শীর্ষ শিরোনাম
Home » সিলেট » সিলেটে শায়খুল হিন্দ(র) সেমিনারে কাদঁলেন কাদাঁলেন উবায়দুর রহমান নদভী

সিলেটে শায়খুল হিন্দ(র) সেমিনারে কাদঁলেন কাদাঁলেন উবায়দুর রহমান নদভী

সিলেট রিপোর্ট: জমিয়তে উলামায়ে ইসলাম সিলেট জেলা শাখার উদ্যোগে বৃহস্পতিবার  বিকেলে নগরীর নয়াসড়কস্থ একটি কমিউনিটি সেন্টারে ’শায়খুল হিন্দ মাওলানা মাহমুদ হাসান (র) জীবন ও কর্ম র্শীষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।  সেমিনারে প্রধান আলোচক ছিলেন, দৈনিক ইনলিলাবের সিনিয়র সহকারী সম্পাদক মাওলানা উবায়দুর রহমান খান নদভী।
জেলা জমিয়তের সভাপতি মাওলানা শায়খ জিয়াউদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে আলোচনা পেশ করেন, ইকরা টিভি ইউকের ভাষ্যকার মাওলানা ফয়ুঁল হক আব্দুল আজিজ,সাবেক এমপি মাওলানা শাহীনুর পাশা চৌধুরী, মাওলানা ফয়জুল হাসান খাদিমানী, মাওলানা ওয়ালি উল্লাহ আরমান, মাওলানা খলিলুর রহমান, মাওলানা খায়রুল হোসেন, হাফিজ মাওলানা সৈয়দ শামিম আহমদ প্রমুখ।
সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন, মাওলানা আব্দুল মালিক কাসেমী।
প্রধান আলোচক তাঁর বক্তব্যে উপমহাদেশের স্বাধীনতা আন্দোলনে, শায়খুল হিন্দ ও উলামায়ে দেওবন্দের বিপ্লবী অবদানের কথা স্মরণ করিয়ে বলেন, মাওলানা মাহমুদ হাসান ও মাওলানা হোসাইন আহমদ মাদানীর আমাদের অস্তিত্বের গৌরব।  তাদের সংগ্রামী অবদান ইতিহাসের অমুল সম্পদ। তিনি মাওলানা মাদানীর সিলেটের সাথে ঐতিহাসিক সম্পর্ক ও বৃটিশ বিরোধী আন্দোলনে তাদের আত্মত্যাগের কথা উল্লেখ করে আশ্রুসিক্ত হয়ে যান। উলামায়ে দেওবন্দের ওপর বুটিশ শাসক গোষ্টির আত্যাচারের কাহিনী আলোচনার সময় পুরো অনুষ্ঠানে ¯্রােতাদের কাঁদিয়ে ফেলেন। এসময় অনুষ্ঠানে এক আবেগময় পরিবেশ সৃষ্টি হয়।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now