শীর্ষ শিরোনাম
Home » আর্ন্তজাতিক » মার্কিন সেনা হত্যাচেষ্টায় বাংলাদেশি অভিযুক্ত

মার্কিন সেনা হত্যাচেষ্টায় বাংলাদেশি অভিযুক্ত

ডেস্ক রিপোর্ট:
যুক্তরাষ্ট্রে জঙ্গিগোষ্ঠী ইসলামী স্টেটকে সহযোগিতা এবং মার্কিন সেনা হত্যার পরিকল্পনার জন্য নিলেশ মোহাম্মদ দাস নামে বাংলাদেশি বংশোদ্ভূত এক তরুণের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।
সোমবার যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের এক বিবৃতিতে জানানো হয়েছে, একজন মার্কিন সেনাকে হত্যার পরিকল্পনার অভিযোগে গত শনিবার নিলেশের বিরুদ্ধে মামলা হয়েছে

২৪ ব্ছর বয়সী নিলেশ ওয়াশিংটনের হিয়াৎসভিলের বাসিন্দা। শৈশবে ১৯৯৫ সালে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যমে আইএসকে সমর্থন এবং প্যারিস ও সান বার্নারডিনোতে সন্ত্রাসী হামলাকে অভিনন্দন জানানোর কারণে গত সেপ্টেম্বর থেকে তিনি এফবিআইয়ের নজরদারিতে ছিলেন।

মেরিল্যান্ড আদালতের সরকারি আইনজবীবীরা জানান, আইএসের প্রতি সহানুভূতিশীল পরিচয় দিয়ে গত মে মাসে এফবিআইয়ের একটি সূত্র নিলেশের সঙ্গে সাক্ষাৎ করে।

এরপর ইরাকের আইসিসের কাছ থেকে ৮০ হাজার ডলার পাবেন এমন আশ্বাসের ভিত্তিতে তারা দু’জন প্রিন্স জর্জ কাউন্টির একজন মার্কিন সেনার উপর হামলার পরিকল্পনা করেন।

সম্প্রতি ওই এফবিআই সূত্র এবং নিলেশ বিস্ফোরক কেনেন। পরে গত শুক্রবার বিস্ফোরক ও বন্দুক নিয়ে ওই মার্কিন সেনার বাড়িতে পৌঁছান তারা। এরপর সেখানে আগে থেকে ওঁৎ পেতে থাকা এফবিআই সদস্যরা নিলেশকে গ্রেফতার করে।

গত শনিবার নিলেশের বিরুদ্ধে আদালতে অভিযোগ দায়ের করে এফবিআই। এতে তার বিরুদ্ধে বিদেশি সন্ত্রাসী সংগঠনকে অস্ত্র ও সম্পদ সরবরাহ করে সহযোগিতা করার অভিযোগ আনা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে তার সর্বোচ্চ ২০ বছরের কারাদণ্ড হবে।

সোমবার নিলেশকে গ্রিনবেল্ট জেলা আদালতে হাজির করা হয়। যুক্তরাষ্ট্রের আইন কর্মকর্তারা নিলাশের বিরুদ্ধে আনা অভিযোগ আদালতে পড়ে শোনান।

পরবর্তী শুনানির জন্য ৬ অক্টোবর নতুন দিন ধার্য করে বিচারক তিমথি জে. সুলিভান তাকে কারাগারে পাঠানো আদেশ দেন। সূত্র: ওয়াশিংটন এক্সামিনার ও বাল্টিমোর সান

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now