শীর্ষ শিরোনাম
Home » শীর্ষ সংবাদ » সিলেটে ‘কওমিবন্ধন’ সোমবার, মাদানী কাফেলার একাত্মতা ঘোষণা

সিলেটে ‘কওমিবন্ধন’ সোমবার, মাদানী কাফেলার একাত্মতা ঘোষণা

14656333_1656689777956176_518359289548802892_nসিলেট রিপোর্ট: বাংলাদেশের আর্থ সামাজিক ব্যবস্থা ও রাজনীতির কবলে পড়ে ভবিষ্যতে যেন কওমি মাদরাসা তার স্বকীয়তা না হারায় সেজন্য কিছু শর্ত অব্যশই থাকা প্রয়োজন। কওমী সনদের স্বীকৃতি সকলেই চান। আমাদের কথা হলো স্বীকৃতির অর্থযদি আলিয়া মাদরাসার ন্যায় হয় তাহলে এর কোন প্রয়োজন নেই। অবশ্যই কওমী মাদরাসার স্বকীয়তা ও স্বতন্ত্র বৈশিষ্ট্য অক্ষুন্ন রাখার স্বার্থ সংরক্ষণ করতেই হবে। যেমন :
০১. কওমী মাদরাসার নেসাব ও নেযামে তালীমে কোনোরূপ হস্তক্ষেপ করা চলবে না (প্রয়োজন হলে উলামায়ে কেরামই তা করবেন)।
০২. আহলে সুন্নাত ওয়াল জামায়াতের আক্বীদা সম্পূর্ণভাবে অক্ষুন্ন রাখতে হবে।
০৩. মাদরাসার পরিচালনা পদ্ধতিতে (প্রশাসনিক) হস্তক্ষেপ করা চলবে না।
০৪. কওমী মাদরাসা কখনও এমপিওভুক্ত হবে না।
০৫. কোনো মাদরাসা প্রতিষ্ঠার ক্ষেত্রে সরকার কোনো ধরনের হস্তক্ষেপ করতে পারবে না । এতদসংক্রান্ত নীতিমালা প্রয়োজনে সংশ্লিষ্ট কমিটি প্রণয়ন করবে।
০৬. প্রচলিত কওমী মাদরাসা বোর্ডসমূহ তাদের স্ব-স্ব বিধান অনুযায়ী পরিচালিত হবে।
উপরোক্ত বিধান গুলোর ভিত্তিতে সকল হক্কানী উলামায়ে কেরামকে ঐক্যবদ্ধ হওয়া সমযের দাবী। আর এই দাবী আদায় কওমী আলেমদের ন্যায্য অধিকার। আর এই অধিকার আদায়ের সংগ্রামে ”কওমি মাদরাসা ছাত্র-শিক্ষক সোসাইটি সিলেট” এর  আসন্ন (১৭ অক্টোবর) সোমবার বাদ আসর সিলেট কোর্ট পয়েন্টে অনুষ্ঠিতব্য ‘কওমিবন্ধন’ এর সাথে একাত্মতা ঘোষণা করেছে।
এদিকে, সোমবার বাদ আস সিলেট কোর্ট পয়েন্টে আযোজিত  কওমিবন্ধনে সকল কওমি মাদরাসা ছাত্র-শিক্ষক ও কওমি মাদরাসা সংশ্লিষ্ট সর্বস্থরের জনসাধারণ উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন- সোসাইটির আহবায়ক- মাওলানা মুফতি শামসুল ইসলাম ও আবুল কালাম আজাদ।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now