শীর্ষ শিরোনাম
Home » শীর্ষ সংবাদ » শাবিতে ভর্তি ফরমের মূল্যবৃদ্ধি বিরোধী আন্দোলনে অধ্যাপক জাফর ইকবালের সর্মথন

শাবিতে ভর্তি ফরমের মূল্যবৃদ্ধি বিরোধী আন্দোলনে অধ্যাপক জাফর ইকবালের সর্মথন

full_1155031569_1424977579
ফাইল ছবি

 

সিলেট রিপোর্ট:  শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য যে টাকা ব্যয় হয় তা তোলার জন্য পরীক্ষা ফি বাড়ানো হয় না। বরং ভর্তি পরীক্ষা উপলক্ষে শিক্ষকদের অনেক বাড়তি উপার্জন হয়। এ কারণে ফিও বাড়ানো হয় এটাই আসল উদ্দেশ্য।

এ বছর ভর্তি ফরমের ফি প্রায় দুইশ’ টাকা বাড়িয়ে দিয়েছে শাহজালাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এনিয়ে এক প্রতিক্রিয়ায় সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন অধ্যাপক জাফর ইকবাল।

ভর্তির ক্ষেত্রে বর্ধিত ফি প্রত্যাহারের দাবিতে আন্দোলনে নেমেছে বিশ্ববিদ্যালয়টির সাধারণ শিক্ষার্থীরা। রোববারও ক্যাম্পাসে তাঁরা মানববন্ধন, বিক্ষোভ মিছিল, ও ভিসি বরাবর স্মারকলিপি দিয়েছে।

‘ভর্তি ফরমের মূল্যবৃদ্ধি বিরোধী শিক্ষার্থী মঞ্চ’র ব্যানারে চলমান এই আন্দোলনে সমর্থন জানিয়ে অধ্যাপক জাফর ইকবাল বলেন, ভর্তি ফি এবার অনেক বেশি বাড়ানো হয়েছে, যা সম্পূর্ণ অযৌক্তিক।’

শাবিতে ভর্তি ফরমের মূল্যবৃদ্ধি বিরোধী আন্দোলনের মুখপাত্র সারোয়ার তুষার জানান, বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ সেশনে ভর্তি ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০০০-১২০০ টাকা, যেখানে গত বছর ছিলো ৭৫০-৯০০ টাকা।গতবছরের তুলনায় এবার ভর্তি ফি বৃদ্ধি করা হয়েছে ৩৩.৩৩ শতাংশ। এ অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কারণে ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ পাবে না দেশের অধিকাংশ নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের সন্তানরা।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now