শীর্ষ শিরোনাম
Home » আর্ন্তজাতিক » ভারতীয় চলচ্চিত্র নিষিদ্ধ হলো পাকিস্তানে

ভারতীয় চলচ্চিত্র নিষিদ্ধ হলো পাকিস্তানে

indian-filmডেস্ক রিপোর্ট:
কাশ্মির নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে প্রায় যুদ্ধাবস্থায় সাংস্কৃতিক বিরোধও মাথাচাড়া দিয়েছে। পাকিস্তানি অভিনেতাদের ভারত ছাড়ার হুমকি আসার পর পাকিস্তানে এবার বন্ধ করে দেয়া হলো ভারতীয় চলচ্চিত্র।

দেশটির প্রধান তিন শহর লাহোর, করাচি ও ইসলামামাদে এই বয়কটের আনুষ্ঠানিক ঘোষণা এসেছে।

দুই দেশের উত্তেজনার প্রেক্ষিতে পাকিস্তান সেনাবাহিনীর প্রতি সমর্থন জানাতেই এই পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছেন পাকিস্তানি হল মালিকরা।

বৃহস্পতিবার ভারতীয় চলচ্চিত্র নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সমিতি ইন্ডিয়ান মোশন পিকচার প্রডিউসার বলিউডে পাকিস্তানি অভিনেতাদেরকে বয়কটের ঘোষণা দেয়। পাশাপাশি ডানপন্থি জাতীয়তাবাদী একটি রাজনৈতিক দল পাকিস্তানি অভিনেতাদেরকে ভারত ছাড়ার হুমকি দেয়। এর পরই পাল্টা ব্যবস্থা হিসেবে পাকিস্তানে এই সিদ্ধান্ত এলো।

বিবিসির সাউথ এশিয়া এডিটর চার্লস হার্ভিল্যান্ড জানান, ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনায় এই সাংস্কৃতিক ‘যুদ্ধ’ এবারই প্রথম নয়। এর আগেও একই ধরনের বিরোধ বা সাংস্কৃতিক লড়াইয়ে জড়িয়েছিল দুই দেশ।

ভারতীয় চলচ্চিত্র ইন্ডাস্ট্রি বলিউডের সিনেমা পাকিস্তানেও ব্যাপকভাবে জনপ্রিয়। এমনকি পাকিস্তানি সিনেমার চেয়েও ভারতীয় সিনেমার কদর বেশি।

পাকিস্তানি বড় চলচ্চিত্র প্রতিষ্ঠান এবং হল মালিকরা বলছেন, অন্তত কয়েক সপ্তাহ ভারতীয় চলচ্চিত্র প্রদর্শন না করার সিদ্ধান্ত নিয়েছেন তারা। দুই দেশের মধ্যে সম্পর্ক কিছুটা স্বাভাবিক না হওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে বলেও জানান তারা।

তবে এই সিদ্ধান্তের জন্য পাকিস্তানে চলচ্চিত্র শিল্প আর্থিক ক্ষতির মুখে পড়বে বলে স্বীকার করেছেন পাকিস্তানি চলচ্চিত্র প্রদর্শনের সঙ্গে জড়িতরা।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now