলোকে আওয়ামী লীগের মতোই পাত্তা দিতে চায় না বিএনপি।

জানা যায়, সিলেটে ২০ দলীয় জোট শুধু নামেই আছে। বাস্তবে মাঠের রাজনীতিতে ২০ দলীয় জোটভুক্ত দলগুলোর মধ্যে রয়েছে বিএনপি ছাড়াও জামায়াতে ইসলামী, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ও খেলাফত মজলিস (ইসহাক)। এর বাইরে বাকি দলগুলো সিলেটে অস্তিত্বহীন বলা চলে।

২০ দলীয় জোটের অন্যতম শরিক জামায়াতে ইসলামীর সাথেও আন্তরিকতা নেই বিএনপির। গত জাতীয় সংসদ নির্বাচন ঠেকাতে বিএনপি-জামায়াত সিলেটে একীভূত হয়ে আন্দোলন করলেও পরবর্তীতে সিলেটে এ দুই দলের দূরত্ব দিন দিন বাড়ছেই। বর্তমানে সিলেটে জামায়াতকে ‘এড়িয়ে চলো’ নীতিতেই চলছে বিএনপি। এর বাইরে জোটভুক্ত আরো যে কয়টি দলের অস্তিত্ব সিলেটে রয়েছে, সে দলগুলোর সাথে কদাচিৎ যোগাযোগ রাখে বিএনপি।
এ ব্যাপারে সিলেট জেলা দক্ষিণ জামায়াতের আমির মাওলানা হাবিবুর রহমান বলেন, সিলেটে ২০ দলীয় জোটের কোনো সমন্বিত কার্যক্রম নেই। তবে জোটভুক্ত দলগুলোর সাথে সম্পর্ক ও যোগাযোগ রয়েছে।
সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ বলেন, সিলেটে জোটগতভাবে কোনো কার্যক্রম নেই। জোটভুক্ত রাজনৈতিক কর্মসূচী না থাকায় শরিক দলগুলোর সাথে বসাও হয় না। বর্তমানে কর্মসূচী ছাড়া কারো সাথে যোগাযোগ হয় না।
এদিকে জোটের রাজনীতিতে ২০ দলীয় জোটের প্রধান শরিক বিএনপির সাথে অন্যান্য শরিক দলগুলোর সমন্বয়হীনতার নেতিবাচক প্রভাব বিগত পৌর ও ইউপি নির্বাচনে দেখা গেছে। এ জোটের প্রধান শরিক বিএনপির প্রার্থীদের বিরুদ্ধে স্বতন্ত্রের ব্যানারে পৌরসভা ও ইউপি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন জামায়াতের প্রার্থীরা।—সুত্র-সিলেট ভিউ

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now