শীর্ষ শিরোনাম
Home » সিলেট » দেশের সুনাম বযে আনলো সিলেটের রাইজ স্কুলের শিক্ষার্থীরা

দেশের সুনাম বযে আনলো সিলেটের রাইজ স্কুলের শিক্ষার্থীরা

30579সিলেট রিপোর্ট: মডেল ইউনাইটেড ন্যাশনের (মুন) আন্তর্জাতিক সম্মেলনে বিশ্বের নয়টি দেশের প্রতিনিধিত্ব করেছে সিলেটে শিক্ষার্থীরা। প্রতিনিধিত্বকারীদের সকলেই সিলেট রাইজ স্কুলের শিক্ষার্থী।

ভারতের শিলংয়ে অনুষ্ঠিত এই সম্মেলনে বিভিন্ন দেশের ২৫০জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে সিলেটের শিক্ষার্থীরা নয়টি দেশের প্রতিনিধি (প্রতীকী) হিসেবে অধিবেশনে বক্তব্য রাখে। সিলেটের কোনো প্রতিষ্ঠান হিসেবে রাইজ স্কুলের শিক্ষার্থীরা সম্মেলনে প্রথমবারের মত প্রতিনিধিত্ব করলো।

রাইজ স্কুল কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, এই সম্মেলনে রাইজের শিক্ষার্থী জাকির আহসান উরুগুয়ের, সৈয়দ আতিফুর রব চৌধুরী যুক্তরাষ্ট্রের, তৌসিফ রব চৌধুরী আফগানিস্তানের, মেহরিন চৌধুরী লিবিয়ার, জারা ইমরান রাশেদ ফ্রান্সের, ইউসুফ ফাতহুল জাফার ভিয়েতনামের, মুনজারিন ইমাম চৌধুরী মরক্কোর, মোহাম্মদ মোহাইমিন হোসাইন কঙ্গোর, তানজিম ফারহান চৌধুরী মালদ্বীপের প্রতিনিধি হিসেবে অংশ নেয়।

২৪ ও ২৫ সেপ্টেম্বর দুই দিনব্যাপী সম্মেলনে চার কমিটির অধীনে চার অধিবেশন বসে। কমিটিগুলো হচ্ছে ইউনাইটেড ন্যাশন সেক্রেটারি কাউন্সিল, ইউনাইটেড ন্যাশন অফিস অন ড্রাগস এন্ড ক্রাইম, ইউনাইটেড ন্যাশন হিউম্যান রাইটস কাউন্সিল ও ইন্ডিয়ান পার্লামেন্ট-লোকসভা।

শিক্ষার্থীদের এই সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়েছিলেন মেঘালয় রাজ্য সরকারের মূখ্যসচিব হেক্টর মারউইন আইএএস, অতিথি ছিলেন পুলিশ সুপারিনটেনডেন্ট (ট্রাফিক) এস মারাক এমপিএস প্রমুখ।

সিলেটের শিক্ষার্থীদের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন রাইজ স্কুলের ইতিহাসের শিক্ষক মনমোহন তুলি, সঙ্গী ছিলেন এক্সাম ও কারিকুলাম অফিসার জাকারিয়া আহমেদ, সহকারী শিক্ষক দোলা বড়ুয়া। সম্মেলন শেষে রাইজের শিক্ষার্থীদের সনদপত্র ও সম্মাননা প্রদান করে শিলং মডেল ইউনাইটেড ন্যাশন।

প্রসঙ্গত, সিলেট নগরীর সুবিদবাজারে (সিলেট-সুনামগঞ্জ রোডের পাশে) অবস্থিত বিশ্বমানের শিক্ষা প্রদানকারী রাইজ স্কুলটি পরিচালনা করছে রয়েল এডুকেয়ার লিমিটেড (আরইএল)।

প্রাক-প্রাথমিক শিক্ষার জন্যে এই প্রতিষ্ঠানটি রাজধানী ঢাকা ও পুণ্যভূমি সিলেটে প্রতিষ্ঠা করেছে ইউরোকিডস। এখানে মন্টেসরি শিক্ষাপদ্ধতি চালু রয়েছে। এই পদ্ধতির শিক্ষাব্যবস্থা ভারত, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান ও মধ্যপ্রাচ্যসহ বিশ্বব্যাপী দারুণ সমাদৃত। শিক্ষার আন্তর্জাতিক মান নিশ্চিত করায় রাইজ স্কুলকে স্বীকৃতি দিয়েছে কাউন্সিল অব ব্রিটিশ ইন্টারন্যাশনাল স্কুল (কবিস), ইউরোপিয়ান কাউন্সিল অব ইন্টারন্যাশনাল স্কুল (ইসিআইএস) এবং ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এডুকেশন (সিআইই)।

শিলং মডেল ইউনাইটেড ন্যাশনের সম্মেলনে বিশ্বের নয়টি দেশের প্রতিনিধিত্ব করে নিজেদের সক্ষমতার উজ্জ্বল স্বাক্ষর রাখার পাশাপাশি দেশের জন্যও সুনাম বয়ে আনলো রাইজের শিক্ষার্থীরা।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now